ঢাকা নামের শহর ও অন্যান্য pdf বই ডাউনলোড

Date:

Share post:

ঢাকা নামের শহর ও অন্যান্য pdf বই ডাউনলোড । আমার পরিচিত এক সহকর্মীর একটা থিওরি আছে, তার সেই থিওরির নাম হচ্ছে “উনিশ বছর থিওরি’। সেই থিওরি অনুযায়ী, বাংলাদেশে প্রতি উনিশ বছর পর একটা যুগান্তকারী শুভ ঘটনা ঘটে।

১৯৫২ সালে যেটা ঘটেছিল, আমরা সেটা জানি আমাদের ভাষা আন্দোলন। তার ১৯ বছর পর, ১৯৭১ সালে, এই দেশে হলো মুক্তিযুদ্ধ, আমরা স্বাধীন-সার্বভৌম একটা দেশ পেলাম। ১৯৭১ সালের ১৯ বছর পর, ১৯৯০ সালে, আমরা স্বৈরাচারী সামরিক শাসকদের দূর করে গণতন্ত্র পেলাম।

উনিশ বছর থিওরি’র আবিষ্কারক আমার সহকর্মীর ধারণা, আরও ১৯। বছর পার হয়ে ২০০৯ এসেছে। এ বছর আমরা যুদ্ধাপরাধীদের বিচার করে এই দেশকে গ্লানিমুক্ত করব। আমার ধারণা, যারা “উনিশ বছর থিওরি’র কথা বিশ্বাস করে এবং যারা করে না, তারা কিন্তু যুদ্ধাপরাধীদের বিচার দেখার জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে!

দুই.
নির্বাচনের পর থেকেই আমার মনে ফুরফুরে একটা আনন্দ। এ দেশের মানুষ সবাইকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যুদ্ধাপরাধীদের বিচার। আমাদের নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখেনি, তারা এ দেশের মানুষের আত্মত্যাগ, মুক্তিযােদ্ধাদের বীরত্ব কিংবা পুরো দেশের অর্জনটুকু নিজের চোখে দেখেনি।

পঁচাত্তরের পটপরিবর্তনের পর তাদের ভুল ইতিহাস শেখানোর চেষ্টা করা হয়েছে। কাজেই প্রায় তিন যুগ আগে ঘটে যাওয়া সেই মুক্তিযুদ্ধের প্রতি আমাদের নতুন প্রজন্মের একটা নিস্পৃহ মৃদু কৌতুহলের বাইরে কিছু না থাকলেও আমাদের কিছু করার ছিল না।

আরও দেখুনঃ
দলের নাম ব্ল্যাক ড্রাগন pdf বই ডাউনলোড
দীপু নাম্বার টু pdf বই ডাউনলোড

কিন্তু আমাদের বিশাল সৌভাগ্য, সেটা ঘটেনি। আমাদের নতুন প্রজন্মের মুক্তিযুদ্ধের। জন্য রয়েছে তীব্র আবেগময় এক ধরনের ভালোবাসা, স্বাধীনতাবিরোধীদের জন্য রয়েছে ভয়ংকর এক ধরনের ঘৃণা। তাদের সেই অনুভূতির কথা। আনুষ্ঠানিকভাবে জানার কোনো সহজ উপায় ছিল না। এই নির্বাচন আমাদের সেই সুযোগ করে দিয়েছে। নতুন প্রজন্মকে তাই আমাদের অভিনন্দন।

আমাদের দেশের শিল্পী, সাহিত্যিক, লেখক, বুদ্ধিজীবী, সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল, রাজনৈতিক সংগঠন, মুক্তিযুদ্ধের পক্ষের নানা ধরনের সংগঠন, সাংস্কুতিক সংগঠন এবং সবশেষে সেক্টর কমান্ডারস ফোরাম এই অসাধারণ ঘটনাটি ঘটিয়ে দেশকে তার সঠিক লক্ষ্যের দিকে তুলে দিয়েছে। তাদের সবার প্রতি আমাদের কৃতজ্ঞতার শেষ নেই।

নিচে ঢাকা নামের শহর ও অন্যান্য pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ঢাকা নামের শহর ও অন্যান্য pdf বই ডাউনলোড

প্রকাশকঃ প্রথমা প্রকাশন
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 3.66 MB
প্রকাশ সালঃ 2010 ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ জাফর ইকবাল


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

Related

ডোপামিন ডিটক্স pdf বই ডাউনলোড

ডোপামিন ডিটক্স pdf বই ডাউনলোড। আপনি কি কোনো কাজ করতে গড়িমড়ি করেন। প্রায়শই নিজের ভেতরে অস্থিরতা অনুভব করেন...

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...
Show Social Site
Hide Social Site