দ্য হিষ্ট্রি অভ দ্য ওয়ার্ল্ড pdf বই ডাউনলোড

127

দ্য হিষ্ট্রি অভ দ্য ওয়ার্ল্ড pdf বই ডাউনলোড । এই বইটির নাম “দ্য হিষ্ট্রি অভ্ দ্য ওয়ার্ল্ড” বা পৃথিবীর ইতিহাস। আসলে বইটির নামকরণ করা উচিৎ ছিল ‘এ হিষ্ট্রি অভ্ ওয়ার্ল্ড সিভিলাইজেশন’ বা পৃথিবীরসভ্যতার ইতিহাস। প্রথম অধ্যায় তেকে শুরু করে, গোটা বইতে বর্ণনা করা হয়েছে পৃথিবীর গত সাত হাজার বছরের ইতিহাস। তাও পৃথিবীর মূল বয়সের একটি ভগ্নাংশ মাত্র।

পৃথিবীর ইতিহাসের দিকে নানাভাবে দৃষ্টিপাত করা চলে। প্রাগৈতিহাসিক সময়ের মানুষের উন্নয়ন থেকে শুরু করে আধুনিক ও কৃত্রিম কারিগরী শিল্পের ইতিহাস একে বলা চলে। এ ইতিহাসকে বর্ণনা করা যায় দুর্বল ও ছোটদের ওপরে বড় ও শক্তিশালীদের নেতৃত্বের ইতিহাস হিসেবে।

একজন মন্তব্য করেছেন ইতিহাস আসলে বিভিন্ন জাতি ও নানা লোকদের নীরস গল্প যারা একই ভুলের পুনরাবৃত্তি করেছে। ইতিহাস হলো পৃথিবীর বিভিন্ন অঞ্চরের লোকদের উন্নয়ন ও সমৃদ্দির কাহিনী যা শতশত বছর ধরে গড়ে উঠেছে, গড়ে উঠেছে সভ্যতা, যে সভ্যতার সাথে বিভিন্ন জাতির মিল রয়েছে।

সভ্যতা কি? সভ্যতা কি সেটা যে পর্যায়ে মানুষ বর্বর দশা থেকে মুক্তি পেয়ে সভ্য হয়েছে? মানুষ যখন বিন্যস্ত সমাজে একত্রে বসবাস শুরু করল, নিজেই নিজের খাদ্য উৎপাদন আরম্ভ করল এবং লালন পালন করতে লাগল গুরু-ছাগলের পাল, বসবাসের জন্যে স্থায়ীভাগে নির্মাণ করল দালান কোঠা, উন্নযন ঘটল ভাষা এবং শিল্পকলার, তখন তাদেরকে বলা হলো সভ্য। তবে সভ্য মানেই ভাল, সৎ সদাশয়, বিবেচক কিংবা চতুর নয়।

আরও দেখুনঃ
দ্য স্যান্ডস অভ টাইম pdf বই ডাউনলোড
আ টেল অভ থ্রি লায়ন্স pdf বই ডাউনলোড
প্রথম প্রেম pdf বই ডাউনলোড
লাল মানব pdf বই ডাউনলোড

এসব চারিত্রিক বৈশিষ্ট্য বা গুন প্রাগৈতিহাসিক আমলের মানুষের মধ্যেও ছিল, তাছাড়া সবচেয়ে সভ্য মানুষও সবচেয়ে নিষ্ঠুর হতে পারে, হতে পারে অসৎ এবং অবিবেচক। কারণ পৃথিবীর ইতিহাসে এমন একটি জাতিও নেই যারা এই বদগুণ থেকে মুক্ত ছিল। যেমন স্পেন, ইংল্যান্ড এবং জার্মানী বেশ কয়েক শতক ইউরোপের সভ্যতার কর্ণধার ছিল।

কিন্তু স্পেনিয়ার্ডরা ষোড়শ শতকে আমেরিকায় অ্যাজটেক ও ইনকো জাতির ওপরে যে অত্যচার চালিয়েছে তাতে কি সভ্যতার পরিচয় মিলেছে? ১১৭১ খ্রীষ্টাব্দে আয়ারল্যান্ড এবং এবং ১২৮২ খ্রীষ্টাব্দে ওয়েলস দখল করার পরে ইংরেজরা আইরিশ ও ওয়েলসদের ওপরে অত্যাচারের স্টীম রোলার চালিয়েছে।

নিচে দ্য হিষ্ট্রি অভ দ্য ওয়ার্ল্ড pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

দ্য হিষ্ট্রি অভ দ্য ওয়ার্ল্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ শুত প্রকাশন
বইয়ের ধরণঃ ইতিহাস
বইয়ের সাইজঃ 20.7 MB
প্রকাশ সালঃ 2012 ইং
বইয়ের লেখকঃ প্যাল্টাজেনেট সমারসেট ফ্রাই
অনুবাদঃ অনীশ দাস অপু


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন