জেরুজালেম ইতিহাস pdf বই ডাউনলোড

99

জেরুজালেম ইতিহাস pdf বই ডাউনলোড । জেরুজালেমের ইতিহাস পৃথিবীরই ইতিহাস, সেইসঙ্গে জুদাইন পাহাড়গুলোর মাঝে বহু পুরোনো একটি জরাজীর্ণ প্রাদেশিক নগরীর ঘটনাপঞ্জিও। একসময় জেরুজালেমকে পৃথিবীর কেন্দ্র মনে করা হতো।

কথাটি অতীতের যেকোনো সময়ের চেয়ে এখন অনেক বেশি সত্য। নগরীটি এখন ইব্রাহিমী ধর্মগুলোর মধ্যে সংঘর্ষের কেন্দ্রবিন্দু। খ্রিস্টান, ইহুদি ও মুসলমান মৌলবাদীদের কাঝে ক্রমবর্ধমান জনপ্রিয় তীর্থক্ষেত্র; সংঘাতে জড়িত সভ্যতাগুলোর কৌশলগত রণভূমি।

আস্তিক ও নাস্তিকদের মধ্যকার যুদ্ধরেখা। সেক্যুলার মুগ্ধতা আকর্ষণকারী; ইন্দ্রিয়বিলাসী ষড়যন্ত্রবাদ ও ইন্টারনেট রূপকল্পের উপাদান; ২৪ ঘন্টার খবরের জন্য বিশ্বের ক্যামেরাগুলোর সামনে একটি আলোকোজ্জ্বল মঞ্চ। ধর্মীয়, রাজনৈতিক ও মিডিয়া স্বার্থ অতীতের যেকোন সময়ের চেয়ে জেরুজালেমকে আরো তীক্ষ্ণ দৃষ্টিতে খতিয়ে দেখতে একে অন্যকে রসদ জুগিয়ে চলছে।

জেরুজালেম পূন্যভূমি। এরপরও এই গরী সব সময় অন্ধ বিশ্বাস, ভণ্ডামি ও গোঁড়ামির আখড়া। এর কোনো কৌশলগত মূল্য না থাকলেও রাজা-বাদশাহদের কাছে তা আকাঙ্খা আর মূল্যবান উপহার বিবেচিত হয়েছে। বহু ধর্মীয় গোষ্ঠীর অবাধ পদাচারণায় মুখরিত, যাদের প্রত্যেকেই মনে করে নগরীটি কেবল তাদের।

এটা বহু নামের একটি নগরী – যদিও এর প্রতিটি ঐতিহ্য এতটাই সাম্প্রদায়িক যে, একটি আরেকটিকে নূন্যতম ছাড় দিতে রাজি নয়। শহরের কোমলতা প্রকাশ করতে ইহুদিদের পবিত্র সাহিত্যে একে বর্ণনা করা হয়েছে নারীবাচক শব্দে – সর্বদা ইন্দ্রিয় পরবশ, প্রাণোচ্ছ্বল রমণী, চির সুন্দর, কিন্তু কখনো নির্লজ্জ বারবনিতা, কখনো সেই ভগ্নহৃদয় রাজকুমারীর মতো প্রেমিক যাকে ফেলে গেছে।

আরও দেখুনঃ
ম্যাডাম ও মহাশয় pdf বই ডাউনলোড
মানব জমিন pdf বই ডাউনলোড

জেরুজালেম এক ইশ্বরের আবাস, দুই জাতির রাজধানী, তিন ধর্মের উপাসনালয়। এটা এমন এক শহর যার অবস্থান স্বর্গ ও মর্ত্য দুই জায়গাতেই। পার্থিব এই শুভেচ্ছার কাছে স্বর্গীয় কোনো মহিমারও যেন তুলনা নেই। জেরুজালেম একই সাথে পার্থিব ও স্বর্গীয়- এর মানে হলো এই নগরীর অস্তিত্ব সবখানে। সারা পৃথিবীতে অনেক নতুন জেরুজালেম গড়ে উঠেছে।

আর প্রত্যেকেরই আলাদা স্বপ্ন আছে সেই জেরুজালেমকে নিয়ে। বলা হয়, নবী-রাসূল থেকে গোষ্ঠীপতি, ইব্রাহিম, দাউদ, ঈসা (যিশু), মোহাম্মদ সবাই এই নগরীর পাথর পায়ে মাড়িয়েছেন। ইব্রাহিমি ধর্মগুলোর জন্ম হয়েছে এখানে। আবার শেষ বিচারের দিন পৃথিবীর সমাপ্তিও ঘটবে এখানে। জেরুজালেম, আহলে কিতাবি তথা ঐশী ধর্মে বিশ্বাসীদের কাছে পবিত্র বিবেচিত জেরুজালেম হলো দ্য বুক তথা বাইবেলের নগরী।

নিচে জেরুজালেম ইতিহাস pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

জেরুজালেম ইতিহাস pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইতিহাস
বইয়ের সাইজঃ 39.6 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ সাইমন সেবাগ
অনুবাদঃ মাসুম বিল্লাহ গং


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন