ত্বকের বিভিন্ন রোগ pdf বই ডাউনলোড

13

ত্বকের বিভিন্ন রোগ pdf বই ডাউনলোড । একজনের ত্বক ও নখের দিকে তাকালে তার স্বাস্থ্য সম্পরকে  মোটামুটি ধারণা পাওয়া যেতে পারে । প্রায়ই আমাদের ত্বকের  বিভিন্ন সমস্যা দেখা দেয় । যেমন – ত্বক কঠিন হয়ে যাওয়া , ত্বক কুঁচকে যাওয়া, ফেটে যাওয়া কিংবা শুষ্ক হয়ে যাওয়া । উপরোক্ত সমসার মূল কারণ দেহে পর্যাপ্ত  পুষ্টির অভাব ।

অপর্যাপ্ত খাদ্য গ্রহণ, ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া , কড়া রোদে পোড়া, অতিরিকক্ত ধূমপান করা ইত্যাদির ফলে দেহে ফ্রি র‌্যাডিকেলের প্রভাব বেড়ে যায়  এবং  এনজাইমের  তৎপরতা কমে যায় । ফলে ত্বকেও  ফ্রি  র‌্যাডিকেলের অপতৎপরতা বেড়ে যায় এবং ত্বকের বিবিধ সমস্যা দেখা দেয় । য়েমন – ত্বক  কুঁচকে যাওয়া , দাগ পড়া এবং ত্বকের ক্যান্সার পর্যন্ত হওয়া । 

দেহে উপস্থিত এনজাইমগুলো ত্বকের নানাবিধ সমস্যা রোধকল্পে ফ্রি র‌্যাডিকেলগুলোকে প্রতিরোধ ও প্রতিহত করে ।  ত্বক হল দেহের সর্ববৃহৎ অঙ্গ । এটি  অসংখ্য তন্তু দ্বারা গঠিত ।  এতে উপস্থিত কোলাজেন  তন্তুগুলো আঁশ জাতীয় ইলাস্টিক জালের সমষ্টি , 

যা সংযোজক কলা হিসেবে কাজ করে ।  ত্বকের স্থিতিস্থাপকতা , দৃঢ়তা , মসৃণতা আসে মূলত কোলাজেন আঁশের জন্যই ।  আমাদের অপরিষ্কার অপরিচ্ছন্ন জীবনযাপনের ফলে ও ঋতু পরিবর্তনের সাথে সাথে কিছু চর্মরোগ দেখা দেয় ।

আরও দেখুনঃ
মন প্লাস হৃদয় pdf বই ডাউনলোড
চোখের উচ্চচাপ গ্লুকোমা pdf বই ডাউনলোড

যেমন : কিছু কিছু চর্মরোগ  আছে যা গরম এলে দেখা দেয় আবার শীত এলে আপনা আপনিই কমে যায় ।  যারা  ঘামাচিতে ভোগেন তারা লক্ষ্য করে থাকবেন গরম চলে গেলে ঘামাচি চলে যায় ।  যারা  দাঁদে ভোগেন তারা দেখবেন গরমকাল  এলেই তা বাড়তে থাকে এবং প্রচন্ড চুলকায় ।  যাদের  শরীরে ছুলি হয় তারা লক্ষ্য করলে দেখবেন শীত এলে ছুলি আর দেখা যায় না । কিন্তু গরমকাল আসতে  না আসতেই  আবার ফুটে ওঠতে থাকে ।

প্রথমে দাঁদের কথায় আসা যাক । গরম এলে  শরীরে ঘাম হয় এবং  ভেজা থাকে । ফলে শরীরে ছত্রাক বা ফাংগাস জন্মায় । মনে  রাখতে হবে  ভেজা শরীরই হল ছত্রাক জন্মানোর উর্বর ক্ষেত্র । কাপড় ঘামে ভিজে চুপ চুপ হয়ে আছে অথচ আপনি তা পাল্টালেন না তা হলে আপনার শরীরে দাঁদ হওয়ার সম্ভাবনা বেশি থাকবে ।

নিচে ত্বকের বিভিন্ন রোগ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ত্বকের বিভিন্ন রোগ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ  চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 7.23 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন