এই শুভ্র pdf বই ডাউনলোড

35

এই শুভ্র

এই শুভ্র pdf বই ডাউনলোড। পৃথিবীর বেশিরভাগ মানুষই ঘুম ভাঙ্গার পর ঘড়ি দেখতে চায়। কখন ঘুম ভাঙল, এটা যেন খুবই জরুরী। যারা কাজের মানুষ তারা যেমন ঘড়ি দেখে তেমনি অকাজের মানুষরাও দেখে।

শুভ্র সম্ভবত এই দুই দলের কোনটাতেই পড়ে না। তার ঘরে কোনো দেয়ালঘড়ি নেই। রাতে ঘুমুতে যাবার সময় হাতঘড়িটাও সে বালিশের নিচে রাখে না। অথচ ঘুম ভাঙার পর তার সবচে বেশী সময় জানতে ইচ্ছা করে। বিছানায় শুয়ে শুয়ে ঘড়ি না দেখে সময় আন্দাজ করার নানান কায়দাকানুন তার আছে।

জানালা দিয়ে আসা রোদ যদি খাটের বাঁ দিকের পায়াতে ঝলমল করতে থাকে তাহলে বুঝতে হবে এখনো আটটা বাজে নি। আটটার পর খাটের বাঁ পায়ে কোন রোদ থাকে না।

আরও দেখুনঃ ফাজিল pdf বই ডাউনলোড

সিলিং এ রোদ না থাকলে বুঝতে হবে সাতটার বেশী বাজে। চারকোণা এই রোদ কোন ফাঁক দিয়ে আসে শুভ্র এখনো বের করতে পারেনি। এই ব্যবস্থা অবশ্যি গরমকালের। শীতের দিনে সকাল ন’টা পর্যন্ত ঘরে কোন রোদই আসে না।

শুভ্রর বয়স যখন দশ এগারো তখন সময় জানার তার খুব একটা ভালো ব্যবস্থা ছিলো। ঠিক সাতটায় তার জানালার পাশে একটা কাক এসে বসত। ঘাড় বাঁকিয়ে রাগী রাগী চোখে শুভ্রর দিকে তাকাত। কা কা করে দু’বার ডেকেই ঝিম মেরে যেত।

কাকটার সঙ্গে শুভ্রর এক সময় বন্ধুত্বের মতো হয়ে যায়। সে দিব্যি ঘরে ঢুকত। নাশতা খাবার সময় সে শুভ্রর হাত থেকে পাউরুটি খেত। শুভ্র কাকটার একটা নামও দিয়েছিল – কিংকর।

আরও দেখুনঃ প্যারাডক্সিক্যাল সাজিদ pdf বই ডাউনলোড

শুভ্রর বাবা মোতাহার হোসেন বলেছিলেন, কিংকর আবার কেমন নাম? তুই এর নাম দে old faithful. কাটায় কাটায় সাতটার সময় সে যখন আসে তার এই নামই হওয়া উচিত।

মোতাহার হোসেন সাহেব কাকটার সময়ানুবর্তিতা দেখে মুগ্ধ হয়েছিলেন। কিংকর সত্যি সত্যি সকাল সাতটায় আসে কি-না তা দেখার জন্যে তিনি অনেকবার সাতটা বাজার আগে ঘড়ি হাতে ছেলের ঘরে বসেছেন। এবং প্রতিবারই মুগ্ধ গলায় বলেছেন – ভেরি ইন্টারেস্টিং, কাকটা তো ঘড়ি দেখেই আসে! কোন একজন পক্ষী বিশেষজ্ঞের সংগে ব্যাপারটা নিয়ে আলাপ করতে হবে।

নিচে এই শুভ্র pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

এই শুভ্র pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 4.19 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ বুদ্ধদেব গুহ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন