ফাউণ্ডেশন pdf বই ডাউনলোড

8

ফাউণ্ডেশন pdf বই ডাউনলোড । নাম তার গাল ডরনিক। নেহাতই এক গাঁয়ের ছেলে বলা যেতে পারে ওকে, কারণ এর আগে ট্র্যানটর দেখেনি সে। অর্থাৎ কিনা, চর্মচক্ষে হাইপার-ভিডিওতে তো কতবারই দেখেছে। কোনো রাজকীয় অভিষেক বা কোনো গ্যালাকটিক কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠান কাভার-করা অসাধারণ ত্রিমাত্রিক আশীর্বাদ। কিন্তু ‘ব্লু ড্রিফট’- এর প্রান্তে একটি নক্ষত্রকে প্রদক্ষিণরত এই গ্রহটি সভ্যতার আশীর্বাদ থেকে বঞ্চিত ছিল না মোটেই। সত্যি কথক বলতে কী, সে-সময়ে গ্যালাক্সির কোনো অংশই অবহেলিত ছিল না।

গ্যালাক্সির দুই কোটি পঞ্চাশ লক্ষ গ্রহে তখন মানুষের বাস। এর মধ্যে একটিও গ্রহ নেই যেটি এম্পায়ার-এর প্রতি অনুগত নয়। এবং পঞ্চাশ বছর ধরে ট্র্যানটরই এম্পায়ার-এর রাজধানী হিসেবে গণ্য হয়ে আসছে।

গালের জন্য এবারের এই ভ্রমণ নিঃসন্দেহে তার নবীন শিক্ষা জীবরের চূড়ান্ত পর্ব।

মহাশূণ্যভ্রমণ একবারে নতুন নয় তার কাছে। সুতরাং এটাকে স্রেফ একটা আকাশযাত্রা হিসেবে তেমন কিছ মনে হচ্ছে না তার। অবশ্যি ওর দৌড় সিন্যাক্স-এর একমাত্র উপগ্রহ পর্যন্ত। গবেষণাপত্রের জন্য উল্কা-পতনের মেকানিক্স সম্পর্কে উপাত্ত সংগ্রহ করতে গিয়েছিল সে উপগ্রহটায়। কিন্তু তাতে কী? পাঁচ মাইরে মহাশুন্যভ্রমণও যে কথা, কয়েক আলোকর্ষ ভ্রমণও ঐ একই কথা।

আরও দেখুনঃ
হাজার বছর ধরে pdf বই ডাউনলোড
হাইজেনবার্গের গল্প pdf বই ডাউনলোড

হাইপার-স্পেসের ভেতর দিয়ে ‘জাম্প’- এর জন্য শরীরটা একটু শক্ত করে ফেলল সে। আন্তঃগ্রহ ভ্রমণের জন্য অবশ্যি এ-ধরনের জাম্পের প্রয়োজন হয় না। অনেকদিন থেকেই চলে আসছে জাম্পের ব্যবহার। সম্ভবত অনন্তকাল ধরেই চলবে। কারণ, এক নক্ষত্রা থেকে অন্য নক্ষত্রে যাবার এটাই কার্যকর পদ্ধতি।

সাধারণ মহাশূণ্যে চলাচলের জন্য স্র্রেফ আলোর গতি হলেই চলত ( মানব ইতিহাসের সেই বিস্মৃত উষলগ্নের অল্প যে ক’টি বৈজ্ঞানিক জ্ঞান এখনো টিকে আছে, এটি তার অন্যতম )। কিন্তু তাতেও সবচেয়ে কাছের বসতিতে পৌঁছুতে কয়েক বছর লেগে যেত। হাইপার-স্পেসের মহাশূণ্য নয়, সময়ও নয়; বস্তু নয়, শক্তিও নয়; কিছু নয়, আবার কিছ না-ও নয়। গ্যালাক্সির এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে কয়েক মুহূর্তের বেশি সময় লাগে না এই হাইপার-স্পেসের ভেতর দিয়ে।

নিচে ফাউণ্ডেশন pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ফাউণ্ডেশন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ সায়েন্স ফিকশন
বইয়ের সাইজঃ 12.4 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ আইজাক আসিমভ
অনুবাদঃ জি. এইচ. হাবীব

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন