কিছু শৈশব pdf বই ডাউনলোড

13

কিছু শৈশব pdf বই ডাউনলোড । ছয়-সাত বছরের একটি বালক জানালার শিক ধরে দাঁড়িয়ে আছে। সে বৃষ্টি দেখছে। সিলেটের বিখ্যাত বৃষ্টি। ফিনফিনে ইলসেগুঁড়ি না, ঝুম বৃষ্টি। এই বৃষ্টি এক নাগাড়ে সাতদিন পর্যন্ত চলতে পারে। ছেলেটি বৃষ্টি দেখছে তবে তার দৃষ্টিতে মুগ্ধতা নেই, বিস্ময়বোধ নেই, আছে দুঃখবোধ এবং হতাশা।

তাকে সারাদিনের জন্যে আটকে রাখা হয়েছে। আজ সে ঘর থেকে বের হতে পারবে না। সে একটি গুরুতর অপরাধ করেছে। কাঠের সিন্দুকের উপর পাঁচটা চিনামাটির প্লেট রাখা ছিল, সবকটা একসঙ্গে ভেঙেছে। বাসায় আর কোনো প্লেট নেই।

প্রাথমিক শাস্তি চড়থাপ্পড় এক দফা হয়েছে। বালক এই ধরনের শাস্তিকে হিসাবের মধ্যে ধরে না। বালকের মাতা এই তথ্য জানেন বলে মানসিক শাস্তির দিকে গেলেন। ঘোষণা করা হলো, এখন থেকে সবাই প্লেটে করে খাবে, বালক খাবে মেঝেতে। মেঝের একটা অংশ পরিষ্কার করে রাখা হবে, সেখানেই ভাততরকারি দেয়া হবে।

বালক এই মানসিক শাস্তিকেও আমল দিল না। কারণ সে জানে এই কাজটি করা হবে না। সে এই বয়সেই বুঝে গেছে, বড়দের কথা এবং কাজ এক না।

আরও দেখুনঃ
দ্য মঙ্ক হু সোল্ড হিজ ফেরারি pdf বই ডাউনলোড
বিশ্বের শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী pdf বই ডাউনলোড

একটি দরিদ্র পরিবারের কাছে পাঁচটা চিনামাটির প্লেট যথেষ্ট গুরুত্ত্বপূর্ণ, এটা বোঝা গেল যখন বালককে ছুটির দিনে বন্দি করে রাখা হলো।

বন্দি ঠিকমতো শাস্তি ভোগ করছে কি-না তা তার ভাইবোনরা এবং কাজের ছেলে রফিক মাঝে-মাঝে উকি দিয়ে দেখে যাচ্ছে। সবচে’ আনন্দিত রফিক। তার মুখভর্তি হাসি। এই বাসার যে-কোনো শিশুকে শাস্তি পেতে দেখলে সে বিমল আনন্দ ভোগ করে।

দুপুরের ভাত খাবার সময় বালককে মুক্তি দেয়া হলো। সে ছুটে বের হয়ে গেল। প্রথম কিছুক্ষণ বৃষ্টিতে লাফালাফি করল। তারপর দৌড়ে রাস্তা পার হলো। রাস্তার ওপাশেই মাঠ। মাঠে কিছু নিচু জায়গা আছে, সেখানে পানি জমেছে। পানির উপর ঝাঁপাঝাঁপি করা যায়। মাথার উপর ঝুম বৃষ্টি, পায়ের নিচে পানি—কী আনন্দ!

বালককে গ্রেপতার করে নিয়ে যাবার জন্যে ছাতা দয়ে রফিককে পাঠানো হলো। সে গম্ভীরমুখে কিছুক্ষণ বালকের লাফালাফি দেখল, তারপর ছাতা বন্ধ করে নিজেও ঝাঁপাঝাঁপি তে যুক্ত হলো। যুক্ত কেনইবা হবে না? রফিক বালকের চেয়ে দু’এক বছরের বড়।

নিচে কিছু শৈশব pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কিছু শৈশব pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস 
বইয়ের সাইজঃ 10 MB 
প্রকাশ সালঃ ইং 
বইয়ের লেখকঃ হুমায়ূন আহমেদ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন