নব সন্ন্যাস pdf বই ডাউনলোড

12

নব সন্ন্যাস pdf বই ডাউনলোড। নতুন হেডমাস্টার যিনি আসিলেন তাহাঁর বয়স চল্লিশ হইতে পয়ঁতাল্লিশের মধ্যে। গৌরবর্ণ, শীর্ণ, বড় বড় চুল-শৌখিনির বড় নয়, আলস্যের বা অবহেলার বড়, কেননা চিরুনির সহিত তাহাদের কখনও দেখা সাক্ষাৎ নাই: হেডমাস্টারমশাই স্নানের পর মাথাটা মুছিয়া দশটি আঙ্গুলকে একটু বাকাঁইয়া চুলের মধ্যে দিয়া কয়েকবার টানিয়া দেন, নিশ্চিন্ত।

লোকটি কথা বলেন অল্প, অন্তত কথা বলার জন্য লোক খোঁজেন না। তবে কথা অল্প বলিলেও সরস করিয়া বলেন। কথা বলার সঙ্গে হাস্যের অভ্যাস থাকায় সাদা কথাও সরস শোনায়। মাস্টারমশাইয়ের এটা প্রত্যক্ষ দিক; খানিকটা আবার নেপথ্যে আছে।

আরও বই দেখুনঃ

সেখানে যা-সব আলাপ আলোচনা মন্তব্য হয় তাহার বক্তাও উনি, শ্রোতাও উনি। জায়গাটি রানীগঞ্জ-বরাকরের এলাকায়। চারিদিকেই কয়লার খনি, তাহারই লোকজনের সমাবেশ একটি মাঝারি সাইজের গঞ্জ গড়িয়া উঠিয়াছে, নামটাও গঞ্জডিড়ি। স্কুলটা মাইনার স্কুল; বাড়িটা একটু বাহিরের দিকে একটা টিলার উপর। পাশেই খানিকটা সরিষা হেডমাস্টারের বাসা।

আসার কয়েকদিন পরে এইখানে একদিন টুলুর সঙ্গে মাস্টারমশাইয়ের পরিচয় হইল। বাসার সঙ্গে চিনু দেয়াল দিয়া ঘেরা বেশ খানিকা জায়গা, তাহার মধ্যেই একদিকে আর একটি উঁচু টিবির উপর একটি কাঞ্চন ফুলের গাছ, বেশ ঝাকঁড়া ঝাঁকড়া, বেগুনে ফুলে ভরা।

এই প্রায-নিরস্তপাদপদেশে গাছটি চোখে পড়ে খুব বেশি করিয়া। স্কুল বন্ধ হইবার পর যখন একটু ঠান্ডা পড়ে, মাস্টারমশাই তাহার নিচেটিতে গিয়া বসেন। সামনে প্রায় মাইলটাক দূরে মজুরদের বস্তিটা। আর একটু দূরে বাঁ দিকে বাজার। আরও বেশ খানিকটা দূরে খনির মালিক, কর্মচারী প্রভৃতির বাড়ি ও কোয়ার্টাস।

এর পরেই বোধ হয় পনর-ষোল মাইলের পরিধি লইয়অ রানীগঞ্জ-বরাকর অঞ্চলের একটা বিরাট খনিচক্র এখানে -ওখানে, কাছে দূরে, আরও দূরে অন্তর্বিক্ষুব্ধ ধরিত্রীর অভিশাপের মত ধোঁয়ার কুন্ডুলী উঠিয়া আকাশ মলিন করিয়া তুলিতেছে। পায়ের নিকট হইতে দিকচক্রবলয়িত সমস্ত দৃশ্যটা এক নজরে দেখা যায়; খুব দূরে বাঁ দিকে পঞ্চকোট পাহাড়ের নীল রেখা। মাস্টারমশাই একদৃষ্টে চাহিয়া বসিয়া থাকেন। যদি বইটি পড়তে চান তাহলে ডাউনলোড করে নিতে পারেন।

নিচে নব সন্ন্যাস pdf বই  এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

নব সন্ন্যাস pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    
বইয়ের ধরণঃ  উপন্যাস 
বইয়ের সাইজঃ  13.5 MB
প্রকাশ সালঃ     
বইয়ের লেখকঃ  বিভুতিভূষন মুখোপাধ্যায় 
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন