কিডনী রোগ pdf বই ডাউনলোড

22

কিডনী রোগ pdf বই ডাউনলোড । আজকাল খবরের কাগজেজর পাতা খুললেই যে রোগটি সবার দৃষ্টি আকর্ষণ করে, উৎকন্ঠিত করে সামাজিক, অর্থনৈতিক ভাবে এবং যে রোগের চিকিৎসা ব্যবস্থা চাহিদার তুলনায় অত্যন্ত অপ্রতুল তা হলো কিডনী রোগ।

বিশেষতঃ কিডনী ফেইলার বা কিডনী অকেজো হয়ে যাওয়া। বাংলাদেশে বিভিন্ন স্বাস্থ্য সমস্যার মধ্যে কিডনী রোগ একটি প্রধান স্বাস্থ সমস্যা। দু’একটি পরিসংক্যান থেকে বাংলাদেশে কিডনী রোগের ব্যাপকত সম্বন্ধে ধারণা করা যাবে।

পি.জি হাসপাতালের নেফ্রোলজী বিভাগের ১৯৭৩ তেকে ১৯৮৯ সারের ভর্তির পরিসংখ্যান থেকে জানা যায় যে শতকরা প্রায় ৪৬ জন রোগী ক্রণিক রেণাল ফেইলারে ভূগছে। কিডনী রোগের উপর দেশে পরিচালিত গবেষণা তথ্যের উপর ভিত্তি করে ধারণা করা হয় যে বাংলাদেশের মোট ৫০ লক্ষ লোকের কোন না কোন কিডনী রোগ রয়েছে এবং প্রতি বৎসরে ১৫,০০০ রোগীর কিডনী একেবারেই অকেজো হয়ে যাচ্ছে এবং পরিণতিতে মৃত্যুবরণ করছে।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বহির্বিভাগ এর ১৯৭৮ থেকে ১৯৮০ সারের রোগীর ভর্তির পরিসংখ্যান থেকে জানা যায় যে শতকরা ৩ জন রোগীর কোন না কোন কিডনী রোগ আছে। কিডনীর রোগ সমূহ হাসপাতালের ভর্তির অষ্টম কারণ এবং মৃত্যুর কারণগুলোর মধ্যে চতুর্থ প্রধান কারণ।

আরও দেখুনঃ
কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি ৩ pdf বই ডাউনলোড
কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি ২ pdf বই ডাউনলোড

অন্যদিকে শিশুদের (২-১০ বৎসর) মধ্যে একুইট কিডনী ফেইলার এর প্রকোপ আমাদের দেশে খুব বেশি। ১৯৮৩-১৯৮৭ সাল পর্যন্ত প্রায় ১৩০০ শিশু পি.জি হাসপাতালে ভর্তি হয়েছে শুধু একটি রোগে। এই একুইট কিডনী ফেইলিওর এবং এদের শতকরা ৯০ ভাগ মৃত্যুবরণ করেছে। অন্য আরেকটি পরিসংখ্যানে জানা যায় যে, স্কুল ছাত্র-ছাত্রীদের শতকরা 0.8 জনের নেফ্রাইটিস এবং শতকরা প্রায় 1.5 জনের কিডনীর প্রদাহ বা ইনফেকশনা আছে।

উন্নত বিশ্বের মধ্যে আমেরিকায় বৎসরে কমপক্ষে 35,000 লোক কিডনী রোগে মারা যায়। সেখানে মেয়েদের সর্বমোট জনসংখ্যার প্রায় শতকরা ২০% বিভিন্ন ধরণে কিডনীর প্রদাহে জীবনের কোন না কোন সময়ে ভুগে থাকেন।

আবার আমেরিকার মোট জনসংখ্যার শতকরা ১% বেঁচে থাকা অবস্থায় কোন না কোন সময় কিডনীতে পাথর হয়। সুতরাং কিডনী রোগের ব্যাপকতা শুধু বাংলাদেশেই নয় বরং উন্নত বিশ্বেও প্রায় একইভাবে বিরাজমান।

নিচে কিডনী রোগ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কিডনী রোগ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ অধ্যাপক মতিউর রহমান গং
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 6 MB 
প্রকাশ সালঃ 1990 ইং 
বইয়ের লেখকঃ অধ্যাপক মতিউর রহমান গং

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন