না মানুষের পাচাঁলী pdf বই ডাউনলোড

23

না মানুষের পাচাঁলী pdf বই ডাউনলোড। একবার আমি আফ্রিকা থেকে নানান খাচাঁ-ভর্তি জীবজন্তু নিয়ে ফিরছি, উটপাখি, জিরাফবাচ্চা থেকে শুরু করে কাকঁড়া বিছে, বাদুড়, মাকড়শা কী নেই আমার হেপাজতে? শ-দুয়েক খাচাঁ, তাদের খাদ্য ও ঔষধপত্র মিলিয়ে সে এক এলাহি কান্ড! এই প্রকান্ড বাহিনীর যথোপযুক্ত খিদমৎ করতে দুজন আফ্রিকানও চলেছে আমার সঙ্গে, বিল আর জর্জ। যে জাহাজে ফিরছি তার নাম সী-কুইন এবং তার ক্যাপ্টেন ছিলেন একজন আইরিশম্যান, ক্যাপ্টেন ম্যাক্গ্রগরি।

ভদ্রলোক জন্তু-জানোয়ার একদম বরদাস্ত করতেন না। দুর্ভাগ্যই বলতে হবে। দু তরফেহ। কিন্তু তুলনামূলক বিচারে আমার ভাগ্যটাই বেশি খারাপ কারণ আমি তারঁ ঔদাসীন্য, এমনকি ঘৃণাটাও হজম করে নিয়েছিলাম., কিন্তু তিনি তা পারেননি।

আরও বই দেখুনঃ

প্রায়ই নানান ছুতোয় ক্যাপ্টেন সাহেব তারঁ বিরক্তি প্রকাশ করতেন, সুযোগ পেলেই জানিয়ে দিতেন। এইসব মানুষ্যের সহযোগী তারঁ জাহাজে চড়ায় তিনি ক্ষুব্ধ। আমি তাকেঁ এড়িয়ে চলতুম। প্রথম কথা, আইরিশম্যানের সঙ্গে তর্ক করা বারণ! কেন জান? তুমি যদি ঘটি হও তাহলে কাঠবাঙালদের এড়িয়ে চলবে; আর যদি ইস্টবেঙ্গল-সাপোর্টার হও তাহলে কট্টর মোহনবাগান-ফ্যা্নকে শতহস্ত দূরে রাখবে।

তা চাণক্যপন্ডিত বলুন না বলুন। দ্বিতীয় কথা, লোকটা জাহাজে সর্বময় কর্তা-কে জানে কোন ছুতোয় বিপদে জড়িয়ে পড়ব। য়ুরোপের নানান চিড়িয়াখানার জন্য সংগৃহীত এই অ্যাত্তগুলি জীবকে নিয়ে এমনিতেই আমি নানাভাবে বিব্রত।

তবু জাহাজ যখন ইংলেন্ড-উপকূলের খুব কাছাকাছি এসে পড়েছে তখন মনে হল ঐ ভদ্রলোককে একটু শিক্ষা দিতে পারলে মন্দ হয় না। ঘটনাচক্রে তিনি নিজেই সে সুযোগটা করে দিলেন। জাহাজ তখণ ইংলিশ চ্যানেলের দোর-গোড়ায়। বাইরে প্রচন্ড বর্ষণ< তাই ডেক ছেড়ে সবাই জড়ো হয়েছি ধূমপান-কক্ষে।

টেলিভিশনে তখন রেডার যন্ত্র বিষয়ে একটা তথ্যমূলক প্রোগ্রাম হচ্ছে। কীভাবে বৈদ্যুতিক প্রক্রিয়ায় ইলেকট্রোমাগনেটিক- তরঙ্গ ছুড়ে রেডার চোখবুজে বলে দিতে পারে অদৃশ্য বস্তুতা কত দূরে আছে। রেডার যন্ত্রটা সে আমলে নতুনে বলে সবাই মন দিয়ে শুনছে। আর পড়তে চাইলে ডাউনলোড করে নিতে পারেন। 

নিচে  না মানুষের পাচাঁলী এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

না মানুষের পাচাঁলী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    দেজ পাবলিশিং  
বইয়ের ধরণঃ  উপন্যাস  বিষয়ক 
বইয়ের সাইজঃ  3.11 MB
প্রকাশ সালঃ  
বইয়ের লেখকঃ   
অনুবাদঃ   


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন