অ পদার্থবিজ্ঞান pdf বই ডাউনলোড

27

অ পদার্থবিজ্ঞান pdf বই ডাউনলোড । সবার প্রথমে আমরা জানব মাত্রা সম্পর্কে। একটিা বিন্দু বা ডট এর মাত্রা 0, এর দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা কিছুই নেই। এক আমরা শূন্য ডাইমেনশন বা 0D বলি। সত্যিকারের একটা বিন্দু আতশ কাচ দিয়েও দেখতে পারাপ কথা নয়। পাশাপাশি অসংখ্য বিন্দু বসিয়ে একটা লাইন বা রেখা আঁকা যায়। এর মাত্রা ১, শুধু দৈর্ঘ্য আছে।

অন্য কথায় বলা যায়, লাইনের ওপর কোনো একটা বিন্দুর অবস্থান বোঝানোর জন্য লাইনের প্রান্ত থেকে বিন্দুটা কত দুরে আছে এই একটা তথ্য জানলেই চলে। এটাকে 1D বলে। একটা পিপড়া রেখা বরাবর সামনে চললে পেছনের বিন্দুগুলো থেকে সে দুরে সরে যায়, আর সামনের বিন্দুগুলো কাছে চলে আসে।

পিঁপড়াটা যদি এমন কোন দিকে যায় তাহলে সে প্রথম মাত্রা থেকে স্থানের দ্বিতীয় মাত্রায় প্রবেশ করে। রেখার সাথে আড়াআড়ি যেকোনো দিকে চললেই এমনটা হয়।

আরও দেখুনঃ থিওরি অফ রিলেটিভিটি pdf বই ডাউনলোড

পাশাপাশি অসংখ্য রেখা বসিয়ে একটা তল পাওয়া যায়। তল দ্বিমাত্রিক বা 2D। এই মাত্রা দুটো হলো দৈর্ঘ্য আর প্রস্থ।

অন্যকথায়, তলে ওপর পিঁপড়াটা কোথায় আছে বোঝানোর জন্য দুটো তথ্য দিতে হয়, তলের বাম বা ডান পাশের ধার থেকে পিঁপড়াটা কত দুরে, আর ওপর বা নিচের ধার থেকে কত দুরে।

অ পদার্থবিজ্ঞান বলতে কি বুঝায়?

পিঁপড়াটা তলের ওপর ঘুরে বেড়ালে এক ধার থেকে যখন দুরে চলে যায়, অন্য ধারের কাছে চলে আসে। এবার পিঁপড়াটার পাখা গজাল। পিঁপড়াটা যদি এমন কোনো দিকে চলতে পারে যে, তলের সব বিন্দু থেকে একই সাথে দুরে চলে যাবে, তাহলে সে স্থানের তৃতীয় মাত্রায় প্রবেশ করবে। সেটা হলো ওপরের দিকে! এটা দ্বিমাত্রিক তলের সাথে লম্ব।

আরও দেখুনঃ ভুল করার পর pdf বই ডাউনলোড

একটার ওপর আরেকটা করে অসংখ্য তল বসিয়ে একটা বক্স বা ত্রিমাত্রিক ঘনবস্তু পাওয়া যায়। বক্সটা 3D। আমরা এর সাথে সবচেয়ে বেশি পরিচিতি। কারণ, আমাদের জগৎটা স্থানের দিক থেকে ত্রিমাত্রিক। আমাদের পরিচিত সব বস্তুই ত্রিমাত্রিক। সময়ের একটা মাত্রা যোগ করলে আমাদের স্থান-কাল চতুর্মাত্রিক, কিন্তু এখন আমি কেবল স্থানের মাত্রা নিয়ে কথা বলছি।

পিঁপড়াটা এখন মনের সুখে বক্সের ভেতর ঘুরে বেড়াচ্ছে! বক্সের ভেতর এর অবস্থান নির্দিষ্ট করার জন্য তিনটা তথ্য দরকার-পরস্প লম্ব তিন দেয়াল থেকে এর দুরত্ব।

নিচে অ পদার্থবিজ্ঞান pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অ পদার্থবিজ্ঞান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আদর্শ প্রকাশনী
বইয়ের ধরণঃ বিজ্ঞান
বইয়ের সাইজঃ 28.3 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন