চোখের সাধারণ সমস্যা ও ১০০ প্রশ্ন উত্তর

72

চোখের সাধারণ সমস্যা ও ১০০ প্রশ্ন উত্তর । প্রশ্ন : কম্পিউটার ব্যবহার করলে কি সমস্যা হয় ?

উত্তর : কম্পিউটার ব্যবহার করলে চোখের সরাসরি কোন ক্ষতি হয় না । তবে দীর্ঘক্ষণ ব্যবহার করলে চোখের পলক কম পড়ে এবং চোখ কিছুটা শুষ্ক হয়ে যায় । ঘাড় , মাথা বা চোখে ব্যথা অনুভূত হতে পারে । দুর্বল ও ক্লান্তি লাগতে পারে । এ সকল উপসর্গকে ‘কম্পেউটার ভিশন সিন্ড্রম’ বলা হয়ে থাকে ।

কম্পিউটারে কাজ করার সময় ঘন ঘন চোখের পলক ফেলা , ২/১ ঘন্টা কম্পিউটারে কাজ করার পর চোখের ৫/৭ মিনিট বিশ্রাম নেয়া বা অন্য কোন দিকে তাকানো , মনিটরের সামনে সোজাসুজি বসে কাজ করা ইত্যাদি কম্পিউটার ব্যবহারে আরামদায়ক হতে পারে ।

কম্পিউটারের এল.সি.ডি মনিটর সাধারণ মনিটরের তুলনায় চোখের জন্য আরামদায়ক । এজন্য দীর্ঘক্ষণ কাজ করার জন্যে পিসিতে এল.সি.ডি মনিটর কিংবা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করা যেতে পারে । এরপরও কারও চোখের কষ্ট থাকলে চক্ষু বিশেষজ্ঞ এর নিকট চোখের পাওয়ার , চোখের প্রেসার পরীক্ষা করানো উচিত , কারণ চোখের কোন সমস্যার কারণেও কম্পিউটার ব্যবহার আরামদায়ক নাও হতে পারে ।

আরও দেখুনঃ
চোখ ও চশমা pdf বই ডাউনলোড
দুর্ঘটনায় প্রাথমিক পরিচর্যা pdf বই ডাউনলোড

প্রশ্ন : কাছে বসে টিভি দেখলে কি চোখের অসুবিধা হয় ?

উত্তর : কাছে বসে টিভি দেখলে চোখের অসুবিধা হয় – এমন কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই । আমেরিকার একাডেমি অব অফথ্যালমোলজীর এক সমীক্ষায় দেখা গেছে – অল্পবয়সের ছেলেমেয়েরাই বেশি কাছে বসে টিভি দেখে থাকে । শিশুদের ’কাছে ফোকাস ‘ করার ক্ষমতা বা একোমোডেশন শক্তি বড়দের তুলনায় অনেক বেশি ।

এজন্যে তারা কাছে বসে টিভি দেখার অভ্যাস করে ফেলে । অনেক বৈজ্ঞানিকের মতে টিভি থেকে আলট্রা রশ্মি বিচ্ছুরিত হয় বিধায় অনেকক্ষণ কাছে বসে টিভি দেখলে চোখের ক্লান্তি হতে পারে । যে সমস্ত শিশু বা বয়স্কগণ কাছে ভালো দেখেন কিন্তু দূরে দেখতে পান না তারাও খুব কাছে বসে টিভি দেখে থাকেন । সুতরাং শিশু কিংবা বয়স্ক যারাই কাছে বসে টিভি দেখেন তদের চোখ পরীক্ষা করা উচিত এবং প্রয়োজনে চশমা বা কন্টাক্ট লেন্স ব্যবহার করা উচিত ।

নিচে চোখের সাধারণ সমস্যা ও ১০০ প্রশ্ন উত্তর pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

চোখের সাধারণ সমস্যা ও ১০০ প্রশ্ন উত্তর

প্রকাশকঃ অন্যপ্রকাশ
বইয়ের ধরণঃ চিকিৎসা
বইয়ের সাইজঃ 7.35 MB
প্রকাশ সালঃ 2008 ইং
বইয়ের লেখকঃ ডাঃ এম নজরুল ইসলাম


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন