ইসিজি ব্যাসিক নলেজ pdf বই ডাউনলোড

15

ইসিজি ব্যাসিক নলেজ pdf বই ডাউনলোড । ইসিজি অর্থ ইলেক্ট্রোকার্ডিওগ্রাফি। হার্টের সকল ইলেকট্রিক্যাল একটিভিটি গ্রাফের মাধ্যমে প্রকাশ করার পদ্ধতি হল ইসিজি। কাজেই ইসিজি বুঝতে হলে সবার আগে বুঝতে হবে হার্টের ইলেকট্রিক্যাল একটিভিটি সম্পর্কে। আসুন আজকে আমরা দেখব হার্টে কি কি ইলেকট্রিক্যাল একটিভিটি হয়ে থাকে?

রেস্টিং মেমব্রেন পটেনশিয়ালঃ প্রথমে আমরা কল্পণা করি একটি মায়োকার্ডিয়াল সেলের কথা যেটাকে কোন স্টিমুলেশন দেয়া হয়নি। মায়োকার্ডিয়াল সেলটি এই মহুর্তে রেষ্টি অবস্থায় আছে। অর্থাৎ েএর মধ্য দিয়ে কোন একশন পটেনশিয়াল প্রবাহিত হচ্ছে না। এবং এই অবস্থায় এই সেলের পটেনশিয়ালকে বলা হয় রেস্টিং মেমব্রেন পটেনশিয়াল।

রেস্টিং মেমব্রেন পটেনশিয়াল হচ্ছে যে কোন সেল এর ভিতর এবং বাইরের ইলেকট্রিক্যাল ভোল্টজের পার্থক্য। স্বাভাবিক অবস্থায় মায়োকার্ডিয়াল সেলে এই রেস্টিং মেমব্রেন পটেনশিয়াল হয় নেগেটিভ এবং এর মান -90 mv.

ইসিজি কি?

ডিপোলারাইজেশনঃ যখন মায়োকার্ডিয়াল সেলকে স্টিমুলেশন দেয়া হয় তখন কি ঘটে?
কিছু ক্যাটায়ন (Na+ or Ca++) সেলের ভিতর প্রবেশ করতে শুরু করে। খুব স্বাভাবিক ভাবেই সেগুলো সেলের ভিতরের নেগেটিভ চার্জকে নিউট্রালাইজ করতে শুরু করে। এর ফলে সেলের ভেতরে যে রেস্টিং মেমব্রেন পটেনশিয়াল ছিল সেটা -90mv থেকে কমতে শুরু করে। যেমন – -80mb, -70mb ইত্যাদি।

 ইসিজি কি?

আরও দেখুনঃ
শঙ্খনীল কারাগার pdf বই ডাউনলোড
মুক্তিযুদ্ধের উপন্যাস সমগ্র pdf বই ডাউনলোড

-70mb পটেনশিয়ালকে বলা হয় থ্রেসল্ড পটেনশিয়াল। কারণ রেস্টিং মেমব্রেন পটেনশিয়াল -70mb তে পৌঁছানোর সাথে সাথে সেল মেমব্রেন এ ভোল্টেজ গেটেড সোডিয়াম চ্যানেল খুলে যায়। যেহেতু সোডিয়াম আয়ন সেলের ভিতরের থেকে বাইরে বেশী থাকে ফলে হঠাৎ প্রচুর সোডিয়াম আয়ন সেলের ভিতর ঢুকতে শুরু করে এবং সেলের নেগেটিভ পোলারটি দ্রুত কমতে থাকে। এমনকি এটা পজিটিভ করে ফেলতে পারে। যেমনঃ -60mv, -50mv, -40mv, -30mv, -20mv, -10mv, 0mv, +10mv ।

ইসিজি শিক্ষা

কি ঘটল তাহলে একটু প্রথম থেকে দেখি। প্রথমে রেস্টিং অবস্থায় সেলের পোলারিটি ছিল নেগেটিভ (-90mv). পর্যাপ্ত স্টিমুলেশন দেওয়ার ফলে সেলে Na+ ও Ca++ প্রবেশ করে এই নেগেটিভ পোলারটি কমাতে থাকে এবং থ্রেসল্ড এ (-70mv) পৌঁছার সাথে সাথে ভোল্টেজ গেটেড আয়ন চ্যানেল খুলে যায় এবং প্রচুর সোডিয়াম আয়ন ঢুকতে থাকে যা খুব দ্রুত সেলের নেগেটিভ চার্জকে নিউট্রালাইজ করতে শুরু করে এবং সেল নেগেটিভ পোলারিটি হারাতে থাকে। একে বলা হয় ডিপোলারাইজেশন।

নিচে ইসিজি ব্যাসিক নলেজ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসিজি ব্যাসিক নলেজ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 2.01 MB 
প্রকাশ সালঃ ইং 
বইয়ের লেখকঃ ডাঃ শাহরিয়ার মাহমুদ কাব্য

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন