উইংস অব ফায়ার pdf বই ডাউনলোড

5

উইংস অব ফায়ার pdf বই ডাউনলোড । এমন এক সময়ে এ বই প্রকাশিত হচ্ছে যখন সার্বভৌমত্ব ও নিরাপত্তা নিশ্চিত ও জোরদার করতে ভারতের উদ্যোগ বিশ্বে অনেকের মনে প্রশ্নের উদ্রেক করেছে। ঐতিহাসিক ভাবেই, লোকেরা সব সময় নিজেদের মধ্যে এটা-ওটা নানা বিষয় নিয়ে যুদ্ধ করেছে।

প্রাগৈতিহাসিক ভাবে, যুদ্ধ হয়েছে খাদ্য় ও আশ্রয় নিয়ে। সময়ের প্রবাহে যুদ্ধ অনুষ্ঠিত হয়েছে ধর্ম নিয়ে, মতাদর্শগত বিশ্বাস নিয়ে। আর এখন চলে অর্থনৈতিক ও প্রযুক্তিগত আধিপত্যের যুদ্ধ। ফলস্বরূপ অর্থনৈতিক ও প্রযুক্তিগত আধিপত্য রাজনৈতিক ক্ষমতা ও বিশ্ব নিয়ন্ত্রণের সমার্থক হয়ে উঠেছে।

গত কয়েক শতাব্দি ধরে প্রযুক্তিগত ভাবে অগ্রসর মুষ্টিমেয় কয়েকটি দেশ নিজেদের উদ্দেশ্য সাধনে দুনিয়োকে মুচড়ে ধরেছে। এই বৃহৎ শক্তিগুলো পরিণত হয়েছে নতুন বিশ্ব ব্যবস্থার স্বঘোষিত নেতায়। এ পরিস্থিতিতে ভারতের মত একশ কোটি মানুষের একটা দেশ কি করতে পারে? প্রযুক্তিরি দিক থেকে শক্তি অর্জন করা ছাড়া আমাদের তো আর কোন সুযোগ নেই।

কিন্তু ভারতে কি প্রযুক্তি ক্ষেত্রের নেতা হতে পারে? আমার উত্তর হল একটা জোরাল ‘হ্যাঁ’। আমার জীবনের কিছু ঘটনা বর্ণার মাধ্যমে এই উত্তরটিকে সিদ্ধ করা যাক।

আরও দেখুনঃ
নির্বাসন pdf বই ডাউনলোড
দ্য কোয়েস্ট pdf বই ডাউনলোড

এ বইয়ের সব ঘটনার স্মৃতিচারণ প্রথম যখন শুরু করেছিলাম, তখন আমি অনিশ্চিত ছিলাম আমার কোন স্মৃতিটা বর্ণান করা উচিৎ কিংবা তার আদৌ কোনও প্রাসঙ্গিকতা আছে কি না। আমার শৈশব অবশ্যেই আমার কাছে মূল্যবান, কিন্তু তা কি কারো কাছে চিত্তাকর্ষক হবে?

একটা ছোট-শহরের বালকের দুঃখদুর্দশা আর বিজয় সম্পর্কে জানার বিষয়টা পাঠকের কাছে কি মূল্য রাখে? আমার ইশকুলের দিনগুলোর টানাপোড়েন, ইশকুলের আর কলেজের ছাত্র থাকাকালে আংশকভাবে আর্থিক কারণে আমার নিরামিষভোজীতে পরিণত হবার সিদ্ধান্ত – সাধারণ মানুষের কাছে এসব চিত্তাকর্ষক হবে কেন?

অবশ্য পরে আমি বুঝতে পারি এগুলো আসলে প্রাসঙ্গিক। অন্য আর কিছু না হলেও অন্তত এর মধ্যে রয়েছে আধুনিক ভারতের কিছু গল্প, ব্যক্তি মানুষের নিয়তি হিসেবে এবং যে সামাজিক আধেয়র মধ্যে তা নিহিত তাকে বিচ্ছিন্ন করে দেখা যায় না।

নিচে উইংস অব ফায়ার pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

উইংস অব ফায়ার pdf বই ডাউনলোড

প্রকাশকঃ অন্যধারা
বইয়ের ধরণঃ জীবনী
বইয়ের সাইজঃ 16.9 MB 
প্রকাশ সালঃ 2002 ইং 
বইয়ের লেখকঃ এ পি জে আবদুল কালাম
অনুবাদঃ প্রমিত হোসেন

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন