ইনসোমনিয়া pdf বই ডাউনলোড

78

ইনসোমনিয়া pdf বই ডাউনলোড। হিথরো থেকে ঢাকা কতদূর। একটানা এগারো ঘন্টা প্লেনে জবুথবু হয়ে বসে থাকা অনেক সময়ই অসহ্য মনে হয়্ আজকের এই জার্নিটাও ছিল একেবারেই আলসে। কোথাও ভ্রমণে গেলেই ইন্দ্রনীলের পাশের সীটে থাকে ছবছরের মেয়ে অন্টি। একদন্ড কোথায় স্থির হয়ে বসে থাকার মতো মেয়ে সে কখনও নয়। ককপিট থেকে যখন সিগন্যাল।

আসে বেল্ট বেধেঁ নেওয়ার তখনও অন্টিকে দেখা যাবে কপিট থেকে টেইল পর্যন্ত ইতস্তত ঘোরাঘুরি করতে। পাইলট কিংবা এয়ার হোসটেস কাউকে সে তোয়াক্কা করে না কোনদিন। বরং প্রতি যাত্রাতেই সে প্লেন থেকে নামে এয়ার হোসটেসদের বিরুদ্ধে এন্তার অভিযোগ নিয়ে। কেউ তাকে পছন্দসই খাবার দেয়নি। কেউ তাকে ককপিটে ঢুকতে দেয়নি।

আরও বই দেখুনঃ

কেউ ইচ্ছামতো চকলেট কিংবা ড্রিংকস দেয়নি আরো অনেক অভিযোগ। অন্টি ছাড়া যে কোন বিমান যাত্রাই ইন্দ্রনীলের কাছে অতিশয় পানশে। বিমানের গতিপ্রকৃতি দেখে বুঝা যাচ্ছে হুহু করে সে নেমে যাচ্ছে নিচের দিকে। একটু আগেই ওরা ছিল ছত্রিশ হাজার ফুট অলটিচিউডে। আকাশে বেয়ে প্লেন নামছে মাটির দিকে। সবকিছু ঠিকঠাক থাকলে আর পনের-বিশ মিনিট পড়েই বিমানের ঢাকা ঢাকার মাটি স্পর্শ করবে।

প্রতিবারই বিমান যখন নামতে শুরু করে তখন প্রথম টের পয় ইন্দ্রনীলের বৌ রিটা। অলটিচিউড চেঞ্জ হওয়ার সাথে সাথে ওর কানে শুরু হয় ব্যথা। অনেক সময় ব্যস্থা আক্ষরিক অর্থেই কুকড়ে যায়। তাই প্লেন নামতে শুরু করলেই অন্টি অনিবার্যভাবে মাকে তুলোর প্যাকেট এগিয়ে দেয়। তাই তাদের বিদেশ ভ্রমনের হ্যান্ড লাগেজে তুলোর প্যাকেটের উপস্থিতি একেবারেই অনিবার্য।

তুলোর প্যাকেট যে দরকার এটাও মাকে মনে করিয়ে দেয় অন্টি নিজেই । ওরও কানে একটু-আধুটু ব্যাথা হয়। তবে তা মা!র মতো তীব্র নয়। আজ রিটাও নেই, অন্টিও নেই। প্লেনটা যতোই নিচের দিকে নামছে বুকের একটা বড় অংশ ক্রমশই যেন কেন ফাকা হয়ে যাচ্ছে।

হঠাৎ করেই প্লেনটা একটু ঝাকুনি খেল। এই বুঝি ঢাকা দুটি নামলো। রাত এখণ চারটা সময়টা রাত আর ভোরের সংগমস্থল। জানালা দিয়ে ইন্দ্রনীল তাকায় বাইরে। ঢাকার স্কাই লাইন এখনও অস্পষ্ট। অবশ্য এটা হওয়াই স্বাভাবিক। হিথরোতে এসেই ইন্দ্রনীল জানতে পেরেছিল ঢাকার আবহাওয়া প্রতিকূল। 

নিচে ইনসোমনিয়া  এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইনসোমনিয়া pdf বই ডাউনলোড

প্রকাশকঃ     
বইয়ের ধরণঃ  উপন্যাস বিষয়ক 
বইয়ের সাইজঃ  1  MB
প্রকাশ সালঃ  ২০১৬
বইয়ের লেখকঃ  বরেন চক্রবর্তী 
অনুবাদঃ   


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন