পিদিমের আলো pdf বই ডাউনলোড

6

পিদিমের আলো pdf বই ডাউনলোড । বেলুনের গায়ে হাত ঘষলে যে শব্দটা হয় সেটা মানিকলাল সহ্য করতে পারে না্। সেই শব্দটাই হচ্ছিল এখন তার ঘরের বাইরে। তার দাদা জীবনলালের ছেলে সত বছরের পল্টুর হাতে বেলুনটা সে একটু আগেই দেখেছে। শব্দটায় দাঁত শিরশির করে, গা শিউরে ওঠে, তার পালা লেখা বন্ধ হয়ে যায়।

এ পর্যন্ত সাতখানা পালার একটাও লাগেনি। অধিকারীমশাইরা শুনতেই চান না। তুইয়ে বুইয়ে নতুন দু’জনকে দুটো পালার গল্প সংক্ষেপে মুখে মুখে শোনাতে পেরেছে সে অদ্যাবধি। তাঁরা পাত্তা দেননি। দিস্তে কাগজে বন্দি হয়ে সেগুলো আজও পড়ে আছে। এ বাড়রি লোক বড্ড ছ্যা ছ্যা করে তাকে। রোজগারের মুরোদ নেই, বাপের পয়সায় খায়, লোকে কুকথা বলবেই।

তার সাত নম্বর পালা মায়ের চোখে জল। তার খুব বিশ্বাস এটা লেগে যাবেই। কালী অপেরার কুঞ্জবাবু ক’দিন আগে এই আটপুরে দু’খানা পালা নামিয়েছিলেন। লোকে তেমন নেয়নি। তা কুঞ্জবাবুকে খুব ধরেছিল সে। কুঞ্জবাবু বলেছেন, পালাখানা আমাদের চিৎপুরের অফিসে জমা দিয়ে এসো। পরে দেখা হবে। তবে বাপু, দু-তিনশো পালা জমা আছে, দেখতে দেরী হবে।

কত দেরী? কুঞ্জবাবু উদাস গলায় বলেছিলেন তা ধরো, দু-চার বছর তো বটেই।
তা হলে মুখে-মুখেই না হয় গলায় বলেছিলেন, তা ধরো, দু-চার বছর তো বটেই।
তা হলে মুখে-মুখেই না হয় গল্পটা শোনাই একটু। যদি পছন্দ হয়ে যায়!

আরও দেখুনঃ
পদক্ষেপ pdf বই ডাউনলোড
শীর্ষেন্দুর সেরা ১০১ pdf বই ডাউনলোড

কুঞ্জবাবু কাঠের চেয়ারে বসে, সকালবেলায় গুরুতর জলখাবারের পরে, পান চিবোচ্ছিলেন। প্রায় আঁতকে উঠে বললেন, না না, এখন কি আমাদের হাতে সময় আছে! বলাইবাবুর সঙ্গে টাকা পয়স ানিয়ে গুরুতর কথা আছে। উনি এলন বলে।

বলাইবাবু গাঁয়ের মান্যগণ্য লোক। শুধু আটেপুর নয়, আরও দশটা গাঁয়ের লোক তাঁকে একডাকে চেনে। কুঞ্জবাবু দলকে আনিয়েছিলেনও তিনিই। বলাইবাবুরই মেয়ে চকোরীর সঙ্গে মানিকলালের বিয়ের একটা কথা উঠেছিলও। মানিকের রোজগার নেই, অপোগন্ড বলে কথাটা বেশি এগোয়নি। মানিকলাল তাতেই খুশিই। বিয়ে করলে বাঁধা পড়ে যেতে হয়। সে পালা লেখে, এ গাঁয়ে, সেই গঞ্জে, অমুক শহরে গিয়ে যাত্রা দেখে। নাওয়া-খাওয়া ঘুমের ঠিক নেই।

নিচে পিদিমের আলো pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

পিদিমের আলো pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 7.94 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ শীর্ষেন্দু মুখোপাধ্যায়


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন