আহমদ ছফা বিদ্যালয় pdf বই ডাউনলোড

7

আহমদ ছফা বিদ্যালয় pdf বই ডাউনলোড । দোদুল্যমান জাতীয়তা: আত্মপরিচয়ের সংকট
মহাত্মা আহমদ ছফা বাংলাদেশের জাতীয় সমাজ ও রাষ্ট্র বিষয়ে অনেক চিন্তা করিয়াছেন। সেই চিন্তার প্রকাশ শুদ্ধমাত্র তাঁহার প্রবন্ধে বা নিবন্ধে নহে, গল্পে এবং উপন্যাসেও ঘটিয়াছে।

বাংলাদেশের রাষ্ট্রনীতি বিষয়ে আহমদ ছফার বক্তব্য কখনও অস্পষ্ট ছিল না। তিনি সমাজ ও রাষ্ট্র উভয় পরিসরেই ধর্মনিরপেক্ষ জাতীয় পরিচয়ে আস্থা রাখিতেন। এই বিষয়ে এখন পর্যন্ত পর্যাপ্ত আলোচনা বা গবেষণা হয় নাই। এই প্রবন্ধ আমাদের তরুণজাতিকে এই কর্তব্য পালনে উদ্বুদ্ধই করিবে বলিয়া বিশ্বাস করি।

বিশেষ অসীম সাহা জাতীয় যাঁহারা আমাদিগকে – এমনকি আহমদ ছফাকে পর্যন্ত -’মুসলিম মৌলবাদী’ বলিতে কুণ্ঠিত নহেন তাঁহারা নিবন্ধটি পড়িলে উপকার পাইবেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পরিচালিত হইয়াছিল ধর্মনিরপেক্ষ জাতীয় পরিচয় ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্রনীতির অঙ্গীকার করিয়া। কিন্তু ১৯৭৫ সালের রাষ্ট্রবিপ্লবের পর এই নীতিতে চিড় ধরে। রাষ্ট্রনীতিতে ধর্মের প্রত্যাবর্তন শুরু হয়।

বাংলাদেশের শাসকশ্রেণীর কৌশলে যে পরিবর্তন দেখা দেয় আহমদ ছফা তাহার কড়া সমালোচনা কখনো বন্ধ করেন নাই। নিচে যে প্রবন্ধটি আমরা সংগ্রহ করিয়াছি তাহা প্রথম প্রকাশিত হইয়াছিল ১৯৮৮ সালের ২২-২৮ জুলাই সংখ্যা সাপ্তাহিক ‘উত্তরণ’ পত্রিকায়। এই পত্রিকার সম্পাদক ছিলেন আহমদ ছফা নিজে।

বলা নিষ্প্রয়োজন নহে, এই লেখাটি তখন পর্যন্ত আহমদ ছফার কোন গ্রন্থে বা রচনাবলিতে স্থান পায় নাই। লেখাটি পত্রিকায় প্রকাশের সময় তিনি ‘আনন্দ’ ছদ্মনাম ব্যবহার করিতে বাধ্য হইয়াছিলেন। এই নামে তিনি আরো লিখিয়াছেন।

আরও দেখুনঃ
আহমদ ছফার সাক্ষাৎকার সমগ্র pdf বই ডাউনলোড
ওঙ্কার - আহমদ ছফা pdf বই ডাউনলোড
আহমদ ছফার ডায়েরি pdf বই ডাউনলোড
বৃষ্টি ও মেঘমালা pdf বই ডাউনলোড

একসময় তিনি দৈনিক গণকণ্ঠ পত্রিকায়ও ’আনন্দ’নামে কলাম লিখিতেন। এই লেখার প্রকৃত লেখক যে আহমদ ছফা তাহা আমরা নির্ণয় করিয়াছি দুই ধরণের প্রমাণের ভিত্তিতে। আহমদ ছফার মুদ্রা ও বাক্য দেখিয়া বলা যায় ইহা তাঁহার রচনা। উত্তরণ পত্রিকার অন্যতম সহযোগী মহাত্মা দিলওয়ার সাক্ষ্য হইতেও আমরা এই সত্যে নিঃসন্দেহ হইয়াছি। আমাদের সৌভাগ্য, তিনি আজও বাঁচিয়া রহিয়াছেন।

এই লেখাটি ছাড়াও আহমদ ছফার আরও অনেকগুলি আনকোরা লেখা আমাদের যোগাড় করিয়া দিয়াছেন উত্তরণের এককালীন সম্পাদক কাজী আকরাম হোসেনের সহধর্মিনী মহিয়সী বেগম সায়মা জাহান পাপড়ি। তাঁহাকে এবং মহাত্মা দিলওয়ার হোসেনকে কৃতজ্ঞতা জানাই।

নিচে আহমদ ছফা বিদ্যালয় pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আহমদ ছফা বিদ্যালয় pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 30.5 MB
প্রকাশ সালঃ 2014 ইং
বইয়ের লেখকঃ আহমদ ছফা


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন