অ্যানাটমি শিক্ষা pdf বই ডাউনলোড

18

অ্যানাটমি শিক্ষা pdf বই ডাউনলোড । অ্যানাটমি হলো শরীরের গঠন সম্পর্কে জ্ঞান এবং বিভিন্ন অংশের সঙ্গে অন্যটির সম্পর্ক (Relationship)। স্থানিক বা Regional অ্যানাটমি হলো, এক একটি অংশ বা Region এর বিভিন্ন অংশের বর্ণনা। যেমন- হাত, পা, বুক প্রভৃতি।

আর Systemic Anatomy হলো সারা দেহের বিষয় চিন্তা করে এক একটি যন্ত্রের পূর্ণ বর্ণনা। যেমন – ধমনী বা Arterial System প্রভৃতি।

সাধারণ চোখে বা খালি চোখে যা দেখা যায়, তার বর্ণনা হলো Macroscopic Anatomy. আর অণুবীক্ষণ বা Macroscopic দিয়ে যা দেখা যায়, তা হলো Macroscopic Anatomy. Physiology হলো দেহের বিভন্ন যন্ত্রাদির কার্যপ্রণালী যা আমরা পৃথক বইতে বর্ণনা করেছি।

অ্যানাটমিতে ব্যবহৃত বিভিন্ন শব্দ

একজন মানুষ সোজাভাবে, হাত-পা সোজা করে খাড়া হয়ে দাঁড়ালে ও সামনে তাকালে তার যে অবস্থা, সেটাকে বলা হয় Anatomical Position. কতকগুলি কাল্পনিক রেখা দ্বারা দেহকে ভাগ করা হয়ে থাকে। বর্ণনার ও বোঝার সুবিধার জন্য তা করা হয়।

Medial Palne হলো শরীরের ঠিক মাঝ বরাবর একটি কাল্পনিক রেখা। এই মাঝের রেকার কাছের যন্ত্রকে বলা হয় Medial ও দূরের যন্ত্রকে বলা হয়, Lateral. যেমন, Ulna হাড়টি (হাতের) হলো Radius হাড়ের থেকে Medially অবস্থিত।

যেকোন শিরা, নালী প্রভৃতি কেন্দ্র এর অংশটিকে বলা হয় Internal ও বাইরের দিকের যন্ত্রাদিকে বলা হয় External. শরীরের উপরিভাগ থেকে চিন্তা করলে যেটা উপরিভাগের কাছে, তাকে বলা হয় superficial িএবং যেটা গভীরে বা ভেতরে তা হলো Deep.

আরও দেখুনঃ
ইসিজি ব্যাসিক নলেজ pdf বই ডাউনলোড
মুক্তিযুদ্ধের উপন্যাস সমগ্র pdf বই ডাউনলোড

সামনের দিকের যন্ত্রাদি হলো Anterior ও পেছনের দিকের যন্ত্রাদি হলো Posterior. যদি তিনটি যন্ত্র পাশাপাশি সমান্তরাল ভাবে চলে বা এগিয়ে যায়, তা হলে যেটি বাইরের দিকে সেটি হলো Lateral. মাঝেরটি হলো Intermediate ও ভেতরেরটি হলো Medial.

শরীরের সম্পূর্ণ যন্ত্রাদি বর্ণনা করতে গেলে (Systemic Anatomy) তাকে কয়েকটি মৌলিক গঠন অনুযায়ী বর্ণনা করার প্রয়োজন হয়। যেমন –

  1. Osteology হলো হাড় (Bone)
  2. Arthrology হলো সন্ধি (Joint)
  3. Myology হলো পেশী (Muscle)
  4. Splanchnology হলো যন্ত্রাদি (Viscera)
  5. Neurology হলো স্নায়ু (Nerve)

এছাড়া বিভিন্ন অংশের কাজ অনুযায়ীও তাদের বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে। গতি ও নড়াচড়া যন্ত্রাদি বা Locomotor System হলো হাড়, সন্ধি, পেশী প্রভৃতির বর্ণনা। তার মধ্যে আছে Tendon বা বন্ধনী, Ligament বা চেপ্টা বন্ধনী, পাতলা আবরণ বা Membrane প্রভৃতি।

নিচে অ্যানাটমি শিক্ষা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অ্যানাটমি শিক্ষা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ সাধন বিশ্বাস 
বইয়ের ধরণঃ চিকিৎসা বই
বইয়ের সাইজঃ 7.67 MB 
প্রকাশ সালঃ 2002 ইং 
বইয়ের লেখকঃ ডাঃ এস. এন. পান্ডে

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন