ছোটদের পৃথিবী ও পরিবেশ বিজ্ঞান pdf বই ডাউনলোড

20

ছোটদের পৃথিবী ও পরিবেশ বিজ্ঞান pdf বই ডাউনলোড । পৃথিবীর আকার কেমন? প্রশ্নটা অদ্ভুত বলে মনে হয় তাই না? পৃথিবীকে ভূগোলক বলা হয়। গোলক মানে গোল। পৃথিবী গোল ছাড়া আর কেমন হবে?

পৃথিবী যে গোলাকার বিংশ শতাব্দীর মানুষ তোমার আমার কাছে এটাই স্বাভাবিক, যেমন স্বাভাবিক আকাশের নীল রঙ, গাছপালার সবুজ রঙ। তার কারণ এই যে ছেলেবেলা থেকেই আমাদের শুনতে শুনতে অভ্যাস হয়ে গেছে যে পৃথিবীটা গোল। কিন্তু ব্যাপারটা কি এতই স্পষ্ট যে প্রমাণের কোন দরকার হয় না?

বিজ্ঞানীর এই নিয়ে অনক মাথা ঘামান। নানা রকম নাম বাছাবাছি করার পর শেষকালে তাঁরা যে নামটি রাখলেন তা হল ‘geoid’। শব্দটা যৌগিক। গ্রীক ভাষায় ‘geo’ ভূ, অর্থাৎ পৃথিবী আর গ্রীক ভাষারই শব্দ’eidos’,অর্থাৎ আকার-এই দুয়ের মিলনে এ উৎপত্তি। ব্যুৎপত্তিগত অর্থে দাঁড়াচ্ছে ভুসদৃশ।

আরও দেখুনঃ
মহাকাশের কথা pdf বই ডাউনলোড
রান্না খাদ্য পুষ্টি pdf বই ডাউনলোড

তাহলে ঘটনাটা এই যি আমাদের পৃথিবীটা গোলক হলেও পুরোপুরি তা নয়। মানুষ কীভাবে পৃথিবীর আকার জানতে পারল সে ইতিহাস দীর্ঘ, অসাধারন কৌতূহলোদ্দীপকও বটে। সেসব নিয়েই তোমাদের এই বই।

পৃথিবীর পরে যে সকল বিষয় সম্পর্কে জানা দরকার তা হলো পরিবেশ। পরিবেশ নিয়ে তোমাদের জন্য রয়েছে নানাবিধ শিক্ষামূলক জ্ঞান। যা তোমাদেরকে পরিবেশ সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে। তোমাদের সকলের উজ্জ্বল ভবিষ্যৎ কামনায়-

বন্ধুরা, পৃথিবী সম্পর্কে কার না জানতে ইচ্ছে করে। পৃথিবীর আকার নিয়ে বিজ্ঞানীদের গবেষণার শেষ নেই। এ নিয়ে তোমাদের প্রকৃতিতে নিয়ে যেতে চাই। সেখানে তোমরা নিজেদের চিন্তা-ভাবনার বিকাশ ঘটাতে পারবে। তাহলে এবার চলে এসো কোন মাঠে। হাঁটতে হাঁটতে চলে এসো অনেক দূরে, মাঠের মধ্যিখানে, যাতে দূর দিগন্তের দিকে তাকালে রঙচঙে পাপড়ির ফুল আর ঘাস ছাড়া আর কিছুই চোখে পড়ে না।

তোমার চারপাশে তাকিয়ে দেখ। কী দেখতে পাচ্ছ?–পৃথিবীর ওপরটা কি বাঁকা, ফোলা?..না তো। সেরকম কিছুই চোখে পড়ছে না। এই তো চোখের সামনে দিব্যি দেখা যাচ্ছে দিগন্ত পর্যন্ত ছড়ানো পৃথিবী। স্পষ্ট দেখা যাচ্ছে তার ওপরকার প্রতিটি ঢিবি, প্রতিটি ঝোপঝাড়। তো চলুন আপনার বাবুর জন্য বইটি ডাউনলোড করে নিন।

নিচে ছোটদের পৃথিবী ও পরিবেশ বিজ্ঞান pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ছোটদের পৃথিবী ও পরিবেশ বিজ্ঞান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ঝিনুক প্রকাশনী
বইয়ের ধরণঃ বিজ্ঞান
বইয়ের সাইজঃ 4.24 MB
প্রকাশ সালঃ 2008 ইং
বইয়ের লেখকঃ মোস্তাক আহমাদ
).push({});

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন