ঢাকা সমগ্র ১ pdf বই ডাউনলোড

23

ঢাকা সমগ্র ১ pdf বই ডাউনলোড । ঢাকার আর্মেনী সম্প্রদায় ঢাকা শহরে এখনও আর্মেনীদের কথা মনে করিয়ে দেয় আর্মেনিটোলা এবং জীর্ণ, ম্লান আর্মেনি গির্জা। এ শহরে এখন আর আর্মেনি সম্প্রদায়ের কেউ নেই।

১৯৮৪ সালে খোঁজ নিয়ে দেখেছি তখনও স্টেফান নামে একজন আর্মেনি বেঁছে ছিলেন। বসবাস করতে নারায়ণগঞ্জে। কিছুদিন আগেও আর্মেনি গির্জাটির দেখাশোনা করতেন তিনি, সম্প্রতি স্ত্রীর মৃত্যু হওয়ায় স্মৃতিভারাক্রান্ত গির্জায়ও আসেন না তিনি আর।

অষ্টাদশ ও উনিশ শতকের প্রথমার্ধে, অতি ক্ষুদ্র একটি সম্প্রদায় হওয়া সত্ত্বেও ঢাকা শহরে ছিরেন আর্মেনিরা প্রভাবশালী। কারণ, তাদের ছিল বিত্ত। অষ্টাদশ শতকে লবণ ব্যবসা ছিল ইস্ট ইন্ডিয়া কোম্পানীর একচেটিয়া।

লবণ উৎপাদন ও বিতরণের জন্য কোম্পানী নিয়োগ করত ঠিকাদার। আর পূর্ববঙ্গে লবণের ঠিকাদারদের অধিকাংশই ছিরেন আর্মেনি। ঠিকাদারি ছাড়াও পান, পাট ও কাপড়ের ব্যবসায় ছিল তাদের কর্তৃত্ব। জমিদারিও ছিল অনেকের।

আর্মেনিরা ঢাকায় এসেছিলেন কবে জানা যায় নি। তবে ধরে নিতে পারি, মুঘল আমলে ভাগ্য বদলাতে দেশ-বিদেশ তেকে যখন অনেকে এসছিরেন ঢাকায়, আর্মেনিরাও এসেছিলেন তখনই। তেজগাঁও পর্তুগিজ গির্জায় কবর আছে কয়েকজন আর্মেনিয়ানের, যাঁদের মৃত্যু হয়েছিল ১৭১৪ থেকে ১৭৯৫ সালের মধ্যে।

সুতরাং, ধরে নিতে পারি সপ্তদশ শতকেই আর্মেনিরা দু-একজন করে আসতে থাকেন ঢাকায়। এবং বসবাস শুরু করেন এ অঞ্চলে। সেই থেকে এ অঞ্চল পরিচিত আর্মেনিটোলা নামে।

ব্যবসা বানিজ্যের ফলে বিত্তশালী হয়ে উঠেছিলেন আর্মেনিরা এবং যতই হয়ে উঠেছিলেন বিত্তবান ততই প্রভাবশালী। উনিশ শতকের প্রথমার্ধে ঢাকা শহরে তাঁদের প্রভাব কতটুকু ছিল তা বোঝা যাবে একটি উদাহরণ দিলে।

দোলাই খালের একটি অংশ আর্মেনিটোলার মাঝে পরিণত হয়েছিল বদ্ধ এক ঝিলে। শহরের নিকৃষ্টতম অঞ্চলগুলির মধ্যে এটি ছিল একটি। শহরের সমস্ত আবর্জনা, মলমূত্র ফেলা হত সেখানে। শুধু তাই নয়, অনেক সময় এই ঝিলের তীরে কবরও দেয়া হত।

আর্মেনিদের তখন টাকা পয়সা হয়েছে, নিজেদের অঞ্চলটুকু স্বাভাবিকভাবেই তাঁরা পরিচ্ছন্ন করে গড়ে তুলতে চেয়েছিলেন যাতে করে শহরের অন্যান্য অঞ্চল থেকে এ – অঞ্চলের পার্থক্য থাকে।

নিচে ঢাকা সমগ্র ১ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ঢাকা সমগ্র pdf বই ডাউনলোড

প্রকাশকঃ   সাহিত্য লোক
বইয়ের ধরণঃ  ইতিহাস
বইয়ের সাইজঃ 20.4 MB
প্রকাশ সালঃ 1995
বইয়ের লেখকঃ মুনতাসীর মামুন
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন