উঠোন পেরিয়ে দুই পা pdf বই ডাউনলোড

15

উঠোন পেরিয়ে দুই পা pdf বই ডাউনলোড। এলেম নতুন দেশে। লরা ইঙ্গেলস ওয়াইল্ডারের প্রেইরি ভূমি, ডাকোটা রাজ্য। ভোর চারটায় পৌঁছলাম, বাইরে অন্ধকার, সূর্য এখনো ওঠেনি, হেক্টর এয়ারপোটের খোলামাঠে হু-হু করে হাওয়া বইছে । শীতে গা কাঁপছে । যদিও শীত লগার কথা নয় ।এখন হচ্ছে -ফল,শীত আসতে দেরি আছে ।

আমার মন খুব খারাপ । দেশ ছেড়ে দীর্ঘদিনের জন্যে বাইরে যাবার উৎসাহ আমি কখনো বোধ করিনি । বর্ষাকালের বৃষ্টির শব্দ শুনবো না, ব্যঙের ডাক শুনবো না চৈত্র মাসের রাতে খোলা ছাদে পাটি পেতে বসবো না ,শীতের দিনে গ্রামের বাড়িতে। আগুনের কাছে হাত মেলে ধরবো না,এটা হতে পারে না।

অনেকের পায়ের নিচে সর্ষে তাকে । তারা বেড়াতে ভালোবাসেন । বিদেশের নামে তাঁদের রক্তে বাজনা বেজে উঠে । আমার কাছে ভ্রমণের চেয়ে ভ্রমণকাহিনী ভালো লাগে । একটা বই হাতে, নিজের ঘরে নিজের চেনা জায়গাটায় বসে থাকবো,পাশে থাকবে চায়ের পেয়ালা।

অথচ আমি লেখকের সঙ্গে দেশ বিদেশে ঘুরে বেড়াচ্ছি । লেখক হয়তো সুন্দর একটা হ্রদ এর বর্ণনা দিচ্ছেন , আমি কল্পনায় সেই হ্রদ দেখছি । সেই হ্রদের জল নীল । জলে মেঘের ছায়া পড়েছে । আমার কল্পনা শক্তি ভালো । লেখক তাঁর চোখে যা দেখছেন আমি আমার কল্পনার চোখে তাঁর চেয়ে ভালো দেখতে পাচ্ছি কাজেই কষ্ট করে যাযাবরের মতো দেশ বিদেশ দেখার প্রয়োজন কি ?

আরও দেখুনঃ
আমার ছেলেবেলা pdf বই ডাউনলোড
আমার প্রিয় ভৌতিক গল্প pdf বই ডাউনলোড

প্রেইরি ভূমি সম্পর্কে আমি ভালো জানি । লরা ইঙ্গেলস-েএর প্রতিটি বই আমার অনেকবার করে পড়া । নিজের চোখে এই দেশ দেখার কোন আগ্রহ আমার নেই । আমি এসেছি পড়াশোনা করতে । নর্থ ডাকোটা স্টেট ইউনির্ভাসিটি থেকে কেমিস্ট্রির মতো রসকষহীন একটি বিষয়ে পি-এইচ-ডি ডিগ্রি নিতে হবে ।

কতো দীর্ঘ দিবস, দীর্ঘ রজনী কেটে যাবে । ল্যাবরেটরিতে ,পাঠ্য বইয়ের গোলকধাঁধায় । মনে হলেই হৃদপিণ্ডের টিকটিক খানিকটা হলেও শ্লথ হয়ে যায় হেক্টর এয়ারপোর্ট এর উপর দিয়ে বয়ে যাওয়া হাওয়ার মতো বুকের ভেতর টাও হু হু করে ।

নিচে উঠোন পেরিয়ে দুই পা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

উঠোন পেরিয়ে দুই পা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 10.4 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ হুমায়ূন আহমেদ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন