তারা পরিচিতি pdf বই ডাউনলোড

Date:

Share post:

তারা পরিচিতি pdf বই ডাউনলোড । আকাশের রহস্য মানুষের মনকে চিরকাল আকৃষ্ট করে এসছে। আকাশ কি? এর কি কোন সীমানা আছে? এর নীল রংয়ের উৎস কি? যে “তারাগুলি নিয়ে বাতি” সারারাত জেগেছিল, সেগুলিইকি ভোরবেলা ‘পথ ভুলে’ জুঁইফুল আর বেরীফুল হয়ে বাগানের মধ্যে ঝড়ে পড়েছে?

মহাকাশের আকৃতি, বিশ্বের গঠন, আকাশের নীলবর্ণ ধারণের কারণ, এ সমস্ত জটিল প্রশ্ন নিয়ে অনেক গবেষণা চলছে। এ সম্বন্ধে সাধারণ মানুষের কোন উৎসাহ বা আগ্রহ নাই। কিন্তু বেলীফুল আ জুঁইফুলের মত তারার মালার সৌন্দর্য এ অতি উদসী লোকের মনও মুগ্ধ হয়।

পশু-পাখি আকাশের তারা সৌন্দর্য উপভোগ করতে পারে কি না আমার জানা নাই, কিন্তু কোন কোন পাখী এক মহাদেশ থেকে অন্য মহাদেশে উড়ে যায় এবং আকামের তারাই নাকি তাদের দিক দর্শনের কাজ করে, একথা অনেকেই বলেন।

আকাশের তারা হিসাব কখন থেকে শুরু হয়েছে?

অতি আদিমকাল থেকেই মানুষের মন যে তারায় ভরা আকাশের শোভায় আকৃষ্ট হয়েছে, তার অনেক প্রমাণ পাওয়া যায়, গুহা-মানুষের গুহার ভিতরে আকাশের তারার ছবিতে।

আরও দেখুনঃ 

প্রত্যেকটি প্রাচীন সভ্য দেশ আকাশের তারাদের নিয়ে আলোচনা করেছে, তারার সাথে তারা মিলিয়ে নানারকম ছবির কল্পনা করেছে, সেই সমস্ত ছবি দিয়ে গল্প০কাহিনী তৈরী করেছে; আবার কোন কোন সময় নিজেদের মধ্যে প্রচলিত গল্প কাহিনীকে কেন্দ্র করে আকাশের তারাদের দিয়ে ছবির কল্পনা করেছে। এর পরে জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতিষশাস্ত্র আলোচনা করেছে।

এই সমস্ত প্রাচীন তরার ছবির অনেকগুলিকেই আধুনিক জ্যোতির্বিদগণও গ্রহণ করেছে। আকাশের তারার মালা যেমন মন মুগ্ধ করে, তার চেয়েও বেশী আশ্চর্য হতে হয়, প্রাচীন সভ্য দেশসমূহের ভিতরে তারার ছবির অদ্ভূত মিল দেখে। রাশিচক্রের বারোটি রাশির নাম প্রত্যেকটি প্রাচীন দেশে প্রায় একই ছিল এবং আধুনিক জ্যোতির্বিজ্ঞানেও এগুলি সেই নামেই পরিচিত।

পৃথিবী সূর্য এর একটি গ্রহ। অন্যান্য গ্রহের মত পৃথিবীও আকাশে সূর্য এর চারদিকে ঘোরে। পৃথিবীর এই ঘুরবার পথকে ভূ-কক্ষ বলা হয্ কিন্তু পৃথিবীর মানুষ পৃথিবীর এই ভ্রমণবেগ বুঝতে পারে না, বরং সূর্যকেই প্রক্ষিপ্তভাবে আকাশপথে চলতে দেখে। সেজন্য ভূ-কক্ষকে অনেক সময় রবিকক্ষ বা সূর্যপথও বলা হয়।

নিচে তারা পরিচিতি pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তারা পরিচিতি pdf বই ডাউনলোড
তারা পরিচিতি pdf বই ডাউনলোড
প্রকাশকঃ   বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন
বইয়ের ধরণঃ  বিজ্ঞান
বইয়ের সাইজঃ 10 MB
প্রকাশ সালঃ 1967
বইয়ের লেখকঃ মোহাম্মদ আবদুল জব্বার
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

Related

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...

উত্তর খন্ড pdf বই ডাউনলোড

উত্তর খন্ড pdf বই ডাউনলোড। ‘উত্তরখণ্ড' প্রকাশ আমার ব্যর্থতারই নামান্তর। দুই হাজার আট সালে 'আমহমদ ছফা রচনাবলি' আট...
Show Social Site
Hide Social Site