অ্যালান কোয়াটারমেইন pdf বই ডাউনলোড

67

অ্যালান কোয়াটারমেইন pdf বই ডাউনলোড । এইমাত্র কবর দিয়ে এলাম আমার ছেলেকে। ওকে নিয়ে আমার ছিল কতই না গর্ব! একমাত্র ছেলেকে হারানো বড় কষ্টকর। কিন্তু ক্ষুদ্র মানুষ হয়ে ইশ্বরের ইচ্ছের বিরুদ্ধে নালিশ করার কি ক্ষমতা আছে আমার? ঘর্ঘর করে ঘুরে চলেছে ভাগ্যের চাকা। শেষ পর্যন্ত আমাদের সবাইকে পিষে ফেলবে। কাউকে হয়তো আগে পিষবে, কাউকে পরে – কিন্তু পিষবেই।

ভারতীয়দের মত মৃত্যুকে সহজভাবে মেনে নিতে পারি না আমরা। এদিক-সেদিক পালিয়ে বাঁচতে চাই। কিন্তু কি লাভ তাতে? মাথার ওপর বিদ্যুতের মত মুহুর্মুহু; চমকাচ্ছে ভাগ্যের কালো থাবা। যথাসময়ে মাটির সাথে মিশিয়ে দেবে আমাদের।

জীবনের পাপড়িগুলো যখন কেবল মেলছে, ঠিক তখনই চলে গেল বেচারি হ্যারি! হাসপাতালের শেষ পরীক্ষাতেও ভাল ফল করেছিল সে। আর, এই নিয়ে আমার গর্ব ছিল সম্ভবত ওর চেয়েও বেশি। পাস করার পর অভিজ্ঞতা লাভের জন্যে স্মল পক্স হসপিটালে গেল ও। চিঠি লিখে আমাকে জানাল, বসন্তকে ও ভয় পায় না। অথচ এই অসুখটাই ওকে শেষ করে দিল। আমি, জীর্ণ-শীর্ণ এই বুড়োটা রয়ে গেলাম শোক পালনের জন্যে, সান্ত্বনা দেয়ার মত একটা সন্তানও যার আর নেই। আমি অবশ্য ওকে বাঁচাতে পারতাম।

আরও দেখুনঃ
অগ্নিরথ pdf বই ডাউনলোড
অ্যানাটমি শিক্ষা pdf বই ডাউনলোড

কারণ, আমাদের দুজনের পক্ষে যথেষ্ঠেরও বেশি সম্পদ আমি লাভ করেছিলাম সলোমনের গুপ্তধন থেকে। কিন্তু আমার ইচ্ছে ছিল অন্যরকম। বলেছিলাম, ‘শ্রমের মাধ্যমে নিজের জীবিকা অর্জন করুতে শিখুক ও , তাহলে শেষ জীবনে বিশ্রামটা উপভোগ করতে পারবে।’ কিন্তু শ্রমের আগেই এল বিশ্রাম। ওঃ, হ্যারি, হ্যারি, বাছা আমার!

বিকেলে আমার গ্রামের গির্জার পুরনো টাওয়ারের ছায়ায় কবর দিলাম ওকে। ডিসেম্বরের বিষণ্ণ বিকেল। খুব একটা না ঝরলেও তুষারের ভারে থমথম করছে আকাশ। কফিনটা রাখা হলো কবরের পাশে, ওপরে বড় বড় কয়েকটা তুষারখন্ড।

কালো কাপড়ের ওপর সেগুলো যেন জ্বলছে! কফিনটা কবরে নামাতে গিয়ে দেখা গেল, প্রয়োজনীয় দড়িদড়া আনা হয়নি। চুপচাপ অপেক্ষা করছি দড়ির জন্যে। কফিনের ওপর টুপটাপ তুষার ঝরে পড়ছে স্বর্গীয় আশীর্বাদের মত গলে যাচ্ছে কান্না হয়ে।

নিচে অ্যালান কোয়াটারমেইন pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অ্যালান কোয়াটারমেইন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ সেবা প্রকাশনী
বইয়ের ধরণঃ উপন্যাস
বইয়ের সাইজঃ 14.3 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ হেনরী রাইডার হ্যাগার্ড
অনুবাদঃ খসরু চৌধুরী

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন