টাইম মেশিন pdf বই ডাউনলোড

13

টাইম মেশিন pdf বই ডাউনলোড । আদি-অন্তহীন সময়ের পথে যাঁর পর্যটন, তাঁকে সংক্ষেপে ‘সময়-পর্যটকই’ বলব। খুব জটিল একটা বিষয় আমাদের বোঝাচ্ছিলেন তিনি। কথা বলতে বলতে তাঁর ধূসর চোখ দুটো চিকচিক করে উঠছিল – সাদা-পাণ্ডুর মুখেও লেগেছিল উত্তেজনার রক্তিম-আভা।

চুল্লির গনগনে আগুনে ঘরের আবহাওয়া বেশ গরম হয়ে উঠেছিল। আর তারি মাঝে কিন্তুতকিমাকার চেয়ারগুলোয় মহা-আয়াসে নিজেদের এলিয়ে দিয়ে শুনছিলাম ওঁর বক্তৃতা। অস্থিসার লম্বা আঙুল নেড়ে নেড়ে ভদ্রলোক তাঁর অসম্ভব থিওরির দুর্বোধ্য পয়েন্টগুলো বুঝিয়ে দিচ্ছিলেন আমাদের।

‘মন দিয়ে শুনুন আমার প্রতিটি কথা। সবাই যা নির্বিবাদে মেনে নিয়েছে, এমন কতকগুলো ধারণা আমি পালটে দেব যুক্তি প্রমাণ দিয়ে। যেমন ধরুন না কেন, স্কুলে যে জ্যামিত আপনারা শিখেছেন, তা যে আগাগোড়া একটা ভুল ধারণার ওপর ভিত্তি করে লেখা হয়েছে, তা আপনাদের কারুরই জানা নেই।

বাধা দিয়ে তার্কিক স্বভাবের লালচুলো ফিল্বি বলে ওঠে – ‘আমাদের বয়েসের তুলনায় বিষয়টা কিন্তু নিতান্তই’।
‘তা অবশ্য ঠিক বলেছেন’ বলেন মনস্তত্ববিদ।
ঠিক তেমনি শুধু দৈর্ঘ্য, বিস্তার আর বেধ থাকলেও ‘ঘনক’ Cube এর কোন আদত অস্তিত্ব নেই।
এখানেই আমার প্রতিবাদ – শুরু করে ফিল্বি।
সবাই তাই জানাবে। বেশ তো, বলুন তাহলে, কোন ‘ক্ষণিক’ ঘনকের অস্তিত্ব সম্ভব?
মোটেই বুঝলাম না – বলে ফিল্বি

আরও দেখুনঃ
ফারাও pdf বই ডাউনলোড
ফ্রিল্যান্সিং ইন্টারনেট থেকে আয় pdf বই ডাউনলোড

যে ঘনকের স্থায়িত্ব এক কণা সময়ের জন্য নেই – তাই অস্তিত্ব সম্ভব?
আমতা আমাত করতে থাকে ফিল্বি।
সময়-পর্যটক আবার বলে চলেন – তা হলে বুঝতেই পারছেন, যে কোনো আদত বস্তুর চারদিকে চার রকমের ব্যপ্তি থাকতেই হবে। অর্থাৎ দৈর্ঘ্য, বিস্তার বেধ ছাড়াও থাকবে স্থায়িত্ব। অবিশ্বাস্য হলেও বাস্তবিকই মাত্রা’র (Dime nsion) মোট সংখ্যা হল চার। প্রথম তিনটে ‘স্থানে’র (Space), আর চতু্র্থটি হল সময় (Time)।

চতু্র্থটির অন্তহীন পথেই আমদের জীবন গড়িয়ে এসে পুরিয়ে যায় মৃত্যুর দোর গোড়ায়। আসলে প্রথম তিন ‘মাত্রা’ আর ‘সময়-মাত্রা’র মধ্যে বিশেষ কোনো তফাৎই নেই। আমাদের চেতনাবোধ শুধু ‘সময়-মাত্রা’র নিরবচ্ছিন্ন পথে যতিহীন গতিতে বয়ে চলেছে -এটুকুই শুধু যা তফাত। এ ছাড়া চতুর্থ মাত্রার যে সংজ্ঞা আপনারা শুনেছেন আজ পর্যন্ত – তা একেবারেই ভুল। কেমন, তাই নয় কি?

নিচে টাইম মেশিন pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

টাইম মেশিন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ সাইন্স ফিকশন
বইয়ের সাইজঃ 2.82 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ এইচ. জি. ওয়েলস্
অনুবাদকঃ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন