প্যারাডক্সিক্যাল সাজিদ pdf বই ডাউনলোড

73

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf বই ডাউনলোড। আমি রুমে ঢুকেই দেখি সাজিদ কম্পিউটারের সামনে উঁবু হয়ে বসে আছে। খটাখট কি যেন টাইপ করছে হয়তো। আমি জগ থেকে পানি ঢালতে লাগলাম। প্রচন্ড রকম তৃষ্ণার্ত। তৃষ্ণায় বুক ফেটে যাবার জোগাড়। সাজিদ কম্পিউটার থেকে দৃষ্টি সরিয়ে আমার দিতে তাকিয়ে বললো, – ’কি রে, কিছু হইলো?’

আমি হতাশ গলায় বললাম, নাহ।
তারমানে তোকে একবছর ড্রপ দিতেই হবে? – সাজিদ জিজ্ঞেস করলো।
আমি বললাম, কি আর করা। আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন।
সাজিদ বললো, তোদের এই এক দোষ, বুঝলি? দেখছিস পুওর এ্যাটেন্ডেসের জন্য একবছর ড্রপ খাওয়াচ্ছে, তার মধ্যেও বলছিস, আল্লাহ যা করেন, ভালোর জন্যই করেন। ভাই, এইখানে কোন ভালোটা তুই পাইলি, বলতো?

সাজিদ সম্পর্কে কিছু বলে নেওয়া দরকার। আমি আর সাজিদ রুমমেট। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাইক্রো বায়োলজিতে পড়ে ।  প্রথম জীবনে খুব ধার্মিক ছিলো। নামাজ-কালাম করতো। বিশ্ববিদ্যালয়ে এসে কিভাবে কিভাবে যেন এগনোষ্টিক হয়ে পড়ে।

আরও দেখুনঃ পরিস্থান pdf বই

আস্তে আস্তে স্রষ্টার উপর থেকে বিশ্বাস হারিয়ে এখন পুরোপুরি নাস্তিক হয়ে গেছে ।  ধর্মকে এখন সে আবর্জনা জ্ঞান করে ।  তার মতে পৃথিবীতে ধর্ম এনেছে মানুষ। আর ইশ্বর ধারাণাটাই এইরকম স্বার্থান্বেষী কোন মহলের মস্তিষ্কপ্রসূত। সাজিদের সাথে এই মুহুর্তে তর্কে জড়াবার কোন ইচ্ছে আমার নেই। কিন্তু তাকে একদম ইগনোর করেও যাওয়া যায় না।

আমি বললাম, আমার সাথে তো এর থেকেও খারাপ কিছু হতে পারতো, ঠিক না?
আরে, খারাপ হবার আর কিছু বাকি আছে কি?
-হয়তো।
–যেমন?
-এ রকমও তো হতে পারতো, ধর আমি সারাবছর একদমই পড়াশুনা করলাম না, পরীক্ষায় ফেইল মারলাম। এই ফেইল করলে আমার একবছর ড্রপ যেতো। হয়তো ফেইলের অপমানটা আমি নিতে পারতাম না। আত্মহত্যা করে বসতাম।

সাজিদ হা হা হা হা করে হাসা শুরু করলো। বললো, কি বিদঘুটে বিশ্বাস নিয়ে চলিস রে ভাই! এই বলে সে আবার হাসা শুরু করলো। বিদ্রুপাত্মক হাসি।

নিচে প্যারাডক্সিক্যাল সাজিদ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

প্যারাডক্সিক্যাল সাজিদ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ গার্ডিয়ান পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ সাইন্স-ফিকশন
বইয়ের সাইজঃ 2.31 MB
প্রকাশ সালঃ ২০১৭ ইং
বইয়ের লেখকঃ আরিফ আজাদ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন