ত্বকের যত্ন ত্বকের অসুখ pdf বই ডাউনলোড

26

ত্বকের যত্ন ত্বকের অসুখ pdf বই ডাউনলোড । বয়স্ক ত্বকে বিরূপ পরিবর্তনঃ বয়স বাড়ার (৩০ অথবা ৪০ এর পর) সাথে সাথে বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গে পবির্তন (ক্ষয়) দেয়া যায়। স্বাভাবিকভাবে কিছু পরিবর্তন দেখা দেয়। এবং কখনও কখনও অসুখ আকারে আবির্ভূত হয়। যে সমস্ত পরিবর্তন বা অসুখ বয়স বৃদ্ধির কারণে হয়ে থাকে তার বর্ণনা ক্রমান্বয়ে দেয়া হলো।

প্রুরিটাস সেনাইলিসঃ শরীরের চামড়া যেন শুকিয়ে না যায় সে জন্য যে উপাদানটির ভূমিকা বেশি তার নাম সেবাম (ফ্যাট)। এটি সেবাসিয়াস গ্রন্থি থেকে প্রয়োজন অনুযায়ী ত্বকে সেবামের আধিক্য কমে যেতে থাকে। ফলে চামড়া শুষ্ক বা খসখসে হয়ে যায়। আর এ শুষ্কতার কারণে চুলকানির উদ্রেক হয়।

যা এন্টিহিষ্টিমিন বা চুলকানি কমানোর ওষুধ সেবনে খুব একটা উপকার হয় না। করণীয় তা হচ্ছে গোসলের পরপরই (শরীর শুকিয়ে যাওয়ার পূর্বেই) শরীরে তেল (অলিভ অয়েল) বা (লিকুইয় পেরাফিন বা গ্লিসারিন) মাখা।

জেরটিক একজিমাঃ ত্বক শুষ্ক হয়ে যাওয়ার ফলে চুলকাতে চুলকাতে যে একজিমা হয় তাকেই জেরটিক একজিমা বলে। শীতকালে এ সমস্যাটি হয়ে থাকে বেশি। এ সময় বাতাসের আদ্রতা কমে যায়। পাশাপাশি বয়স বৃদ্ধির কারণে ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়। এ দুটো কারণ মিলিয়ে চুলকাতে চুলকাতে একজিমার আকার ধারণ করে (হাত ও পায়ে বেশি)।

আরও দেখুনঃ
শিশুর পরিচর্যা pdf বই ডাউনলোড
রেপার্টরী শেখার নতুন কৌশল pdf বই ডাউনলোড

এমতাবস্থায় সাবান যত কম ব্যবহার করা যায় ততই মঙ্গল। বাবর বার গোসল অতিরিক্ত সময় ধরে গোসলের কারণেও একজিমার পরিমাণ বেড়ে যেতে পারে। গোসলের পারপরই (শরীর শুকিয়ে যাওয়ার আগেই) ময়েশ্চারাইজার বা তেল জাতীয় জিনিস মেখে নিলে উপকারে আসবে। “ঘা” এর পরিমাণ যদি বেশি হয় বা পেঁকে যায় (ইনফেকশন) তবে চর্মরোগ বিশেষজ্ঞদের শরণাপ্নন হবেন।

টেলানজায়াকটেসিয়া (Telangiectasia): এ ক্ষেত্রে চামড়ার রক্তনালী প্রসারিত হয়ে থাকে এবং তা খালি চোখেই দেখা যায়। অনেক বয়ষ্ক ব্যাক্তির বেলাতেই নাকের দুই পাশে লাল লাল প্রসারিত রক্তনালী দেখা যায়।

যে ব্যক্তির বয়স বেশি সে তত বেশি সূর্য এর আলোর সংস্পর্শে এসে থাকে। আর এই অতিরিক্ত সূর্য এর আলোর কারণে ফর্সা চামড়াতে প্রসারিত রক্তনালীর পরিমাণ বেড়ে যায়। এ বিষয়টি খুব স্বাভাবিক ব্যাপার এবং এটির কোন চিকিৎসা নেই বা প্রয়োজন নেই।

নিচে ত্বকের যত্ন ত্বকের অসুখ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ত্বকের যত্ন ত্বকের অসুখ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 2.12 MB 
প্রকাশ সালঃ ইং 
বইয়ের লেখকঃ ডাঃ সজল আসফাক গং

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন