নি pdf বই ডাউনলোড

7

নি pdf বই ডাউনলোড । নীলগঞ্জ মডেল হাই স্কুলের সায়েন্স টিচার মবিনুর রহমান, বি.এসসি (অনার্স), এম.এসসি, (প্রথম শ্রেণী) খুব সিরিয়াস ধরনের মানুষ। বয়স ছত্রিশ/সাতত্রিশ, রোগা লম্বা। গলার স্বরে কোনরকম কোমলতা নেই।

ভদ্রলোক এমনভাবে তাকান যাতে মনে হতে পারে যে সমস্ত পৃথিবীর উপর তিনি বিরক্ত। কোন কারণে পৃথিবী ধ্বংস হয়ে গেলে তিনি আরাম পাবেন।

এম.এসসি. পাস করার পর সব মিলিয়ে আঠারো বার তিনি চাকরির ইন্টারভ্যু দিলেন। বেশিরভাগ ক্ষেত্রে যা ঘটল তা হচ্ছে – তিনি ইন্টারভ্যু দিতে ঢুকলেন, বোর্ডের চেয়ারম্যান বললেন, বসুন।

তিনি বসলেন। বোর্ডের চেয়ারম্যান বললেন, আপনার নাম?

মবিনুর রহমান সহজ গলায় বললেন, নাম তাে আপনি জানেন। এই নামেই ডেকে পাঠালেন। আবার জিজ্ঞেস করছেন কেন?

‘আচ্ছা আপনি যেতে পারেন।
‘ধন্যবাদ।’
তিনি শান্ত মুখে উঠে চলে এলেন।

এ জাতীয় মানুষদের কোন চাকরি-বাকরি হবার কথা না। তবে মবিনুর রহমান হাল ছাড়লেন না। দু’বছর চেষ্টা করলেন, প্রাণপণ চেষ্টা। ইন্টারভ্যু গাইড’ নামের সাতশ একুশ পৃষ্ঠার একটা বই প্রায় মুখস্থ করে ফেললেন। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব, ন্যাটো চুক্তিভুক্ত দেশের নাম, কোন কোন বছর সাহিত্যে নবেল পুরস্কার দেয়া হয়নি, আমেরিকান সব প্রেসিডেন্টের নাম এবং বংশ পরিচয় – পাঠ্য তালিকা থেকে কিছুই বাদ গেল না।

আরও দেখুনঃ
অমানুষ pdf বই ডাউনলোড
কিছু শৈশব pdf বই ডাউনলোড

খুব ঈশ্বর-বিশ্বাসী না হয়েও মায়ের পীড়াপীড়িতে সিলেটে হযরত শাহ জালাল এবং হযরত শাহ পরাণের মাজার জিয়ারত করে এলেন। রাজশাহীতে গিয়ে জিয়ারত করলেন শাহ মখদমের মাজার এই তিন মহাপুরুষের কল্যাণেই হয়তবা তিনি নীলগঞ্জ মডেল হাই স্কুলের সায়েন্স টিচারের চাকরিটা পেয়ে গেলেন। অবশ্যি এই চাকরি পাওয়ার পেছনে অন্য একটি কারণ থাকতে পারে। এই চাকরির জন্যে তাকে ইন্টারভ্যু দিতে হয়নি। কাগজপত্র পাঠিয়ে দিয়েছিলেন।

যাই হোক, নীলগঞ্জ মডেল হাই স্কুলের চাকিরর নিয়োগপত্র এবং দু’কেজি মিষি।ট নিয়ি তিনি কুমিল্লার মতলবে তাঁর মা’কে দেখতে গেলেন। মা তখন রোগে শয্যাশয়ী। মবিনুর নহমানরে চাকরির খবরে তাঁকে মোটেই আনন্দিত মনে হল না। কাঁদো কাঁদো গলায় বললেন, শেষ পর্যন্ত স্কুল মাস্টার?

মবিনুর রহমান শান্ত গলায় বললেন, স্কুল মাস্টারি খারাপ কিছু না। নাও, মা মিষ্টি খাও।

নিচে নি pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

নি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ কাকলী প্রকাশনী
বইয়ের ধরণঃ উপন্যাস 
বইয়ের সাইজঃ 12.4 MB 
প্রকাশ সালঃ 1992 ইং 
বইয়ের লেখকঃ হুমায়ূন আহমেদ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন