কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালের সমস্যা ও সমাধান pdf বই

186

কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালের সমস্যা ও সমাধান pdf বই ডাউনলোড । বড় হয়ে ওঠার প্রক্রিয়াটিকে আমাদের প্রথম থেকেই সংক্ষেপে অথচ সম্যকভাবে বুঝে নিতে হবে। একটি চঞ্চল দুরন্ত কান্ডজ্ঞানহীন অপরিনত শিশু কেমনভাবে সুস্পষ্ট বিকাশের ধারাবাহিকতা অনুসরণ করে হয়ে ওঠে ধীর-স্থির সুবিবেচনাসম্পন্ন বলিষ্ঠ মানুষ, সেই সংঘাতময় প্রক্রিয়া অনুধাবন করলে অপরিসীম বিস্ময়ে স্তম্ভিত হয়ে যেতেই হয়।

শৈশব থেকে বাল্যকালও পৌগন্ডের পর্যায় অতিক্রম করে কৈশরে পা দিয়ে কিভাবে মানুষ বয়স্ক হয়ে ওঠে, তার ভারি সুন্দর ক্রমবিন্যাস প্রক্রিয়া বহুকাল আগে বিশিষ্ট মনঃসমীক্ষা ডাঃ আরনেস্ট জোন্স সুস্পষ্টভাবে বুঝিয়ে দিয়েছিলেন তাঁর এক মূল্যবান গবেষণামূলক নিবন্ধে।

ডাঃ জোনসের মতে, মানুষের বিকাশের চারটি সুবিন্যস্ত স্তর বেশ ভালভাবেই বোঝা যায়, তা হল-পাঁচ বছর বয়স পর্যন্ত শৈশব; বাল্যকাল বা পৌগন্ড বারো বছর বয়স অবধি; কৈশোর আঠার বছর বয়স পর্যন্ত এবং অবশেষে আসে পূর্ণ বয়স্ক পর্যায়। জোন্স সাহেব এ কথাও আমাদের শুনিয়েছিলেন যে, আমরা ঠিক যেন দুবার বড় হই!

কথাটা শুনতে আশ্চর্য মনে হলেও , তিনি ব্যাপারটা এভাবে বুঝিয়েছিলেন যে, প্রকৃতি যেন তাঁর পূর্ব পর্যায়ের বিকাশ ধারালব্ধ সব কিছু নস্যাৎ করে দিয়ে, আবার নবোদ্যমে একটি জীবনের চারিত্রিক পুনর্গঠন শুরু করার আনন্দে মেতে ওঠেন এই কৈশোর পর্যায়ে ।

আরও দেখুনঃ
মোবাইল ফটোগ্রাফি সাদমান সাদিক pdf বই ডাউনলোড
পড়ো পড়ো পড়ো pdf বই ডাউনলোড

তাঁর প্রতিবাদ্য বিষয় এবং মূল বক্তব্য ছিল এই, আনুমানিক বারো বছর বয়স থেকে পূর্ণ বয়স্ক পৌছানো পর্যন্ত , ছোটদের প্রক্ষোভ-জীবনের বিকাশধারার সঙ্গে , তাদের জন্মের প্রথম বারো বছর বয়স পর্যন্ত পূর্ববর্তী বিকাশের বিস্ময়কর সাদৃশ্য লক্ষ্য করা যায়। প্রাথমিক পর্যায়ে যেমন প্রথম শৈশব থেকে পরবর্তী শৈশবাবস্থার আবির্ভাব হয়, তেমনি দ্বিতীয় পর্যায়েও কৈশোরের চঞ্চলতা এবং উদ্দামতার পরে পূর্ণবয়স্ক পর্যায়ের সংহত শান্ত ভাবটি আসে।

ডাঃ আরনেস্ট জোনসের যে মতবাদ নিয়ে পর্যালোচনা করা হচ্ছে, মানব জীবনের বিকাশধারার মনস্তত্ত্বের ক্ষেত্রে সেই মতবাদ সবচেয়ে উল্লেখযোগ্য অবদান সম্ভবত এইটাই যে, কৈশোর এবং পূর্ণবয়স্ক পর্যায়ে দুটি যথাক্রমে শৈশব এবং বাল্যকাল পর্যায় দুটিরই বিস্ময়কর পূনর্বৃত্তি (রিক্যাপচুলেশন) বলেই প্রতিয়মান হয়ে থাকে-মানুষ প্রথমোক্ত ঐ পর্যায়ের দুই জীবনথারাই দ্বিতীয়োক্ত দুটি পর্যায়ে অন্য এ পরিবেশ-পরিস্থিতির মধ্যে দিয়ে আবার অনুসরণ করে এগিয়ে চলতে বাধ্য হয়।

নিচে কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালের সমস্যা ও সমাধান pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালের সমস্যা ও সমাধান pdf বই

প্রকাশকঃ বর্তমান সময়
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 3.69 MB
প্রকাশ সালঃ 2002 ইং
বইয়ের লেখকঃ অসীম বর্ধন


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন