পায়ের তলায় খড়ম pdf বই ডাউনলোড

16

পায়ের তলায় খড়ম pdf বই ডাউনলোড। মেয়েটি জীবনে প্রথম প্লেনে ওঠার উত্তেজনায়, বাবা-মা ছেড়ে এত দূরে যাওয়ার দুশ্চিন্তায় তার লাল ব্যাগ ফেলে দিয়ে নিঃস্ব অবস্থায় প্লেনে উঠল।

ইস্তাম্বুলে তাকে থাকতে দেওয়া হলো এক তুর্কি পরিবারের সঙ্গে। সেই পরিবারের সদস্য সংখ্যা চার। বাবা-মা, এক ছেলে এবং ভয়ালদর্শন এক বিড়াল

তুর্কি পরিবারের মহিলা বললেন, তুমি আমাকে ডাকবে ‘আন্নি’। তুর্কি ভাষায় আন্নি হলো মা। মহিলা কথা বলছেন ইংরেজিতে। বাচ্চা মেয়েটি কিছুই বুঝতে পারছে না। মহিলা নিজের দিকে আঙুলে ইশারা করে বললেন, বলো আন্নি।

বাচ্চা মেয়ে কাঁদো কাঁদো গলায় বলল, আন্নি।
মহিলা শিশুটিকে কোলে তুলে নিয়ৈ বললেনম, একবার তুমি আমাকে আন্নি ডেকেছ, আমি সারা জীবন তোমার আন্নি হয়ে থাকব।
বাচ্চা মেয়েটির পরিচয়-তার নাম মেহের আফরোজ শাওন।

বিয়ের পর শাওনকে নিয়ে প্রথম দেশের বাইরে যাচ্ছি। গন্তব্য ইউরোপের কয়েকটি দেশ। শাওন লজ্জিত গলায় বলল, তুরস্কে যাওয়া যায় না? ইস্তাম্বুল।

আরও দেখুনঃ
এলেবেলে ২য় পর্ব pdf বই ডাউনলোড
দেয়াল pdf বই ডাউনলোড

আমি বললাম, ফ্রান্স-ইতালি বাদ দিয়ে ইস্তাম্বুল কেন?
আমার অন্য কোথাও যেতে ইচ্ছা করছে না, ইস্তাম্বুল যেতে ইচ্ছা করছে।
কেন?
সেখানে আমার আন্নি থাকেন।
আন্নিটা কী?
তখনই তার শৈশবের গল্পটি শুনলাম। প্রবাসে অপরিচিত এক পরিবারের সঙ্গে তার দুঃখের দীর্ঘ দিবস, দীর্ঘ রজনীর গল্প শুনে যথেষ্টই ব্যাথিত হলাম। এই বাড়ির বিড়ালটার ভয়ে সে নাকি সারাক্ষণ তটস্থ থাকত। কুকুরের মতো সাইজের মোটা লেজের এই বিড়াল সুযোগ পেলেই লাফ দিয়ে কোলে উঠত। ( পুফি নামে আমার একটি বই আছে। বইটিতে ভয়ংকর এক বিড়ালের গল্প বলা হয়েছে। পাঠক এখন নিশ্চয়ই নামকরণের শানে নুজুল বুঝতে পারছেন? )

যা-ই হোক আমি শাওনকে বললাম, আমি অবশ্যই তোমাকে ইস্তাম্বুল নিয়ে যাব; তবে এবার না।

তারপর কেটে গেল ছয় বছর। আমার আর ইস্তাম্বুল যাওয়া হয়ে ওঠে না। আমেরিকায় যাই, ইংল্যান্ডে যাই, শ্রীলঙ্কায় যাই। শুধু ইস্তাম্বুল বাদ। তাহলে বুঝতেই পারছেন আমার কি অবস্থা। মেহের আফরোজ শাওনের অনুরোধ আমি রাখতে পারছিনা। 

নিচে পায়ের তলায় খড়ম pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

পায়ের তলায় খড়ম pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ জীবনী
বইয়ের সাইজঃ 10.5 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ হুমায়ূন আহমেদ


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন