ঢাকা সমগ্র ২ pdf বই ডাউনলোড

20

ঢাকা সমগ্র ২ pdf বই ডাউনলোড । 

ঢাকার প্রথম মুদ্রণযন্ত্র

এতদিন পর্যন্ত ধারণা ছিল ঢাকায় মুদ্রণযন্ত্র স্থাপিত হয়েছিল ১৮৫৬ সালে, কারণ তখন ঢাকা থেকে প্রকাশিত হয়েছিল ঢাকা তথা বাংলাদেশের প্রথম ইংরেজী সংবাদপত্র – সাপ্তাহিক ‘ঢাকা নিউজ’ এবং এ কারণেই আমাদনি করা হয়েছিল মুদ্রণযন্ত্র। আর পূর্ববঙ্গে বা বর্তমান বাংলাদেশের প্রথম মুদ্রণযন্ত্রটি স্থাপিত হয়েছিল রংপুরে ১৮৪৭ সালে।

ঐ সময় রংপুর থেকে প্রকাশিত হয়েছিল বাংলাদেশের প্রথম সংবাদপত্র ‘রংপুর বার্তাবহ’। পত্রিকাটি প্রকাশের জন্যই আনা হয়েছিল মুদ্রণযন্ত্রটি।

বছর দশেক আগে লন্ডনের ইন্ডিয়া অফিস লাইব্রেরীতে কাজ করার সময় ছোট কিন্তু ঝকঝকে ছাপার একটি পুস্তিকা পাই। পুস্তিকাটির নামপত্রে লেখা আছে ‘ঢাকা; প্রিন্টেড অ্যাট দি কাটরা প্রেস, ১৮৪৯’। এর অর্থ ১৮৫৬ সালে নয়, আরও আগে অন্তত আট-নয় বছর আগেই ঢাকায় মুদ্রণযন্ত্রের অস্তিত্ব ছিল এবং এ সূত্র ধরেই বলা যেতে পারে ১৮৪৮/৪৯ সালে ঢাকার প্রথম মুদ্রণযন্ত্রটি কাজ শুরু করেছিল কাটরায়।

এখানে কাটরা বলতে ছোটকাটরা বোঝানো হচ্ছে। মিশনারি অর্থাৎ ব্যাপটিস্ট মিশনারিদের সদর দফতর ও আবাস ছিল তখন ছোট কাটরায়। এখন পর্যন্ত এ বিষয়ে যেহেতু আর নতুন কোনো তথ্য পাওয়া যায়নি সেহেতু এই সময়টিকেই সঠিক বলা যেতে পারে। এবং সে পরিপ্রেক্ষিতে ব্যাপটিস্ট মিশন কর্তৃক প্রকাশিত পুস্তিকাটিই ঢাকার প্রথম প্রকাশিত মুদ্রিত নিদর্শন।

ইতিহাস বিষয়ক আরও বই দেখুনঃ

ইন্ডিয়া অফিস লাইব্রেরীর ডেপুটি ডিরেক্টর ও গবেষক গ্রাহাম শ’ সম্প্রতি এ বিষয়ে আরও কিছু তথ্য সংগ্রহ করেছেন। ১৮৫৩ সালে জার্মান ভাষায় প্রকাশিত একটি রিপোর্ট তেকে তিনি এই তথ্য উদ্ধার করেছেন।

১৮৪৭ সালে, ঢাকায় ইস্ট বেঙ্গল মিশনারি সোসাইটি বা ব্যাপটিস্ট মিশনের দায়িত্বে ছিলেন রেভারেন্ড ড. জোহানেস হেবারলিন। তাঁকে সাহায্য করার জন্য সুইজারল্যান্ডের ব্যাসেল থেকে ইভানজেলিকাল মিশনারি সোসাইটি ম্যানুয়েল বোস্ট ও ফ্রেডারিক লেহম্যানকে পাঠিয়েছিলেন ঢাকায়।

সেই জার্মান রিপোর্টটিতে উল্লখ করা হয়েছে, ‘মিশন ও মুদ্রণযন্ত্রের আড়ত (গোডাউন) হলো ঢাকা। এখন শুরু হবে শহরের আশপাশে প্রচার করা এবং অন্যান্য স্টেশেনের ক্যাথেকিস্টদের শিক্ষা দেয়া। এ কারণে, ভ্রাতা বোস্ট যিনি কাজ করেছেন আগে মুদ্রনালয়ে এবং ভ্রাতা লেহম্যান যিনি কাজ করবেন শিক্ষক হিসাবে এখন এখানে স্থিতি লাভ করেছেন।

নিচে ঢাকা সমগ্র ২ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ঢাকা সমগ্র ২ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ   সাহিত্য লোক
বইয়ের ধরণঃ  ইতিহাস
বইয়ের সাইজঃ 20.8 MB
প্রকাশ সালঃ 1996
বইয়ের লেখকঃ মুনতাসীর মামুন
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন