তুষার যাত্রা pdf বই ডাউনলোড

Date:

Share post:

তুষার যাত্রা pdf বই ডাউনলোড । বাজ্ল। সুইজারল্যান্ড। তেসরা ডিসেম্বর। হাড়-কাঁপানো শীতের একটা দিন। প্রাচীন সুইস নগরীর রাস্তায় রাস্তায় তুষারের পাহাড় জমে উঠেছে।

বাজ্ল হপ্টবাহানহফ (রেলওয়ে স্টেশন)। এক নম্বর প্ল্যাটফর্ম। নিঃসঙ্গ দাঁড়িয়ে রয়েছে একটা স্লিপিং কার। পিতলের ডেসটিনেশন প্লেটের ওপর রূপালি হরফগুলো ঝকঝক করছে-মস্কো-মিন্সক-বেস্টওয়ারস-বার্লিন-ফ্র্যাঙ্কফুর্ট-হাইডেলবার্গ-বাজ্ল।

প্রতি হপ্তায় মস্কো থেকে রওনা হয় এই স্লিপিং কার। বিভিন্ন ট্রেনের লেজ ধরে পৌঁছার পশ্চিম ইউরোপের মাঝখানে। এ-হপ্তার কারটা মস্কো থেকে রওনা হয়েছে পয়লা তারিখে। ঘটনাচক্রে ওেই পয়লা তারিখেই মার্শাল লিওনিদ সুখনভ আয়োজিত ব্যাপক সামরিক তৎপরতা পর্যালোচনা করার জন্যে বৈঠকে বসে সোভিয়েট পলিটব্যুরো।

বাজ্ল হপ্টাবাহান্হফে, স্লিপিং কারটা পৌঁছায় ন’টা বিশে। এখন ন’টা পঁয়তাল্লিশ। আরোহীদের পিছু পিছু নেমে গেছে স্টাফরাও, নির্জন প্ল্যাটফর্মে দাঁড়িয়ে আছে খালি কার।

প্ল্যাটফর্মের বাইরে ছোট একটা রেস্তোরাঁ। রেস্তোরাঁর সামনে, প্ল্যাটফর্মে ঢোকার মুখে, রেলিঙে ভর দিয়ে দাঁড়িয়ে আছে দু’জন ওভারকোট পরা লোক। একজন তালগাছের মত লম্বা, আরেকজন ফুটবলের মত গোল। ভুলেও একবার স্লিপিং কারের দিতে তাকাচ্ছে না কেউ।

‘ধ্যেৎ!’ ফিসফিস করে জার্মান ভাষায় বলল ফুটবল! ‘অ্যাকশন না থাকলে ভাল্লাগে না!’

‘এটাই তো আমাদের পেশা,’ নিচু গলায় জবাব দিল তালগাছ, ‘ধৈর্য্য ধরে অপেক্ষা করা।’

আরও দেখুনঃ
বেসিক বাংলা হ্যাকিং শিখার pdf বই ডাউনলোড
হ্যাকোলজি pdf বই ডাউনলোড

রেস্তোরাঁর ভেতর, দরজার কাছে টেবিল দখল করে বসে আছে এক ইংরেজ মেয়ে। অর্ডার দেবার সময়ই বিল মিটিয়ে দিয়েছে সে, কফির কাপে চুমুক দিয়ে একটা সিগারেট ধরাল। মেয়েটার নাম সেরেনা মার্সল্যান্ড। মেয়ে, কাজেই সবার চোখ। একবার করে পড়েছে তার ওপর।

কিন্তু ওই একবারই দ্বিতীয়বার কেউ আর ভুলেও তাকায়নি সেরেনার দিকে। তার কারণ, শুধু দেখতে কুৎসিত নয়, সেরেনার পা থেকে মাথা পর্যন্ত যা কিছু আছে সবই কেমন নোংরা আর সস্তাদরের। পানিতে ভিজে ফেঁপে ওঠা হ্যাট পরে আছে সে, গায়ে কাদামাখা আর তালিমারা ওভারকোট, জুতো জোাড়র ডগা ক্ষয়ে ভোঁতা হয়েছে।

মুখটা ঢাকা পড়ে আছে শিঙের তৈরি এক জোড়া চশমায়, ঘষা খাওয়া কাঁচ দুটো অস্বচ্ছ। পায়ের কাছে একটা চামড়ার সুটকেস রয়েছে, তোবড়ানো।

ছোট ছোট চুমুক দিয়ে কফি খাচ্ছিল, কাঁটায় কাঁটায় দশটা বাজতেই তোবড়ানো সুটকেস হাতে উঠ দাঁড়াল সেরেনা।

নিচে তুষার যাত্রা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তুষার যাত্রা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ সেবা প্রকাশনী
বইয়ের ধরণঃ অ্যাডভেঞ্চার - মাসুদ রানা সিরিজ
বইয়ের সাইজঃ 13 MB
প্রকাশ সালঃ 1981 ইং
বইয়ের লেখকঃ কাজী আনোয়ার হোসেন


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

Related

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...

উত্তর খন্ড pdf বই ডাউনলোড

উত্তর খন্ড pdf বই ডাউনলোড। ‘উত্তরখণ্ড' প্রকাশ আমার ব্যর্থতারই নামান্তর। দুই হাজার আট সালে 'আমহমদ ছফা রচনাবলি' আট...
Show Social Site
Hide Social Site