আধ ডজন স্কুল pdf বই ডাউনলোড

50

আধ ডজন স্কুল pdf বই ডাউনলোড । ছোট থাকতে আমি একটু বোকা গোছের ছিলাম। আমাকে যারা চেনে তাদের অনেকেই মাথা নেড়ে বলবে, “তুমি এখনও এমন কিছু চালাক চতুর হয়ে যাও নি?” কথাটা হয়তো পুরোপুরি মিথ্যা না, কিছু কিছু বিষয়ে এখনো আমি হাবা গোব। তবে ছোট থাকতে আমি কিছু কিছু বিষয়ে নয় একেবারে সব বিষয়ে হাবাগোবা ছিলাম। আমাকে এক নজর দেখলেই চোখের পলকে সবাই সেটা ধরে ফেলত।

আমি যখন ছোট ছিলাম পুরো পৃথিবীটা মনে হত অসম্ভব জটিল। এই জটিল পৃথিবীর নানা কাজকর্ম কেন এভাবে এভাবে চলছে ভেবে আমি কোন কুল কিনারা পেতাম না। কখন কি করতে হবে বা কখন কি বলতে হবে আমি কিছুতেই ঠিক করতে পারতাম না। তাই কথাবার্তা বলতাম খুব কম কাজ কর্ম করতাম আরো কম। অনেক ভেবে চিন্তে শেষ পর্যন্ত যখন কিছু একটা করতাম প্রায় সব সময় দেখা যেতো কাজটা ভুল। যেমন ধরা যাক আমার বড় মামার ব্যাপারটা।

আমরা যখন সিলেট থাকতাম আমাদের বড় মামা তখন মাঝে মাঝে আমাদের সাথে থাকতেন। বড় মামার নানারকম গুণ ছিল। মামা সিগারেটের ধোয়া দিয়ে টেবিলে এক ধরনের বল তৈরী করতে পারতেন। সেটা ফাটিয়ে দিলে ভিতর থেকে আগ্নেয়গিরির মত ধোঁয়া বের হয়ে আসত। খেতে বসে আমাদের যেতে ইচ্ছে না করলে মামা ডাল ভাত মাখিয়ে প্লেটে এক ধরনের কোল বালিশ তৈরী করে দিতেন এবং সেই বালিশটা খেয়ে ফেলা অনেক সহজ ছিল।

আরও দেখুনঃ
আমি তপু pdf বই ডাউনলোড
আমার বন্ধু রাশেদ pdf বই ডাউনলোড

তা ছাড়াও বড় মামা তিনটি ছবি আকঁতে পারতেন, একজন মানুষ টিউবওয়েল চেপে পানি বের করছে, একটা প্লেন আকাশে উড়ছে এবং একটা পাখী জানা ছড়িয়ে দাড়িয়ে আছে। বড় মামা যখন তার ঐ তিনটি ছবির কোন একটি আকঁতেন আমরা মুগ্ধ দৃষ্টিতে মামার দিকে তাকিয়ে থাকতাম। মাঝে মাঝে মামা আমাদের পাখীর পালক, প্লেনের যাত্রী বা টিউবওয়েলের পানির ফোটা আকঁতে দিতেন এবং সেটা করতে পেরে গর্বে আমাদের বুক দশ হাত ফুলে যেতো।

আমি প্রাণপণে বড় মামার সব কাজকর্ম অনুকরণ করার চেষ্টা করতাম কিন্তু সেই কাজটা খুব সহজ ছিল না।

নিচে আধ ডজন স্কুল pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আধ ডজন স্কুল pdf বই ডাউনলোড

প্রকাশকঃ শিখা প্রকাশনী
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 3.91 MB
প্রকাশ সালঃ 1996 ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ জাফর ইকবাল


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন