দুই ভাইয়ের বাদশাহী আমল pdf বই ডাউনলোড

30

দুই ভাইয়ের বাদশাহী আমল

দুই ভাইয়ের বাদশাহী আমল pdf বই ডাউনলোড। বাংলা সাহিত্যে কিংবদন্তিতুল্য পাঠকপ্রিয়তা পেয়েছেন হাতেগোনা যে কয়েকজন লেখক, হুমায়ূন আহমেদ তাঁদের মধ্যে অগ্রগণ্য। মুহম্মদ জাফর ইকবালও পাঠকপ্রিয় লেখকদের তালিকার শীর্ষে অবস্থান করছেন।

হুমায়ূন আহমেদের লেখক-জীবন বাংলাদেশের সমানবয়সী। তাঁর অনুজ মুহাম্মদ জাফর ইকবালওও লেখা শুরু করেন মুক্তিযুদ্ধ-পরবর্তী বাংলাদেশে অশ্রু-হাসিতে মেশানো এক বিপর্যস্ত প্রেক্ষাপটে দাঁড়িয়ে। এই লেখায় তাঁদের পাঠকপ্রিয়তার স্বরূপ এবং দুই ভাইয়ের পৌনঃপুনিক জনপ্রিয়তার শাসনামল সম্পর্কে একটা নাতিদীর্ঘ আলোচনা করা হলো।

আরও দেখুনঃ এই শুভ্র pdf বই ডাউনলোড

সাহিত্যে কাল নির্বিশেষে জনপ্রিয় লেখককে ঘিরে মিশ্র পতিক্রিয়া রয়েছে। একদল সমালোচক বেকনের সূত্র ধরে বলছেন, জনপ্রিয় কোনেকিছুই গুণগত মানোত্ত্বীর্ণ হতে পারে না। কেননা, শ্রেষ্ঠ বোধসম্পন্ন মানুষ মুষ্টিমেয়িই হয়। আবার অন্য পক্ষ সরব হয়ে ওঠে তখনই, হৃদয়স্পর্শী না হলে সাহিত্যে তার আবেদন তৈরী হয় না। অর্থাৎ পাঠক-গ্রহণযোগ্যতাই লেখার মান নির্ধারণী প্রশ্নের চূড়ান্ত উত্তর।

বাংলা সাহিত্যে কিংবদন্তিতুল্য হুমায়ূন আহমেদ মূল ঔপন্যাসিক এ কথাটি দিয়ে এই কথাটি দিয়ে এই পর্ব শুরু করেছেন। প্রথমদিকে তাঁর লেখা ‘নন্দিত নরকে’ ও ‘শঙ্খনীল কারাগার’ শ্রদ্ধাভাজনেষু আহমদ শরীফ, আহমদ ছফার মোত অনেকেরই মনোযোগ আকর্ষণ করেছিল সেই সময়।

বাংলা সাহিত্যে হুমায়ূণ আহমেদের আগমন ঘটে বেশ বিনীতভাবে। বেদনামাখা নিম্ন-মধ্যবিত্ত পরিবারের গল্প নিয়ে গভীর জীবনবোধদীপ্ত এই উপন্যাস দুটিকে নিষ্ঠুর সমালোচকদের কেউ কেউ উপন্যাস নয়। বরং বড়গল্প হিসেবে আখ্যায়িত করেন। ফর্ম এবং ফরম্যাটের বিতর্ক সাহিত্যের অধ্যাপকের নিজস্ব এলাকা। আমরা বরং এগিয়ে যাই। উপন্যাসে হুমায়ূন আহমেদ সঙ্গত কারণেই বৈচিত্র সন্ধানী হতে পেরেছেন।

আরও দেখুনঃ একটা ভূতের গল্প pdf বই ডাউনলোড

স্বভাবে অন্তর্মূখী এই লেখক প্রচুর পড়েন। লেখায় সেই ছাপ রয়ে যায়, যা সচেতন পাঠকের দৃষ্টি এড়ায় না। কিছুটা একরোখা-জেদি স্বভাব িএবং গভীর বেদনাবোধ তাঁকে ক্রমেই আলাদা করে ফেলেছে। লেখক হুমায়ূন আহমেদের উত্থানপর্ব এবং স্থিতিকাল নিয়ে আমরা যদি মনোযোগী হই।

নিচে দুই ভাইয়ের বাদশাহী আমল pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

দুই ভাইয়ের বাদশাহী আমল pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ জীবনী
বইয়ের সাইজঃ 0.1 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ ইফতেখার মাহমুদ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন