আমাদের বুকশেলফ pdf বই ডাউনলোড

100

আমাদের বুকশেলফ

আমাদের বুকশেলফ pdf বই ডাউনলোড । আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটা সময় কেটেছে অনেকটা পিকনিকের মতো করে। মানুষ যখন বাসায় থাকে, তখন সত্যিকারের বিছানায় ঘুমায়, সত্যিকারের কাপড় পরে, সত্যিকার থালা-বাসন, কাপ-পিরিচে খায়।

যখন হঠাৎ করে কেউ এক-দুই দিনের জন্য পিকনিকে যায়, তখন কোন কিছুই সত্যিকারের হয় না। জোড়াতালি দিয়ে কাটিয়ে দেয়। যুদ্ধের পর যখন দেশ স্বাধীন হলো, তখন আমাদের সবকিছুই ছিল জোড়াতালি দেওয়া।

বিছানা নেই, তাই মেঝেতে শুয়ে ঘুমিয়েছি। কাপড় নেই, তাই একে অন্যের কাপড় পরেছি। আইসক্রিমের কাপে চা খেয়েছি – সেসব নিয়ে আমাদের সে রকম মাথাব্যথাও ছিল না। পুরো জীবনটাই একটা বড় পিকনিক, ব্যাপারটা খুব খারাপ লাগত না।

আরও দেখুনঃ আনন্দমেলা ভূতের গল্প সংকলন pdf বই

এরকম সময় হুমায়ূন আহমেদ ঠিক করল, বিয়ে করবো। যাকে বিয়ে করবে, সে বাচ্চা একটি মেয়ে, হুমায়ূন আহমেদের বই পড়ে মুগ্ধ হয়ে পরিচয়, পরিচয় থেকে ঘনিষ্ঠতা আর সেখান থেকে বিয়ের পরিকল্পনা। মেয়েটির পরিবার খুব অবস্থাপন্ন, দেশের সবােই চেনে সেই প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ সাহেবের নাতনি। হুমায়ূন আহমেদ তখনো হুমায়ূন আহমেদ হয়নি।

তাই এ রকম পরিবারের চালচুলোহীন একটা ছেলের সঙ্গে এত কমবয়সী একটা মেয়ের বিয়ে দেওয়ার কথা নয়। কিন্তু তারা বিয়ে দিতে আপত্তি করলেন না। হুমায়ূন আহমেদ তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচারার। বিয়ের আগে আমাদের বাসাটা দেখে তার মনে হলো, এত বড় সচ্ছল পরিবারের একটা মেয়েকে আমাদের বাসায় আনা হচ্ছে।

আরও দেখুনঃ আন্ধার পানি pdf বই

বাসায় আরও কিছু ফার্ণিচার থাকা দরকার। সে কীভাবে কীভাবে কিছু টাকা জোগাড় করে একদিন আমাকে নিয়ে বের হলো ফার্ণিচার কিনতে। রিকশা করে নিউমার্কেট এলাকায় গিয়ে একটা ফার্ণিচার দোকানে এর দাম দেখে প্রায় হার্ট অ্যাটাক হওয়ার মতো অবস্থা। কেনা দূরে থাকুক, ফার্ণিচারের গায়ে হাত বোলানোর মতো অবস্থাই আমাদের নেই। আমরা দুই ভাই মনমরা হয়ে এক ফার্নিচারের দোকান থেকে অন্য ফার্ণিচারের দোকানে কিছুক্ষণ হাঁটাহাটিঁ করে শেষে বের হয়ে এলাম।

নিচে আমাদের বুকশেলফ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আমাদের বুকশেলফ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ জীবনী
বইয়ের সাইজঃ 0.2 MB
প্রকাশ সালঃ 2012 ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ জাফর ইকবাল

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন