গণিত নিয়ে মজার খেলা pdf বই ডাউনলোড

235

গণিত নিয়ে মজার খেলা pdf বই ডাউনলোড । তোমার বন্ধু কী সংখ্যা ভেবেছে তা বলে দেওয়া যায়। প্রথমে তুমি বন্ধুকে বললে, তুমি একটা তিন অঙ্কের সংখ্যা লেখো। সংখ্যাটির পাশে আর একবার সেই সংখ্যা লেখো এর ফলে ছয় অঙ্কের সংখ্যা হল।

এবার সংখ্যাকে ১৩ দ্বারা ভাগ করতে বল। পুনরায় ভাগফলকে ১১ দ্বারা ভাগ করতে বলো। ভাগফল যা পেল তা তোমাকে জানাতে বলো। তুমি ভাগফল জাার পর তাকে ৭ দ্বারা ভাগ করো। ভাগফলটি হচ্ছে তার ভাবা সংখ্যা।

উদাহরণ দিয়ে বোঝাচ্ছি। মনে করো, তোমার বন্ধু ভেবেছ ৪৩৭। পুনরায় তার পাশে ৪৩৭ লিখলে সংখ্যাটি দাড়ায় ৪৩৭৪৩৭। যা ছয় অঙ্কের সংখ্যা হল। সংখ্যাটিকে ১৩ দ্বারা ভাগ করতে বলা হল।
৪৩৭৪৩৭ / ১৩ = ৩৩৬৪৯
পুনরায় ভাগফলকে ১১ দ্বারা ভাগ করতে বলা হল।
৩৩৬৪৯ / ১১ = ৩০৫৯
ভাগটি তোমাকে জানানো হল। তুমি ৭ দিয়ে ভাগ করলে।
৩০৫৯ / ৭ = ৪৩৭

কেন এমনটি হয়েছে? আসল চাবিকাঠি ১০০১ সংখ্যাটি। ১০০১ কে ৪৩৭ দ্বারা গুন করলে পাই
১০০১ * ৪৩৭ = ৪৩৭৪৩৭
১০০১ কে উৎপাদকে বিশ্লেষণ করলে পাই
১০০১ = ১৩ * ১১ * ৭
তাই ১৩, ১১, ৭ দ্বারা পরপর ভাগ করলে মুল সংখ্যাটি পাওয়া যায়।

মার্বেল খেলা

মার্বেল তুলে নিয়ে খেলা। ধরো, একটি কৌটায় ৫০টি মার্বেল আছে। কৌটা থেকে মার্বেল তুলতে হবে। কমপক্ষে একটি, বেশিপক্ষে তিনটি মার্বেল তুলে নেওয়া যাবে। শেষ মার্বেলটি যে তুলবে তারিই জিত হবে। খেলাটি দু’জনের মধ্যে হবে। তুমি তোমার বন্ধু কল্যাণকে খেলায় অংশগ্রহণ করার জন্য আহ্বান করলে। যে কেউ কৌটা থাকে প্রথমে মার্বেল তুলে নিতে পারে। তারপর পর্যায়ক্রমে মার্বেল তোলা হবে। প্রথমে যদি তোমার পালা হয় তবে তুমি কোন নিয়মে তুলবে? আর যদি তোমার বন্ধু প্রথমে তোলে তা হলে তুমি তখন কী নিয়মে তুললে তোমারই জিত হবে? এখন খেলাটি আরম্ভ করা যাক।

আরও দেখুনঃ
রোদনভরা এ বসন্ত pdf বই ডাউনলোড
রুমালী pdf বই ডাউনলোড

তোমার পালা প্রথমে এলে, তুমি তুলবে দুটি মার্বেল।
তোমার বন্ধু, কল্যাণ তুললঃ একটি/দুটি/তিনটি
তুমিঃ তিনটি/দুটি/একটি
কল্যাণঃ একটি/দুটি/তিনটি
তুমিঃ তিনটি/দুটি/একটি

তোমার বন্ধু একটি তুললে তুমি তুলবে তিনটি। বন্ধু দুটি তুললে তুমিও দুটি তুলবে। বন্ধু তিনটি তুললে তুমি তখন একটি তুলবে। অর্থাৎ বন্ধু ও তোমার তোলা মার্বেলের সংখ্যা যেন ৪টি হয়। েএভাবে খেললে শেষ মার্বেলটি তুমিই তুলবে।

নিচে গণিত নিয়ে মজার খেলা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

গণিত নিয়ে মজার খেলা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ শ্রুভ্র প্রকাশ
বইয়ের ধরণঃ পড়াশুনা
বইয়ের সাইজঃ 5.18 MB
প্রকাশ সালঃ 2011 ইং
বইয়ের লেখকঃ শুভ্র শ্যাম


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন