ডাবল স্ট্যান্ডার্ড ৩ pdf বই ডাউনলোড

9

ডাবল স্ট্যান্ডার্ড ৩ pdf বই ডাউনলোড। চিনলেন না তো। বরিশাল মেডিকেল কলেজ। বিশাল মাঠের পাশে বিশাল দীঘি। হলের আলো গুলোর প্রতিবিম্ব পড়ে পানিতে সন্ধ্যার পর। মনে হয় বিরাট দীঘিটা যেন হাসছে। প্রতিদিন গোসলের আগে রাকিব অনেকক্ষণ পানির দিকে চেয়ে থাকে। নিজের ছায়াটা খুটিঁয়ে খুটিঁয়ে দেখে।

কী জানি কি হিসাব মেলা। ভাবে, চেনার চেষ্টা করে,মেলে না। কীভাবে হলো। এমনটা তো কথা ছিল না। উঁহু, কোনোভাবেই এটা হতে পারে না। গত বছর সেকেন্ড প্রফের মাঝে। প্রফ মানে পেশাগত পরীক্ষা । ডাক্তারিবিদ্যায় ওরা তিনটা পেশাগত পরীক্ষা দেয়, এখন বোধহয় ৪ টা দিতে হয়। ৬০ এ পাশ, উনষাটে ফেল। ছয়মাস পর আবার দাও।

আরও কিছু বই দেখুনঃ

ভাইভাতে ফেল করে শুধু ভাইভা দেবে? তা হবে না। পুরাটা দাও। লিখিত, ভাইভা, প্র্যাক্টিক্যাল-পুরোটা। মেধা এবং সময় এগুলোর অপচয় কমাতে না পারলে জাতীয় পঙ্গুত্ব সারানো কষ্ট আছে। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে জিপিএ সিস্টেম এসেছে, ভার্সিটিতে সেমিষ্টার সিস্টেম এসেছে। মেডিকেল শিক্ষাটা সেই মান্ধাতার যুগেই পড়ে আছে।

তো যা বলছিলাম। গত বছর সেকেন্ড প্রফের আগে কে বা কারা রাকিবকে ফুসলিয়ে ছলে-বলে-কৌশলে ঢাকায় নিয়ে আসে। শুধু ওকে না। ওর চ্যাপরে আরও নিরীহ বন্ধুবান্ধবসহ, বিভিন্ন ব্যাচের নিষ্পাপ মাসুম ছেলেগুলোকে একটি বিশেষ মহল দুই বাস রিজার্ভ করে পাচার করে ঢাকায়। ঢাকার কাছাকাছি বিশাল এক মাঠে এনে ছেড়ে দেয় ওদেরকে।

পুরোটা মাঠ চট দিয়ে শামিয়ানা করা। নিচে তেরপল বিছিয়ে ওদের থাকার জায়গা। বিছানা যার যার সাথেই আছে। অস্ত্রশস্ত্রও ওদের সাথেই নিয়ে এসেছে, বিশেষ মহলটি রান্নার আরকি! মাঠের চারপাশে দিয়ে হাজারে হাজারে দ্বিতল-ত্রিতল টয়লেট ভবন। আর লক্ষ লক্ষ মানুষ এর ভীড় টঙ্গীর মাঠ। এ সাগর মানুষ। কেউ হুজুর, কেউ নন-হুজুর, কেউ আধা-হুজুর পুলিশ, আর্মি, RAB।

বিদেশিদের জন্য আলাদা করে ঘেরা। দেশিরা যেতে পারে না সেদিকে ১০ হাজার শুধু আরববিশ্ব থেকেই। বিদেশি মোট ২০ হাজার। এখনো ২য় পর্ব নাকি বাকি রয়েছে। কোন বিশৃঙ্খলা নেই, অশান্তি নেই। পায়ে পাড়া লাগলে যে পাড়া দিল সেও মাফ চায়, যে পাড়া খেল সেও মাফ চায়। আরও পড়তে চাইলে বইটি ডাউনলোড করে নিতে পারেন। ধন্যবাদ।

নিচে  ডাবল স্ট্যান্ডার্ড ৩ pdf বই  এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ডাবল স্ট্যান্ডার্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ     
বইয়ের ধরণঃ   
বইয়ের সাইজঃ  47.5  MB
প্রকাশ সালঃ  
বইয়ের লেখকঃ  ডা. শামসুল আরেফীন  
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন