আধুনিক বাংলা অভিধান pdf বই ডাউনলোড

Date:

Share post:

আধুনিক বাংলা অভিধান pdf বই ডাউনলোড । অভিধান একটি ভাষার সামগ্রিক চিত্রকে ধারণ করে। অভিধানের প্রধান উপজীব্য ভাষার শব্দ ও তার অর্থ। কালের পরিক্রমায় অন্য অনেক কিছুর মতো ভাষার ব্যবহারেও পরিবর্তনের ছোঁয়া লাগে। বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতি এবং গণমাধ্যমের প্রসার দূরকে নিয়ে এসেছে কাছে। জিপিএস, ই মেইল, এসএমএস, সিম, সেলফি প্রভৃতি শব্দ এখন আর বিদেশি নয়। শব্দগুলো এখন বাংলা ভাষার অচ্ছেদ্য অঙ্গ। আধুনিক বাংলা অভিধানে শব্দচয়নের সময় এই বিষয়টি বিবেচনায় রাখা হয়েছে।

এই অভিধানে ২০১২ সালে প্রকাশিত ‘বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম’ অনুসরণ করা হয়েছে। বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের উদ্যোগে ১৩৯৫ বঙ্গাব্দে (১৯৮৮) কুমিল্লায় অনুষ্ঠিত সর্বজনীন প্রাথমিক শিক্ষার পটভূমিতে পাঠ্যপুস্তকে বাংলা বানানের সমতাবিধানবিষয়ক কর্মশিবির -এ গৃহীত সুপারিশ মেনে বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে যুক্তবর্ণের রূপ যতদূর সম্ভব করা হয়েছে।

বাংলা বর্ণ ও ধ্বনি
এক
বাংলা স্বরবর্ণ ই এবং ঈ ঊর্ধ্ব-সম্মুখ সংবৃত স্বরধ্বনির দ্যোতক। হ্রস্ব ই এবং দীর্ঘ ঈ ( ি এবং ী ) দুটি স্বতন্ত্র স্বরবর্ণ হলেও বাংলা উচ্চারণে এই দুটি স্বরের ধ্বনি অভিন্ন। উ এবং ঊ ঊর্ধ্ব-পশ্চাৎ ও বর্তুল স্বরধ্বনির দ্যোতক। মান্য উচ্চারণে হ্রস্ব উ এবং ঊ-স্বরের (ু এবং ‍ূ) ধ্বনি ও অভিন্ন।

আরও দেখুনঃ
পামরি pdf বই ডাউনলোড
কোয়েলের কাছে pdf বই ডাউনলোড

দুই
বাংলা বর্ণমালায় চন্দ্রবিন্দু অনুনাসিক স্বরধ্বনির চিহ্ন। কোনো স্বরবর্ণ বা স্বরান্ত ব্যঞ্জনের সঙ্গে চন্দ্রবিন্দু যুক্ত করলে সেই বর্ণের স্বর অনুনাসিক হয়। ব্যঞ্জনান্ত বর্ণে চন্দ্রবিন্দু ব্যবহার নেই। এই যুক্তির ভিত্তিতে মুদ্রণে চন্দ্রবিন্দুর অবস্থান একটু ডানদিকে সরিয়ে আনা হয়েছে।

তিন
কোনো শব্দের মাঝে বিসর্গ (ঃ) থাকলে তার পরবর্তী ব্যঞ্জনের ধ্বনি দ্বিত্ব হয় (অতঃপর/ অতোপ্পর্/ , দুঃখ/দুকখো/) । প্রমিত বাংলা বানানের নিয়মে শব্দের শেষে বিসর্গ লেখা হয় না।

চার
দুটি ব্যঞ্জন পরস্পর যুক্ত হলে সাধারণভাবে প্রথমটির ধ্বনি ব্যঞ্জনান্ত এবং দ্বিতীয়টির ধ্বনি স্বরান্ত হয় (অন্তর / অনতর/, তপ্ত/ তপতো/)। কয়েকটি বিশেষ ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম দেখা যায়।
১. ক এবং ষ যুক্ত করলে যুক্ত ব্যঞ্জনটি ক্ষ রূপ ধারণ করে। শব্দের আরম্ভে ক্ষ-র ধ্বনি খ-এর মতো (ক্ষমা/ খমা/, ক্ষতি/ খোতি/)। শব্দের মাঝে এবং শেষে ক্ষ-র ধ্বনি ক্খ-র মতো (সক্ষম/শকখোম/, পরীক্ষা/পোরিক্খা/)।

নিচে আধুনিক বাংলা অভিধান pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আধুনিক বাংলা অভিধান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলা একাডেমী
বইয়ের ধরণঃ পড়াশুনা
বইয়ের সাইজঃ 50.2 MB
প্রকাশ সালঃ 1965 ইং
বইয়ের লেখকঃ জামিল চৌধুরী


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন

Related

জানালার ওপাশে pdf বই ডাউনলোড

জানালার ওপাশে pdf বই ডাউনলোড। জানালার ওপাশে 'হ্যালো' 'হ্যাঁ, বলো।' 'আমার মেসেজ পাওনি তুমি?' “পেয়েছি।' ‘কয়টা পেয়েছো?” 'গুনিনি।' 'গুনিনি মানে?' 'গুনিনি মানে এগজ্যাক্ট বলতে পারব না...

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড

ইন্দুবালা ভাতের হোটেল pdf বই ডাউনলোড। কুমড়ো ফুলের বড়া। জানলার কাছে বসন্তের নরম রোদে সার দিয়ে সাজানো আছে...

আরশিনগর pdf বই ডাউনলোড

আরশিনগর pdf বই ডাউনলোড। ছেলেবেলার দীর্ঘসময়জুড়ে যে ভয়ঙ্কর নেশায় বুঁদ হয়ে ছিলাম, তার নাম ‘কেরছা’। কেরছা মানে, কেচ্ছা,...

উত্তর খন্ড pdf বই ডাউনলোড

উত্তর খন্ড pdf বই ডাউনলোড। ‘উত্তরখণ্ড' প্রকাশ আমার ব্যর্থতারই নামান্তর। দুই হাজার আট সালে 'আমহমদ ছফা রচনাবলি' আট...
Show Social Site
Hide Social Site