জীবন সরল লেখা নয় pdf বই ডাউনলোড

69

জীবন সরল লেখা নয় pdf বই ডাউনলোড। সরলার সংসার খুবই সুখের। আত্মীয়-স্বজন, বন্ধুরা ও প্রতিবেশীরা তাই-ই মনে করে। করার কারণও আছে। সরলা নিজে দেখতে শুনতে ভাল। মুখের গড়নটি ডিমের মত। গায়ের রঙ কাচাঁ হলুদের বা দুধে আলতা, এমনকি পাকা সোনার মত না হলেও গৌরবরণই, তবে ফ্যাকাশে নয়। নাকটা টিকোল হলে মুখের গড়নের সঙ্গে মানাত না।

তাই টিকোলনয়। মধ্যিখানটা ঈষৎ বসা। কপালটা ঢালু না হয়ে সামান্য উচুঁ হওয়ায় দেখতে ভালই লাগে। চোখ দুটি হরিণের মত নয় বরং লেপচা-ভুটিয়াদের আদলে পেস্তাচেরা। ওর মুখমন্ডলে এই একটি খুতঁ কিন্তু এটিও মানিয়ে গেছে। চিবুক থেকে গলাটা নেমেছে সরু থেকে চওড়া হয়ে ছড়িয়ে পড়া ফুলদানির গলার মত।

আরও বই দেখুনঃ

কাধেঁর বিস্তার বাহুতে ঢলে পড়ার সময় চর্বি বা মাংসের অনাবশ্যক টিপি তৈরি করেনি। ঝুলে থাকা হাতটা আঙ্গুলের ডগা পর্যন্ত চমৎকার সামঞ্জস্য রেখেছে পাশের দীর্ঘ, মেদহীন দেহকান্ডটির সঙ্গে। বক্ষ কটি ও নিতম্বের সমন্বয়ে ওেই দেহটি যে ছন্দ তৈরি করেছে সেটি সে বজায় রেখেছে এবং আজও তাইত লোকেশ মুগ্ধ রয়েছে, বিবাহের আঠারো বছর পরও। সুতরাং সরলা সুখী।

লোকেশের মত শিক্ষিত, যথেষ্ট সচ্ছল, মিশুক, সুদর্শন এবং মোটামুটি স্বাস্থ্যের স্বামী পেলে সরলা কেনই বা সুখী হবে না? লোকেশ তাকে দেখার জন্য মলিদের বাড়িতে এসেছি। তার বাল্য বন্ধু মলির অর্থাৎ মালবিকাদের বাড়ি আর সরলার বাপের বাড়ি, সামনে আর পিছনে। সরলার বাবা ট্রাম কোম্পানীর ক্যাশিয়ার ছিলেন।

চার মেয়ে, দুই ছেলের বাবা। ছয়জনের মধ্যে পঞ্চম এবং তৃতীয় কন্য। তখন কমলা ও রমলা, বড় দুই চোনের বিয়ে হয়ে গেছে। বাবা দুই ছেলেকে জানিয়ে দিয়েছেন, লেখাপড়া শিখিয়ে তোমাদের মানুষ করেছি। দুজনই চাকরিতে ঢুকছে। এবার তোমরা বাকি দুই বোনের বিয়ে দাও।

আমার যা কিছু সবই তোমাদের জন্য এর দুই মেয়ের বিয়ে দিতে শেষ হয়ে গেছে। সমীর অনৎ গভীর প্রকৃতির । তারা স্বীকার করে বাকি দুই বোনের বিয়ের দায় তাদেরই নেয়া উচিত। তারা সরলার জন্য পাত্র খোজাঁর চেষ্টা করে বটে তবে ব্যস্ততা নিয়ে নয়। আরও পড়তে চাইলে বইটি ডাউনলোড করে নিতে পারেন।

নিচে  জীবন সরল লেখা নয় এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

জীবন সরল লেখা নয় pdf বই ডাউনলোড

প্রকাশকঃ       
বইয়ের ধরণঃ  উপন্যাস  বিষয়ক 
বইয়ের সাইজঃ  1 MB
প্রকাশ সালঃ  
বইয়ের লেখকঃ  মতি নন্দী  
অনুবাদঃ   


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন