প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী pdf বই ডাউনলোড

179

প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী pdf বই ডাউনলোড । হুজুগে, বাপের হোটেল বন্ধ হয়ে যাওয়ার দুর্যোগে কিংবা গুগল, মাইক্রোসফট, ফেসবুকের মতো বড় বড় কোম্পানিতে চাকরি পাওয়ার সুযোগে; যে যে কারণেই প্রোগ্রামিং শিখতে আগ্রহী হোক না কেন, তাকে প্রোগ্রামার হিসেবে একটু লেভেলে উঠতে হবে।

এই লেভেলটা প্রোগ্রামিংয়ের কয়েকটা বেসিক জিনিসে কিক মেরে, দু-চারবার কোডের রান বাটনে ক্লিক করে। বাকি সময় মার্বেল খেলে, কদবেল গিলে পাওয়া যায় না। বরং একটা প্রফেশনাল সফটওয়্যার বানানোর সব এরিয়া সম্পর্কে ধারণা নিতে হবে। প্রবলেম সলভিং, অ্যালগরিদম, টাইম কমপ্লেক্সিটি, রিকারসন, ডাটাবেজ, আর্কিটেকচার, হাবিজাবি বুঝতে হবে, ইন্টারভিউতে যত অ্যাঙ্গেলে প্রশ্ন করতে পারে, তত অ্যাঙ্গেলে নিজেকে প্রস্তুত করতে হবে।

অর্থাৎ প্রোগ্রামিংয়ের বাপ-মা, মামা-খালু, ফুফাতো ভাই, চাচাতো বোনসহ প্রোগ্রামিংয়ের চৌদ্দগৌষ্ঠীকে সঙ্গে নিয়ে মাঠে নামতে হবে।

এই চৌদ্দগৌষ্ঠীর কথা শুনলেই যাদের গলা শুকিয়ে যায়, মাথায় ঝিম ধরে তাদের জন্যই চায়ের দোকানের গল্প, আড্ডা আর মাস্তির মাধ্যমে প্রোগ্রামিংয়ের চৌদ্দগৌষ্ঠীকে উপস্থাপন করা হয়েছে। চায়ের দোকানের গল্প, আড্ডার ভাষা দিয়ে। যাতে হাবলু-বলদ-মার্কা পিছিয়ে পড়া একজনের চাকরি পাওয়অর সংগ্রামের সাথে অন্যরাও শিখে শিখে প্রোগ্রামিংয়ের চৌদ্দগৌষ্ঠী উদ্ধার করতে পারে।

আরও দেখুনঃ
রোড টু সাকসেস pdf বই ডাউনলোড
স্টুডেন্টস হ্যাকস pdf বই ডাউনলোড

প্রোগ্রামিংয়ের চৌদ্দগৌষ্ঠী লাইনে আনার কেন্দ্রস্থালে ছিল আমার আব্বু-আম্মু, বড় বোন রিটা, নিপুণ, ছোট বোন নূপুর আর ছোট ভাই হীরা। বইয়ের প্রতিটা গল্পে, প্রতিটা উদাহরণে, জড়িয়ে আছে আমার স্ত্রী কারিনার সাজেশন আর ফিডব্যাক। তা ছাড়াও চৌদ্দগৌষ্ঠীকে ভিটামিন, বিরিয়ানি আর বোরহানির পুষ্টি সাপ্লাই দিছে দায়ীন গং।

টুকটাক টুকটাক করে প্রোগ্রামিং শিখেই যাচ্ছে অন্তু। কিন্তু সে কি ঠিক জিনিসগুলো শিখছে? সঠিক রাস্তায় এগোচ্ছে? শেষ করতে আর কত দিন লাগবে? এ রকম হাবিজাবি প্রশ্ন রেগুলার তার মনের ভেতরে আঁকুপাঁকু করেই যাচ্ছে। কয়েক মাস ধরে রাশেদের সাথে আড্ডা দিতে দিতে ভ্যারিয়েবল, if-else, লুপ, array, ফাংশন শিখে ফেলেছে সে।

এরপর ডাটা স্ট্রাকচার, কিছু অ্যালগরিদম আর অবজেক্ট ওরিয়েন্ট কনসেপ্ট সম্পর্কেও। তো চলুন বইটির pdf ভার্সন ডাউনলোড করে নেই।

নিচে প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আদর্শ
বইয়ের ধরণঃ আত্মউন্নয়নমূলক বই
বইয়ের সাইজঃ 96.7 MB
প্রকাশ সালঃ 2019 ইং
বইয়ের লেখকঃ ঝংকার মাহবুব


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন