নেতৃত্বের মোহ pdf বই ডাউনলোড

7

নেতৃত্বের মোহ pdf বই ডাউনলোড। রাষ্ট্রীয় ক্ষমতাপ্রাতিকে অবচেতন মনের সুপ্ত বাসনা নামকরণের মুলে রয়েছে শাদ্দাদ ইবনে আওস রাঃ থেকে বর্ণিত একটি মাওকূফ হাদীছ। তারঁ থেকে বর্ণিত আছে যে, একদিন বস্ত্রাচ্ছদিত অভস্থায় তিনি অনবরত কাঁদছিলেন। তখন এক ব্যক্তি তাঁকে বলল, হে আবু ইয়া’লা, আপনি কাঁদছেন কেন? উত্তরে তিনি বললেন, আমি তোমাদের জন্য সবচেয়ে ভয়ংকর যে জিনিসের ভয় করছি তা হল অবচেতন মনের মাঝে লালিত সুপ্তবাসনা এবং স্পষ্টভাবে লোক দেখানো কাজ।

নিশ্চয়ই তোমাদেরকে তোমাদের শাসকবর্গের পক্ষ থেকে ব্যতীত কিছুই দেওয়া হবে না, নিশ্চয়ই তোমাদেরকে তোমাদের শাসকবর্গের পক্ষ থেকে ব্যতীত কিছুই দেওয়া হবে না, নিশ্চয়ই তোমাদেরকে তোমাদের শাসকবর্গের পক্ষ ব্যতীত কিছুই দেওয়া হবে না।

আরও কিছু বই দেখুনঃ

তারা এমন যে, ভাল কাজের আদেশ দিলেও তা পালিত হয়, আবার মন্দ কাজের আদেশ দিলেও তা পালিত হয়। আর মুনাফিকের অবস্থা কী? মুনাফিক তো আসলে সেই উটের মত, যাবে গলায় রশি পেঁচিয়ে দেওয়া হয়েছে ফলে রশিতে ফাঁস লেগে সে মারা গেছে। মুনাফিক কখনই মুনাফিকীর ক্ষতি থেকে নিজকে রক্ষা করতে পারবে না।

(আবু উবায়েদ) মতে, এটি কোন একজি জিনিসের সাথে খাচ বা নির্দিষ্ট নয়; বরং সকল প্রকার পাপ কাজিই সুপ্তবাসনা, যা পাপী ব্যক্তি করার জন্য মনের কোণে লুকিয়ে রাখে এবং তা করতে অনবরত সুযোগ খোঁজে, যদিও সে তা এখনো বাস্তবে রূপায়িত করেনি।

তবে আলেমদের নিকটে আবু দাউদ রহঃ প্রদত্ত ব্যাখ্যাই প্রসিদ্ধি লাভ করেছে। ফলে বা সুপ্তবাসনার ভিন্ন কোন অর্থ করার নির্দশন বর্তমান না থাকলে তা দ্বারা রাষ্ট্রীয় ক্ষমতাপ্রীতিই বুঝাবে। বলা যায় এটি অর্থাৎ রাষ্ট্রীয় ক্ষমতাপ্রীতি সুপ্তবাসনার একটি প্রতীকী নাম হয়ে দাড়িয়েছে।

ইমাম ইবনু তায়মিয়াহ রহঃ বলেছেন, মানুষের মনে অনেক বাসনাই সুপ্ত থাকে, যা সে বুঝতে পারে না। রাষ্ট্রীয় ক্ষমতার মোহ অনেক মানুষের মনের মাঝে লুক্কায়িত তেমনি একটি সুপ্তবাসনা। বইট যদি সম্পূর্ণ পড়তে চান তাহলে ডাউনলোড করে নিতে পারেন।

নিচে নেতৃত্বের মোহ  pdf বই  এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

নেতৃত্বের মোহ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    হাদীস ফাউন্ডেশন বাংলাদেশ  
বইয়ের ধরণঃ  ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ  1.60 MB
প্রকাশ সালঃ  ২০১৬ সাল
বইয়ের লেখকঃ  মুহাম্মাদ ছালেহ আল-মুনাজ্জিদ 
অনুবাদঃ  মুহাম্মাদ আব্দুল মালেক 


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন