না বলতে শিখুন pdf বই ডাউনলোড

283

না বলতে শিখুন pdf বই ডাউনলোড । ‘না’ বলাটা যদি আপনার কাছে কঠিন কাজ হয় তবে বেশীর ভাগ সময়ে অন্যের ইচ্ছা মতন আপনাকে এমন কাজ করতে হবে যা আপনি মন থেকে করতে চান না। এই প্রক্রিয়া যদি ক্রমাগত চলতেই থাকে তবে যেন কোন ব্যক্তির মনে বাঞ্চট বোধ এবং হতাশার সৃষ্টি হতে পারে। যার ফলে বন্ধুত্বের সম্পর্ক বা যে কোন সম্পর্কই তিক্ত হয়ে উঠতে পারে।

আপনি না বলতে পারলে আপনার মনে হবে যে, আপনার নিজের সময় ও জীবনের প্রতি আপনার কোন রকম নিয়ন্ত্রণ নেই। আপনি যখন “না” বলতে সংকোচবোধ করবেন তখন চারদিকে এমন পরিস্থিতিরি সৃষ্টি হবে যে আপনার চতুর্দিকে জল পড়ছে অথচ আপনি কল বন্ধ করতে পারছেন না। যদি কাউর অনুরোধের জবাবে আপনি না বলতে চান অথচ ‘না’ এর পরিবর্তে যদি আপনার মুখ থেকে “হ্যাঁ” বেরিয়ে যায় তবে আপনার ভেতরে একটা চাপ ও ক্ষোভের ভাব জমাবে এবং সেই ক্ষোভ উত্তরাত্তর বৃদ্ধি পাবে।

না বলতে শিখুন – এটা কিভাবে সম্ভব?

এতে আপনার শরীরের উপরেও বিপরীত প্রভাব পড়তে পারে এবং সর্বপ্রথম মাথার যন্ত্রণা রূপে সেই পতিক্রিয়া ব্যক্ত হবে। “না” বলার অর্থ হল জল নির্গত কলের মুখ বন্ধ করে দেওয়া এবং বাইরের চাপের ধারা বন্ধ করে দেওয়া। আপনি কি করবেন তা নির্ণয় করার ক্ষমতা আপনার নিজের হাতেই আছে এবং এতে করে আপনার সময় ও জীবনের উপর নিয়ন্ত্রণ বজায় থাকে। সরাসরি না বলতে পারলে তার ভেতর থেকে আপনার আত্মবিশ্বাস প্রকাশিত হয়।

যে সমস্ত ব্যক্তিরা না বলতে সংকোচ বোধ করে তাদের মনে বিভিন্ন ধারণার সৃষ্টি হয়। তারা জানে যে ভালো লোকেদের কর্তব্যেই হল অপরের কাজ করা, না বলার মানে হল স্বার্থপরতা, লোকেরা তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই কখনোই না বলা উচিৎ না। যদি আমি না বলি তাবে অন্যেরা আহত, মনক্ষুন্ন হবে এবং অপমানিত বোধ করবে ও আমাকে পছন্দ করবে না।

আরও দেখুনঃ
শ্যামল ছায়া pdf বই ডাউনলোড
ভাল্লাগে না pdf বই ডাউনলোড

যদি আপনার মনে এমন ধারণা থেকে থাকে তবে শীঘ্র তা বদলানোর প্রয়োজন। তা না হলে আপনার বেঁচে থাকা সংকট জনক হয়ে উঠতে পারে। সাধারণত মানুষের চিন্তা ধারায় দুটি ভ্রান্তির সৃষ্টি হয় বলেই মানুষ না বলতে সংকোচ বোধ করে।

প্রথম ভ্রান্তি হল – আপনার মনে হয় যে কোন ব্যক্তির অনুরোধে না বললে তাকে সরাসরি তিরস্কার করা হয়।

নিচে না বলতে শিখুন pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

না বলতে শিখুন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ডায়মন্ড বুকস
বইয়ের ধরণঃ আত্মউন্নয়নমূলক বই
বইয়ের সাইজঃ 7.62 MB
প্রকাশ সালঃ 2019 ইং
বইয়ের লেখকঃ রেনু সরন
অনুবাদঃ সুমনা চক্রবর্তী


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন