তাজউদ্দীন আহমেদ নেতা ও পিতা pdf বই ডাউনলোড

1619

তাজউদ্দীন আহমেদ নেতা ও পিতা pdf বই ডাউনলোড । প্রখ্যাত মনোবিজ্ঞানী এরিক এরিকসন তার গুরু ফ্রয়েডের কিছু বিতর্কিত মতবাদ খন্ডন করেন। এরিকসনের এই নতুন মতবাদ তাঁকে নিওফ্রয়েডিয়ান পন্ডিতদের মাঝে শীর্ষ আসনে পৌঁছে দেয়।

এরিকসনের মতে, মানবজাতির মন-মানসিকতা যৌন প্রবৃত্তি নয়, বরং সমাজ থেকে পাওয়া অভিজ্ঞতার মাধ্যমেই গড়ে উঠে। তিনি তাঁর এই যুগান্তকারী মতবাদটিকে বিশদ ব্যাখ্যা ও পরিক্ষা – নিরীক্ষার মাধ্যমে উপস্থাপন করতে গিয়ে বলেন, প্রতিটি মানুষিই জীবনের আটটি স্তরে বিশেষ সংঘর্ষপূর্ণ পরিস্থিতির মুখোমুখি হয়ে থাকে।

জীবনের শুরু থেকে বার্ধক্য পর্যন্ত মানুষকে অগ্রগতির একেকটি স্তর পার হোত যেয়ে সংঘর্ষের মুখোমুখি হতে হয়। প্রতিটি স্তরে সে যেভাবে এই সংঘর্ষকে মোকাবিলা করে তার উপরই নির্ভর করে তার পরবর্তী সময়ের অগ্রগতি ও ব্যক্তিত্বের বিকাশ।

এরিকসন বলেন, জন্মের পর থেকে প্রায় ৬ বছর বয়স পর্যন্ত একটি শিশুর পৃথিবীকে চেনার প্রধান মাধ্যম হলো তা মা, বাবা, ও পরিবার। এই সময়টিতে শিশু তার মা এবং বাবাকে অনুকরণ করা চেষ্টা করে। পরিবার তাকে প্রভাবিত করে। তাঁদের চালচলন, কথাবার্তা, ভিন্নতা ও সাদৃশ্যতার মাপকাঠিতে সে চেষ্টা করে পৃথিবীকে জানার।

আরও দেখুনঃ
চোখ pdf বই ডাউনলোড
অনুসন্ধান pdf বই ডাউনলোড

বিভিন্ন সামাজিক ও মানসিক সংঘাতকে সে কীভাবে মোকাবিলা করবে তার প্রস্তুতি শুরু হয় ঐ বয়স থেকেই।

সৌভাগ্যবান শিশু, যারা দারিদ্র্যতা, যুদ্ধ, প্রাকৃতিক দুর্যওগ ও প্রতিকূল অবস্থার কারণে বাবা-মাকে হারায়নি অথবা বঞ্চিত হয়নি তাঁদের স্নেহছায়া থেকে তাদেরেই একজন হয়ে ষাটের দশকের শুরুতে আমার পৃথিবীতে যাত্রা শুরু। এর ফরে বাবা-মায়ের চিন্তাধারা ও কর্মাণ্ডের ভেতর দিয়ে পৃথিবীকে আমার জানার চেষ্টাও ধীরে ধীরে হতে থাকে বিস্তৃত।

আমার আব্বু ও আম্মা দুজনেই ছিলেন আত্মনিবেদিত, সংগ্রামী নারী-পুরুষ। তাঁদের চিন্তা আবর্তিত হতো দেশ ও দশকে কেন্দ্র করে। মানুষের প্রতি তাঁদের নিঃস্বার্থ মমত্ববোধ এবং অন্যায়ের বিরুদ্ধে তাঁদের অবিচল প্রতিরোধ আমার মতো অগণিত সাধারণ মানুষের দৃষ্টিতে তাঁদের করে তোলে অসাধারণ।

শৈশবে আব্বুকে ঘিরে আমার স্মৃতি উজ্জ্বল নীলাকশে খণ্ড খণ্ড শারদ মেঘের মতোই ভাসমান্ তিনি ছিরেন এক ব্যতিক্রমধর্মী জীবন ও সময়ের অগ্রপথিক।

নিচে তাজউদ্দীন আহমেদ নেতা ও পিতা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তাজউদ্দীন আহমেদ নেতা ও পিতা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ঐতিহ্য প্রকাশনী
বইয়ের ধরণঃ জীবনী
বইয়ের সাইজঃ 41.8 MB
প্রকাশ সালঃ 2014 ইং
বইয়ের লেখকঃ শারমিন আহমদ


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন