দ্বিচারিণী pdf বই ডাউনলোড

15

দ্বিচারিণী pdf বই ডাউনলোড । আমি জানি কলকাতায় সূর্য ওঠে তিলজলা থেতে এবং অস্ত যায় হাওড়ায়। গ্রীষ্মকালে কলকাতায় যে ফুরফুরে একটা দক্ষিণা হাওয়া বয়ে যায় সেটা আসে গড়িয়াহটা থেকে। আর শীতের উত্ত্বরে বাতাসটার জন্মস্থান হল কুমোটুলি। কলকাতা শহরটা আমি বেশ চিনি।

বিশেষ করে তার অলিগলি। গলিপথ আবিষ্কারের আমি হচ্ছি একজন বিশেষজ্ঞ। দুরূহ, দুর্গমতম গলিপথগুলিও আমি কররেখার মত চিনি শ্যামবাজার এসপ্লানডে বা গড়িয়াহাটার ভিড়ের মধ্যেও আমি মানুষের গায়ে গায়ে আমার নিজস্ব গলিপথ তৈরি করে নিতে পারি, কাউ না ঠেলে, না ধাক্কা দিয়ে, কারও পা না মাড়িয়ে ফুরফুর করে আমি বেরিয়ে যাই, কেউ টেরও পায় না। আমাকে গলিবাজ বললে অত্যুক্তি হয় না।

মাধ্যামিকে আমি অঙ্কে পেয়েছিলাম ষাট। সব মিলিয়ে ওটাই আমার সর্বোচ্চ নম্বর। বলতে নেই, অঙ্কে আমি বেশ ভাল। গরিবের অঙ্ক জানতেই হয়, অঙ্ক না জানলে তার চেল না। তার পদে পদে অঙ্ক, প্রতিটি সিদ্ধানেই হিসেব নিকেশ। এই অঙ্কের জোরেই আমি তিন হাজার টাকার ভাউচারে সই কারে মাত্রা আটশো টাকা মাইনে পেয়েও দিব্যি বেঁচে বর্তে আছি।

আরও দেখুনঃ
ভোলু যখন রাজা হল pdf বই ডাউনলোড
মদন তপাদারের বাক্স pdf বই ডাউনলোড

এই অঙ্কের জন্য আমি মধুসূদনবাবুর বাড়ির আউট হাউজে মাথা গোজার মত একটু জায়গা পেয়েছি। আমি তাঁর আট বছরের ছেরৈ অমিতকে অঙ্ক শেখাই। না, তিনি আমাকে মাইনে দেন না, শুধু থাকতে দেন। তাও যথেষ্ট। কলকাতায় থাকাটাও কম নাকি! আমার সঙ্গে একই ঘরে থাকে বাড়ির চাকর গোকুল। এমনিতেও কোনও অসুবিধে নেই, গোকুলের সঙ্গে আমার সম্পর্ক ভালই। তবে তার একটু মেয়েমানুষের দোষ আছে।

মাঝে মধ্যে তার কাছে চাঁপা বলে একটি মেয়ে আসে, তখন আমাকে কিছুক্ষণ বাইরে পায়াচারি করতে হয়। এরকম ছোটখাটো সহযোগিতা আমি নিতান্তই করে থাকি। আমি জানি, মেদিনীপুরের গাঁয়ৈ গোকুলের বউ আর ছেলেপুলে আছে। এবং সে এ বাড়ি থেকে বড় একটা ছুটি পায় না। গোকুল আমাকে মাঝে মাঝে বলে, মাস্টার, খারাপ কিছু ভেবনা কিন্তু। চাঁপাকে আমি বিয়ে করব।

সমাজে যে নানা স্তার আছে তা সকলেরই জানা উপরের স্তরগুলো পুকুরের জলের মতো। স্বচ্ছ, পরিষ্কার, অনেকটা গভীর অবধি দেখা যায়। কিন্তু তার নীচে ঘোলা, কাদা, অস্বচ্ছ।

নিচে দ্বিচারিণী pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

দ্বিচারিণী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ শ্বেতপদ্ম প্রকাশন
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 1.90 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ শীর্ষেন্দু মুখোপাধ্যায়


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন