কম্বিনেটরিক্স গণিতের মজার দুনিয়া pdf বই ডাউনলোড

18

কম্বিনেটরিক্স গণিতের মজার দুনিয়া pdf বই ডাউনলোড । গণনা থেকেই শুরু গণিতের। কিন্তু বুদ্ধিমান মানুষ কাঠি রেখে রেখে কিংবা আঁক কষে দাগ দিয়ে যে গোনাগুনি শুরু করেছিল সেখানেই থেমে থাকেন। এখন যখন আমরা গুনতে চাই বিয়ে বাড়িতে একসাথে কতজন খেতে পারে, আমরা টানা সবগুলো চেয়ার গুনতে থাকি না।

যদি দেখি ২০টা টেবিল আর প্রতি টেবিলে ৬ জন খেতে পারে মাথার ভিতরে কীভাবে যেন ‘গুন’ করে ১২০ জন বলে ফেলি আমরা। যুগের পর যুগ চিন্তাশীল মানুষেরা বুদ্ধিদীপ্ত গণনার ব্যাপারটাকে উন্নত করেছেন অনেক। তার ধারা অব্যাহত এখনও।

গুনতে গিয়ে অদ্ভূত সব সংখ্যার সাথে পরিচয় হয়েছে আমাদের। আমরা জেনেছি, একটা মানুষকে ১৩টা অক্ষর ধরিয়ে দিয়ে যদি বলা হয় এদেরকে যত রকমভাবে সাজানো যায় সাজিয়ে লেখ। প্রতিটা লিখতে যদি ৩ সেকেন্ড করেও সময় লাগে তাহলে সবগুলো লিখতে তার সময় লাগবে ৫৯২ বছরেরও বেশি। মাত্র ১৩টা অক্ষর! আর্কিমিডিস চিন্তা করে গুনে ফেলেছিলেন পৃথিবীতে কতগুলো বালুকণা থাকতে পারে। এই যে গোনাগুনির সব দারুণ বিষয় এগুলো নিয়ে গণিতের একটা সমৃদ্ধ শাখা আছে – যাকে বলে কম্বিনেটরিক্স।

আরও দেখুনঃ
অংকে অংকে আই কিউ pdf বই ডাউনলোড
গণিতের মজা মজার গণিত pdf বই ডাউনলোড

স্নেহভাজন তরুণ লেখক দীপু সরকার আর রাফি জায়েদ মিলে গণিতের এই চমৎকার বিষয়টি আমাদের দেশের মানুষের কাছে তুলে ধরার যে প্রয়াস নিয়েছে সেটা খুবই সুন্দর উদ্যোগ। বিন্যাস সমাবেশ আর গোনাগুনির প্রাথমিক ধারণা থেকে শুরু হয়েছে।

এরপর লেখকেরা এগিয়ে গেছেন বাইনোমিয়াল থিওরেমের দিকে। এরপরের চ্যাপ্টার দুটো কম্বিনেটরিক্স এর শুধু নয়, বিশুদ্ধ গণিতেরই খুব জরুরী বিষয়-কীভাবে গাণিতিক চিন্তাকে প্রমাণ করা যাবে। তার দুটো প্রধান উপায় নিয়েঃ আরোহ বিধি আর proof by contradiction. কবুতর খোপের নীতি, রিকারশন, সেট থিওরি এগুলোও এসেছে ধাপে ধাপে।

অবধারিতভাবেই এসেছে ফিবোনাচি সংখ্যা, স্টার্লিং সংখ্যার দল। কীভাবে ব্যবহার করা যাবে কম্বিনেটরিক্স জ্ঞান? কিছু সুন্দর সমস্যার সমাধান দেখানো হয়েছে। আর শেষ হয়েছে ভবিষ্যতের আহ্বানে – সমস্যা আর প্রশ্ন রেখে। বইটি অনেক মানুষের কাছে পৌঁছে যাক, লেখকদের পরিশ্রম সার্থক হোক।

নিচে কম্বিনেটরিক্স গণিতের মজার দুনিয়া pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কম্বিনেটরিক্স গণিতের মজার দুনিয়া pdf বই ডাউনলোড

প্রকাশকঃ জিরো টু ইনফিনিটি
বইয়ের ধরণঃ পড়াশুনা
বইয়ের সাইজঃ 1.46 MB
প্রকাশ সালঃ 2015 ইং
বইয়ের লেখকঃ দীপু সরকার গং


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন