চোখ ও চশমা pdf বই ডাউনলোড

22

চোখ ও চশমা pdf বই ডাউনলোড । চোখ দিয়ে আমরা দে্খি । কেউ কেউ চশমার সাহায্য নিয়ে দেখেন । দেখার ক্ষেত্রে চোথ এবং চশমার সম্পর্ক খুবই নিবিড় । সেজন্য শুরুতেই যদি চোখ সম্পর্ক একটি সাধারণ ধারণা থাকে তহিলে চোখ আমাদের কীভাবে দেখতে সাহায্য করে এবং এক্ষেত্রে চশমারই বা ভূমিকা কী সেটা পরবর্তীকালে বুঝতে হবে । তাই এখানে খুব সংক্ষেপে সহজ ভাষায় চোখের গঠন এবং কাজ সম্পর্ক বর্ণনা করা হলো ।

আমাদের মাথার খুলির সামনের দিকে দুটি চক্ষু কোটরের মধ্যে গোলাকার দুটি চোখ (Eyeball) থাকে । চোখের দুটো পাতার মধ্যে চোখকে আয়তাকার দেখালেও চোখ আসলে গোলাকার । আর এই অক্ষিগোলকের বাইরের আবরণ তিনটি স্তর দিয়ে তৈরি এবং ভেতরে রয়েছে চোখের জলীয় পদার্থ যেমন অ্যাকুয়াস , ভিট্রিয়াস এবং লেন্স ইত্যাদি ।

অক্ষিগোলকের বাইরের স্তর । এই স্তরটি শক্ত , মোটা ও তন্তুজাত বা ফাইব্রাস টিস্যু দিয়ে তৈরি । এর সামনের ১/৬ অংশ দেখতে স্বচ্ছ ও একটু উত্তল । যাকে কনর্িয়া বলা হয় । এই স্তরের পেছনের ৫/৬ অংশ অর্থাৎ কনির্য়া বাদে বাকি অংশ বেশ পুরু , সাদা এবং অস্বচ্ছ- যার নাম স্ক্লেরা ।

আরও দেখুনঃ
পীড়াদায়ক মিষ্টি pdf বই ডাউনলোড
দুর্ঘটনায় প্রাথমিক পরিচর্যা pdf বই ডাউনলোড

কনির্য়া দেখতে ঘড়ির কাচের মতো স্বচ্ছ। এর পেছনে আইরিস থাকে বিধায় সাধারণভাবে একে কালো মনে হয় , কিন্তু এটি সম্পূর্ণ স্বচ্ছ । কনির্য়ার ব্যাস (diameter) চোখের ভেতর থেকে ১১ মিলিমিটার । সেজন্য কনির্য়া পুরোপুরি গোলাকার নয় , বরং উপবৃত্তাকার (eliptical)।

কনির্য়ার এই স্বাভাবিক আকৃতির (curvature) পরিবর্তন হলে চোখের পাওয়ারের পরিবর্তন হতে পারে । এসব ক্ষেত্রে চোখের প্রয়োজনীয় সিলিন্ডার লেন্স ব্যবহার করলে ভালো দেখা সম্ভব হয় । কনির্য়াতে কোনো রক্তনালি নেই , কিন্তু প্রচুর পরিমাণে স্নায়ু (Nerve)রয়েছে , তাই এটি খুব সংবেদনশীল ।

স্ক্লেরা এবং পাতার ভেতরের দিক একটি পাতলা পর্দায় ঢাকা থাকে যার নাম কনজাংকটিভা (নেত্রর্বত্ম) । এই পর্দায় অনেক সূক্ষ রক্তবাহী নালি আছে । স্ক্লেরাা গায়েই রেকটাস মাংশপেশিগুলো লাগানো থাকে যাতে চোখ বিভিন্ন দিকে ঘোরানো যায় ।

নিচে চোখ ও চশমা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

চোখ ও চশমা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ অন্যপ্রকাশ
বইয়ের ধরণঃ চিকিৎসা
বইয়ের সাইজঃ 8.18 MB
প্রকাশ সালঃ 1994 ইং
বইয়ের লেখকঃ ডাঃ এম নজরুল ইসলাম


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন