পড়ো পড়ো পড়ো pdf বই ডাউনলোড

799

পড়ো পড়ো পড়ো pdf বই ডাউনলোড । ১৯৮৬ সালের ১৫ই ফেব্রুয়ারি। ট্রেনে চেপে চট্টগ্রাম থেকে ঢাকা এসেছি। একটা বড় ব্যাগ (সুটকেস না), একটা তোশক, একটা মশারি, একটা বালিশ। সঙ্গে মা। মাকে খালার বাড়িতে রেখে বিকেলে এসে হাজির হলাম বুয়েটের আহসানউল্লাহ হলে।

ভর্তি পরীক্ষার সময় হলগুলো চিনেছিলাম। তবে সেটা পুরোপুরি নয়। চেনা বলতে তিতুমীর হ। সেই হলে আমাদের পাশের এলাকার কালাম ভাই থাকেন। হলটা খুঁজে পেতে কষ্ট হয়নি। কারণ দুর থেকে নামটা দেখা যায়।

দুইটা ছাত্রসংগঠনের চিঠি পেয়েছি আর প্রভোষ্টের একটা। কাজে নিশ্চিত ছিলাম যে কোন একটা অভর্থণা থাকবে। কিন্তু হা-হতোম্মি। দারোয়ন চাচা অবাক হয়ে জানতে চাইল – আপনি তোশ-টোশক আনছেন ক্যান? আজকে তো কোন রুম দেওয়া হবে না। আর প্রভোস্ট স্যার তো আসেন সন্ধ্যা বেলায়। অফিসও তখন খুলবে।

কী মুশকিল! খালার বাসায় যাব? কিন্তু মাকে যে বড় গলায় বলে আসলাম হলে থাকতে যাচ্ছি! যাকগে, দারোয়ান চাচাকে বললাম, যেহেতু ব্যাগট্যাগ নিয়ে দৌড়ঝাঁপ করা সম্ভব না। এগুলো আপনার রুমে থাক। সন্ধ্যায় দেখা যাবে।

আরও দেখুনঃ
তুষার যাত্রা pdf বই ডাউনলোড
বেসিক বাংলা হ্যাকিং শিখার pdf বই ডাউনলোড

সন্ধ্যায় দেখলাম আরও অনেকে হাজির। ফরম পূরণ করে বসে থাকলাম। এরই মধ্যে হলের কেয়ারটেকারের সঙ্গে আলাপ জমল। তিনি খুবই অবাক। কারণ ঢাকা শহরে কারও কাছে গিয়ে থাকব তেমন কেউ নাই, এমনকি হলেও আমি কাউকে চিনি না! কেমিষ্ট্রির মনোয়ার স্যার (নামটা পরে জেনিছি), সহকারী প্রভোষ্ট, আমার ইন্টারভিউ নিলেন। প্রথমে একটা ঝাড়ি দিলেন, আমি রোল নাম্বার ২৬ লিখেছি কেন?

আমি বললাম, ভর্তির সময় যে রোল নম্বর দিয়েছিল সেটা তো ২৬-ই। উনি তখন বললেন, প্রথম দিকের তিনজন চলে গেছে। সুতরাং তোমার রোল নম্বর ২৩ এবং এটা আর পরিবর্তন হবে না। এরপর তিনি বিভিন্ন প্রশ্ন করলেন, যার বেশিরভাগই বাবা-মা সম্পর্কিত।

পরে বললেন, ঠিক আছে, আজকে যাও। যাদের সিট দেওয়া হবে তাদের নাম পরশু দিন নোটিশ বোর্ডে টাঙিয়ে দেব। আমি চেয়ার চেড়ে উঠি না।

-এই ছেলে। এবার যাও। পরশু দিন আসবা।
স্যার, আমি কই যাব? কোথায় যাব?
-কোথায় যাবা মানে কী? তুমি চট্টগ্রাম থেকে কখন আসছ, ঢাকায় কে আছে?
ট্রেনে দুপুরে পৌঁছেছি। ঢাকায় কেউ নেই।

নিচে পড়ো পড়ো পড়ো pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

পড়ো পড়ো পড়ো pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আদর্শ প্রকাশনী
বইয়ের ধরণঃ জীবনী
বইয়ের সাইজঃ 36.9 MB
প্রকাশ সালঃ 2017 ইং
বইয়ের লেখকঃ মুনির হাসান


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন