ওষুধ থেকে পথ্য বড় pdf বই ডাউনলোড

789

ওষুধ থেকে পথ্য বড় pdf বই ডাউনলোড । প্রকৃতির অফুরন্ত ভাণ্ডার থেকে জীবজগৎ তার সহজাত প্রবণতায় বেছে নেয় তার জীবন ধারনের উপযোগী খাদ্য। যে খাদ্য একজনের কাছে উপযোগী সেই খাদ্যই হয়ত অপর জনের কাছে ক্ষতিকর।

অন্যান্য প্রাণীর চেয়ে মানুষই বেশী বুদ্ধিমান তার জ্ঞানের সীমানাও বেশী। বেশ কয়েক হাজার বছরের অভিজ্ঞতা সাথে বৈজ্ঞানিক চুলচেরা বিচার বিশ্লেষণ করে মানুষ জেনেছে বিভিন্ন খাদ্যের গুণাগুণ–কী খাদ্য খেলে সুস্থ থাঔষুধ থেকেকা যায় আর কোন খাদ্য তার পক্ষে ক্ষতিকর।

সংক্ষেপে বলা যায় দেহের গঠন, ক্ষয়পূরণ, বৃদ্ধি ও মনন শক্তির ভাণ্ডার উৎস বা বাহন খাদ্য। সুস্থভাবে বেঁচে থাকার জন্য খাদ্যে ছয় রকমের উপাদান একান্ত প্রয়োজন।
(১) শর্করা বা কার্বোহাইড্রেট, (২) ফ্যাট বা স্নেহ পদার্থ, (৩) প্রোটিন, (৪) ভিটামিন বা খাদ্যপ্রাণ, (৫) খনিজ পদার্থ ও লবন, (৬) জল।

আরও দেখুনঃ
বিভিন্ন ফলের ঔষধি গুন pdf বই ডাউনলোড
কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালের সমস্যা ও সমাধান pdf বই

ক্যালরি:-
গাড়ি চালাবার জন্য প্রয়োজন পেট্রোল বা ডিজেল, তা জ্বালিয়ে উদ্ভূত শক্তি ব্যবহার করা হয় গাড়ি চালাবার জন্য। তেমনি আমাদের এই শরীর যন্ত্রের ইন্ধন খাদ্যের বিপাক ক্রিয়া থেকে উদ্ভূত শক্তির মাপকে বলা হয় ক্যালরি।

এই শক্তি বা ক্যালরিকে আমরা খরচ করি জীবন ধারনের জন্য। পুষ্টি বিজ্ঞান অনুসারে 1000 গ্রাম জলকে 1 ডিগ্রী সেণ্টিগ্রেড উত্তপ্ত করতে যে পরিমাণ তাপ প্রয়োজন হয় তাকে বলে 1 ক্যালরি।

সাধারণত: ১ গ্রাম শর্করা দেয় ৪ ক্যালরি, ১ গ্রাম ফ্যাট দেয় ৯ ক্যালরি, ১ গ্রাম প্রোটিন দেয় ৪ ক্যালরি ।

কায়িক শ্রমে ও কিছু কিছু শারিরীক অসুস্থতায় বা রোগে বিপাক ক্রিয়া হয় তীব্রতর, সেজন্য ক্যালরি ব্যয় হয় বেশী। যাঁরা প্রধানত কায়িক শ্রম করেন তাঁদের অপেক্ষাকৃত অধিক ক্যালরিযুক্ত খাবার প্রয়োজন। আবার ঠাণ্ডার দেশে, শীতকালে আমাদের বিপাক ক্রিয়া তীব্রতর সেজন্য ক্যালরি প্রয়োজন বেশী।

ন্যূনতম বিপাক ক্রিয়ায় ক্যালরিঃ
মোটর গাড়ির ইঞ্জিন চালু করে দাঁড় করিয়ে রাখলেও জ্বালানি বা কিছু শক্তি বা ক্যালরি খরচ হবে। এমনকি ঘুমন্ত অবস্থাতেও দেহের যন্ত্রগুলিকে সক্রিয় রাখার জন্য কিছু ক্যালরি প্রয়োজন। এই ন্যূনতম জৈবক্রিয়াকে বলে ন্যূনতম বিপাকক্রিয়া।

নিচে ওষুধ থেকে পথ্য বড় pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ওষুধ থেকে পথ্য বড় pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মণ্ডল বিকাশ
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 6.25 MB
প্রকাশ সালঃ 1992 ইং
বইয়ের লেখকঃ তাপস চট্টোপাধ্যায়


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন