কলিকাতা-নোয়াখালি-বিহার pdf বই ডাউনলোড

11

কলিকাতা-নোয়াখালি-বিহার pdf বই ডাউনলোড। নিজের দেশের মন্ত্রীকেও কি অবিশ্বাস করিতে হইবে? কেন হইবে না? মন্ত্রণা কথাটার মধ্যেই তো মিথ্যার আভাস রহিয়অছে-গুপ্তি, কূটনীতি এসবই তো মিথ্যা, মন্ত্রী এক নাসারন্ধে, তো মিথ্যার হাওয়াই প্রবহমান, তানা হইলে রাজ্য চলে কি করিয়া?

পরেশ সেটা অস্বীকার করে না, কিন্তু এর পরেও তার তর্ক আছে বলে কিন্তু সে তো বহিঃশক্তির সঙ্গে সংঘর্ষে। নিজের প্রজা বলিয়া যাহাদের মানিয়া লইলাম তাহার সম্বন্ধেও বঞ্চনার মন্ত্রণা কেন? সেখানে তো নিছক বিশ্বাসেরই সম্বন্ধ।

আরও বই দেখুনঃ

আসল কথা, এই যুগে চলা-ফেরা করিলেও পরেশের মাথাটা আছে সেই যুগে যাহাতে বিশ্বাস জিনিসটা ছিল সত্য। হাত পা মাথা একসঙ্গে করিয়া জীবন ধারণ না করিবার যে ট্র্যাজেডি পরেশের জীবনে সেই ট্রাজেডিই ঘটিল। রহমানের ট্রাজেডি সম্বন্ধেও কতকটা সেই কথাই খাটে। ওরা দুজনে প্রতিবেশী, এই কলিকাতারই একটি পল্লাতে এর আগে শুধু প্রতিবেশী বলিয়া পরিচয় দিতে গেলে গভীর অন্যায় করা হইত ওদের প্রতি।

ওদের মধ্যে ছিল বন্ধুত্ব-খাটিঁ সোনার মতোই খাটিঁ, এখন পরেশও আছে, হয়তো রহমানও আছে, নাই শুধু মাঝখানের সেই খাটিঁ সোনাটুকু। কে অপহরণ করিল সেটুকু? একটা ছোট পার্কের ধারে বাড়ি এদের দুজনের। জায়গাটুকুর বিশেষত্ব এই যে, এখানকার বসতিটা হিন্দু আর মুসলমানের মিশ্র বসতি। দাঙ্গার দাঙ্গার এই দুইটা সম্প্রদায় এত আলাদা হইয়া গেছে যে এদের একসঙ্গে দেখিয়লে একটু কেমন যেন নুতন লাগে।

তাই কথাটা বলা, নয়তো ওদের উভয়ের দেশ, ওরা একসঙ্গে থাকিবে এ আর এমন বলিবার কথা কি? ছোট পল্লী, প্রায় শদেড়েক ঘর; আজকাল শতকরা ভাঙিয়া সংখ্যা দেওয়াই নিয়ম- সে হিসাব অর্ধেকের কিছু বেশি মুসলমান। যে অংশটায় রহমানের বাড়ি সেখানে বোধ হয় আরও একটু বেশি; মাঝে একটা পুকুর-বোজানো মাঠ।

বোধ হয় লড়াইয়ের জন্যই জমি বিলি, হয় নাই, বাড়ি ঘর ওঠে নাই, জায়গাটা খালি পড়িয়া আছে; তাহার পরে আবার বাড়ি ঘর। রহমানদের অংশের পল্লীর এটা পিছনের পড়ে, সামনে পার্ক। পার্কের অপরদিকে ছিল পরেশদের ভাড়াতে বাসা। বইটি যদি পড়তে চান তাহলে ডাউনলোড করে নিতে পারেন। 

নিচে  কলিকাতা-নোয়াখালি-বিহার pdf বই  এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কলিকাতা-নোয়াখালি-বিহার pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    
বইয়ের ধরণঃ  উপন্যাস 
বইয়ের সাইজঃ  3.97 MB
প্রকাশ সালঃ     
বইয়ের লেখকঃ  বিভুতিভূষন মুখোপাধ্যায় 
অনুবাদঃ  


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন