আয়নাঘর pdf বই ডাউনলোড

184

আয়নাঘর pdf বই ডাউনলোড । লিলিয়ান এক টুকরা মাছ ভাজা মুখে দিয়ে হাসিমুখে বলল, ”ইহা খেতে বড় সৌন্দর্য হয়।”তাহের হো-হো করে হেসে ফেলল। লিলিয়ান ইংরেজিতে বলল, “আমার ধারণা আমি ভুল বাংলা বলিনি। হাসছ কেন?’

তাহের হাসি থামাল না। তার হাসিরোগ আছে। একবার হাসতে শুরু করলে সহজে থামতে পারে না। লিলিয়ান আহত গলায় ইংরেজিতে বলল, “আমার বাংলা শেখার বয়স মাত্র ছ’মাস। যা শিখেছি নিজের চেষ্টায় শিখেছি। এ ব্যাপারে তুমি আমাকে কোন সাহায্য করছ ন। বরং উল্টোটা করছ। যখনই বাংলা বলার চেষ্টা করছি তুমি হাসছ। এটা কি ঠিক?”

তাহের বলল, “অবশ্যই ঠিক। একশ’ভাগ ঠিক। আমরা বঙালিরা বিদেশীদের মুখে ভুল বাংলা সহ্য করি না। যতবার তুমি ভুল বাংলা বলবে ততবার আমি হাসব। মাছ ভাজা মুখে দিয়ে বললে,’ইহা বড় সৌন্দর্য হয়’। মাছ ভাজার মধ্যে আবার সৌন্দর্য কি? এটা পিকাসোর ছবি না আবার রবীন্দ্রনাথের কবিতাও না। মাছ ভাজা হল মাছ ভাজা। বুঝলে?”

‘না, বুঝলাম না। মাছ ভাজা খেতে ভাল লাগলে আমি কিছুই বলব না?’

‘বলবে–খেতে মজা হয়েছে, কিংবা–ভালো হয়েছে। খেতে সৌন্দর্য হয়েছে আবার কি? ‘সুন্দর’ আমরা খাই না। চাঁদের আলো খুব সুন্দর, তাই বলে চাঁদের আলো কি কেউ খায়?’

তাহের আবার হেসে উঠল। লিলিয়ান তাহেরের উপর রাগ করার চেষ্টা করছে, পারছে না। কখনো পারে না। তার মনে হয় না কখনো পারবে। লিলিয়ানের বয়স তেইশ। নেপলস-এর মেয়ে।

তাহেরর সঙ্গে তার পরিচয় হয় ইয়েলো স্টোন পার্কে। পরিচয় পর্ব বেল মজার। লিলিয়ান ত্রিশ ডলারের টিকিট কেটে একটা ট্যুর গ্রুপের সঙ্গে এসেছে। এই প্রথমত শহর ছেড়ে বাইরে আসা, যা দেখছে তাই তার বাল লাগছে।

আরও দেখুনঃ
বহুব্রীহি pdf বই ডাউনলোড
বাসর pdf বই ডাউনলোড

সে মুগ্ধ হয়ে একের পরে এক ছবি তুলে যাচ্ছে—তখন সে লক্ষ্য করল, কালো, লম্বামত ঝাঁকড়া চুলের একটি ছেলে তার দিকে তাকিয়ে হো-হো করে হাসছে। রূপবতী মেয়েদের আশেপাশে যে সব ছেলেরা থাকে তারা তাদের অজান্তেই অনেক অদ্ভুত আচরণ করে, কিন্তু এরকম অশালীন ভঙ্গিতে দাঁত বের করে কখোনো হাসে না।

নিচে আয়নাঘর pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আয়নাঘর pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 7.02 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ হুমায়ূন আহমেদ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন