কাঞ্চন-মূল্য pdf বই ডাউনলোড

5

কাঞ্চন-মূল্য pdf বই ডাউনলোড। স্বরূপ মন্ডল বলল-আপনি বাক্ষণ দুজন মনিষ্যি দাঠাকুর, ভরসা করে কিছু বলতে পারিনে, কিন্তু বর-কনে না হলে বিয়ে হবে না, কৈ, এমন কথা শাস্তোর তো কোথাও ধরে দেয় নি। বললাম কেন স্বরূপ, ছেলের হাতে মেয়ের হাত রেখে সম্প্রদান করতে হবে, বলছে না শাস্ত্র এ কথা?

স্বরূপ নাতির ছিপের জন্য কতা দিয়ে একটা বাঁখারি চাঁচছিল, হাতটা থামিয়ে বলল- সে যখন উদিকে বরও রয়েছে, ইদিকে আপনার গিয়ে কনেও রয়েছে, কিন্তু যেখানে বরকনের পাটই নেই, কিম্বা ধরুন বর আছে তো কনে নেই, কনে আছে তো বর নেই, সেখানে পুরুতঠাকুর কার হাতে কাকে সম্পোদান করবে আমার বুঝিয়ে বলুন।

আরও বই দেখুনঃ

অল্প হসে উত্তরের প্রতীক্ষায় আমার মুখের পানে চেয়ে রইল। একটা বেশ জমাট কাহিনীর যে খুঁট দেখা যাচ্ছে, আমি আর তর্ক না বাড়িয়ে বললাম হ্যাঁ, একেবারে এরকম অবস্থা দাঁড়ালে একটা সমস্যা বই কি। সমিস্তে নয়? রাম সমিস্থে। তখন পুরুতঠাকুর তো ছেলের শাউড়ীর হাতটা টেনে নিয়ে বলতে পারে না তাহলে একেই তাও সম্পোদান করে।

কিম্বা ধরুন- তাড়াতাড়ি প্রশ্ করলাম কিন্তু করবে কি? সমস্যা যদি হোল তো মেটাতে হবে তো। মেটাতে হবে না? কতবার মিটলও যে দাদাঠাকুর এই স্নুসনেতেই। বর-কনে নাই রইল, বরকর্তা রয়েছে, কথাকর্তা হয়েছে, পুরুত রয়েছে, মন্তর রয়েছে।

একটা ব্যবস্থা করে নিতে পারবে না তো এত গুনো সব রয়েছে কি করতে? কেন, আপনাকে বলিনি রায়চৌধুরীর মেয়ের বিয়ের কথা? ।সাতখানা গ্রামের লোক বিয়ে দেখে নেমন্তন্ন খেয়ে দুহাত তুলে আশীর্বাদ করতে করতে চলে গেল, চুলোয় যাক বর-কনে, তার সঙ্গে সম্বন্ধটা কি বলুন না কেন -তারা আছে কি না আছে একবার কেউ জিগ্যেস পর্যন্ত করলে না।

বলবেন ওসব মাতালের কান্ড, বাদ দাও। দিলুম। কিন্তু অনাধি ঠাকুর কোন মাতাল ছেল বলুন? আর যাকে সম্পোদান করা হোল, আমাদের ছিরু ঘোষাল? বলবেন, কেন গাজাঁটা আসটা তো খেত তা মসনে গ্রামে ওটুকু ধরতে গেলে চলে না দাঠাকুর- অন্তত ত্যাখনকার দিনে চলত না, যাকে বলে ঠগ,বাছতে গাঁ উজোড় হয়ে যেত। যদি আর পড়তে চান তাহলে ডাউনলোড করে নিতে পারেন। ধন্যবাদ।

নিচে কাঞ্চন-মূল্য pdf বই  এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কাঞ্চন-মূল্য pdf বই ডাউনলোড

প্রকাশকঃ     
বইয়ের ধরণঃ   
বইয়ের সাইজঃ  12.5 MB
প্রকাশ সালঃ     
বইয়ের লেখকঃ  বিভুতিভূষন মুখোপাধ্যায় 
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন